অ্যালুমিনিয়াম ফয়েলের অজানা ৬ ব্যবহার

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 23:06:04

খাবার দীর্ঘদিন পর্যন্ত ফ্রেশ রাখতে ও রান্না করা খাবার গরম রাখার কাজেই ব্যবহার করা হয় অ্যালুমিনিয়াম ফয়েল পেপার।

যেহেতু ফয়েল পেপার অল্প পরিমাণে কেনা যায় না, একবারে সম্পূর্ণ রোল ফয়েল পেপার কেনার ফলে বেশিরভাগ ক্ষেত্রেই নষ্ট হয় ফয়েল পেপার।

কিন্তু অ্যালুমিনিয়ামের ফয়েল পেপার খাবার ফ্রেশ রাখা ব্যতীত আরও নানান ধরণের চমৎকার কাজেও ব্যবহার করা যায়। আমাদের জানা নেই বলেই সঠিক কাজে, সঠিকভাবে ফয়েল পেপার ব্যবহার করা হয় না। এমন কয়েকটি ব্যবহার তুলে ধরা হলো।

রুপার জিনিস পরিষ্কার করতে

বহুদন আগে রুপার পাত্র কিংবা গহনা কালচে হয়ে গেছে? পরিষ্কার করতে প্রয়োজন হবে অ্যালুমিনিয়ামের ফয়েল পেপার। ফয়েল পেপারের অ্যালুমিনিয়াম অনুঘটক (Catalyst) হিসেবে কাজ করে বলে রাসায়নিক বিক্রিয়ার ফলে রুপার জিনিস পরিষ্কার হয়ে যায়।

এক্ষেত্রে ব্যবহারের জন্য একটি পাত্রের চারপাশ অ্যালুমিনিয়ামের ফয়েল পেপার দিয়ে মুড়ে তার ভেতরে ঠাণ্ডা পানিতে ভর্তি করতে হবে এবং দুই চা চামচ লবণ দিয়ে মেশাতে হবে। এতে রুপার জিনিস দিয়ে মিনিট পাঁচেক রেখে দিতে হবে। এরপর কলের পানিতে ধুয়ে শুকিয়ে নিতে হবে।

তারের জালি মরিচা থেকে দূরে রাখতে

তারের জালি কয়েকদিন ব্যবহার করা হলেই তাতে মরিচা ধরে যায়। এমনকি অব্যবহৃত তারের জালিতেও মরিচা পড়ে যায়। বহুল ব্যবহৃত এই জিনিসটিকে মরিচার হাত থেকে দূরে রাখতে চাইলে অ্যালুমিনিয়ামের ফয়েল পেপার ব্যবহার করতে হবে। প্রতিটি তারের জালি অ্যালুমিনিয়ামের ফয়েল পেপারে মুড়ে রেফ্রিজারেটরের বক্সে রেখে দিন। দীর্ঘদিন পর্যন্ত এই তারের জালিগুলো মরিচাবিহীন থাকবে।

পাত্র পরিষ্কার করতে

অপরিষ্কার পাত্র পরিষ্কার করতে হবে, কিন্তু মাত্রই খেয়াল করলেন স্ক্র্যাব প্যাড কিংবা তারের জালি হাতের কাছে নেই। এমতবস্থায় অ্যালুমিনিয়ামের ফয়েল পেপার ব্যবহার করুন। হাতের মুঠোভর্তি ফয়েল পেপার দলা পাকিয়ে সেটা দিয়ে পাত্র পরিষ্কারের কাজ করা যাবে চমৎকারভাবেই।

কাঁচি ধারালো করতে

কাঁচি ধারালো করার সবচেয়ে সহজ ও দ্রুততর উপায়টি হচ্ছে অ্যালুমিনিয়ামের ফয়েল পেপারের ব্যবহার। অথচ অনেকেই এই পদ্ধতিটি জানেন না। ফয়েল পেপার চিকন করে কয়েক পরতে ভাঁজ করতে হবে। কিছুটা মোটা হলে এই ভাঁজ করা ফয়েল পেপার ধার কমে যাওয়া কাঁচি দিয়ে কাটতে হবে বার কয়েক। ১০-১২ বার কাটার পরেই কাঁচির ধার বেড়ে যাবে অনেকখানি।

আয়রনের ময়লা দূর করতে

আয়রনে ঠিক ময়লা নয়, তার উপরে কালো-লালচে প্রলেপ পড়ে যায়। এই প্রলেপটি দূর করতেও অ্যালুমিনিয়ামের ফয়েল পেপার ব্যবহার করা যাবে। ফয়েল পেপার দিয়ে ভালোভাবে আয়রনের তলদেশে কিছুক্ষণ ঘষলেই ময়লা প্রলেপটি দূর হয়ে যাবে।

ফয়েল পেপারের ফানেল তৈরি

এক পাত্র থেকে অন্য পাত্রে তেল কিংবা ক্ষুদ্র শস্য বিশিষ্ট কোন খাদ্য উপাদান ঢালার সময় ফানেল খুঁজে না পেলেও সমস্যা নয়। অ্যালুমিনিয়ামের ফয়েল পেপার ফানেল আকৃতির করে নিয়ে কাজ করা যাবে খুব সুন্দরভাবেই।

আরও পড়ুন: পপসকেটের অপ্রচলিত ব্যবহার

আরও পড়ুন: অন্যান্য কাজেও ব্যবহার করা যায় হেয়ার ড্রায়ার

এ সম্পর্কিত আরও খবর