রৌদ্রজ্জ্বল দিনের শুরুটা হোক সচেতনতায়

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-30 19:46:37

প্রতিদিনের শুরুটা হচ্ছে প্রচণ্ড রোদ মাথায় নিয়ে।

ধারাবাহিক বৃষ্টিবাদলার পর রোদের তাপ ভালোলাগা তৈরি করলেও সরাসরি রোদের আলো ও তাপ ত্বকের উপর স্থায়ীভাবে ক্ষতিকর প্রভাব তৈরি করে দেয়।

রোদের জন্য কাজ নিশ্চয় থেমে থাকবে না। কাজে, ক্লাসে কিংবা অফিসের জন্য বাইরে বেরুনোর আগে নিজেকে বাইরে রোদের মাঝে চলাচলের জন্য প্রস্তুত করে নিতে হবে। কারণ রোদের আলোর ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রে তথা রশ্মির জন্য ত্বকের ক্যানসারে আক্রান্ত হচ্ছেন ও ভুগছেন লাখো মানুষ।

রোদের হাত থেকে ত্বককে রক্ষা করার বিষয়টি বেশ কৌশলের। সেক্ষেত্রে খুব সাধারণ কিছু টিপস মাথায় রাখতে পারলেই নিজেকে এই ক্ষতিকর রোদের হাত থেকে রক্ষা করা সম্ভব হবে। আপনাদের সুবিধার জন্য তেমন ছয়টি বিষয় জানানো হলো।

১. অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এক্ষেত্রে একেবারেই ছাড়া দেওয়া যাবে না। সানস্ক্রিন ক্রিম অথবা পাউডার কেনার আগে পণ্যের গায়ে SPF50 দেখে নিতে হবে। এ মাত্রার সানস্ক্রিন রোদের ক্ষতিকর প্রভাবকে ভালোভাবে বাধা দিতে পারে। যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত তাদের জন্য সানস্ক্রিন পাউডার ব্যবহার করাই শ্রেয়। মুখ, গলা, ঘাড়, হাত ও পায়ের পাতার খোলা অংশে সানস্ক্রিন ব্যবহার করতে হবে এবং দীর্ঘসময় বাইরে অবস্থান করতে হলে প্রতি দুই ঘণ্টা অন্তর অবশ্যই সানস্ক্রিন রি-এপ্লাই তথা পুনরায় ব্যবহার করতে হবে।

ঠোঁটে ব্যবহার করতে হবে সানস্ক্রিন প্রটেক্টেড লিপবাম। লিপবামের SPF30 হলেও কাজ করবে।

২. সান্সক্রিনের সাথে সানগ্লাসকে সঙ্গী করে নিতে হবে। রোদের ক্ষতিকর প্রভাব সবচেয়ে বেশি ক্ষতি করে চোখ ও চোখের চারপাশের অংশের ত্বকে। কারণ এ অংশের ত্বক তুলনামূলক পাতলা ও নাজুক হয়। সানস্ক্রিন ব্যবহার করা হলেও সানগ্লাস পরতে হবে বাড়তি সতর্কতার জন্য। এছাড়াও অনেকে সময় সানস্ক্রিন ব্যবহার করতে ভুলে গেলেও সাথে সানগ্লাস থাকলে দ্রুত পরে নেওয়া যাবে ও ক্ষতির মাত্রা কমিয়ে আনা যাবে।

৩. গরমে ঘাম বেশি হওয়ার দরুন পাতলা ও সুতি তন্তুর কাপড় পরার পরামর্শ দেওয়া হয়। এক্ষেত্রে রোদের হাত থেকে নিজেকে বাঁচাতে পাতলা তন্তুর কাপড়ের হাতার ঝুল লম্বা করে তৈরি করতে হবে। তাহলে হাতের ত্বক রোদের ক্ষতিকর আলোর প্রভাব থেকে অনেকটাই সুরক্ষিত থাকবে।

৪. শুধু বৃষ্টির সময়ে নয়, প্রখর রোদেও ছাতা রাখতে হবে নিজের সাথে। ছাতা সাথে থাকার ফলে উন্মুক্ত ও খোলা স্থানে সরাসরি রোদের হাত থেকে নিজেকে রক্ষা করা সম্ভব হবে খুব সহজেই।

৫. যতটা সম্ভব চেষ্টা করতে হবে সরাসরি রোদের নিচে না থেকে ছায়াযুক্ত স্থানে থাকার জন্য। বাইরে দীর্ঘসময় থাকার প্রয়োজন হলে তুলনামূলক ছাইয়াযুক্ত স্থান খুঁজে বের করতে হবে এবং সেখানে থাকার চেষ্টা করতে হবে।

৬. খেয়াল করে দেখবেন, যারা নিয়মিত বাইরে চলাচল করেন ও স্লিপার তথা স্যান্ডেল পরেন, তাদের পা রোদে পুড়ে কালচে দাগ বসে যায়। এ থেকে খুব সহজেই অনুমেয়, রোদের আলো ত্বকে কতটা ক্ষতিকর প্রভাব তৈরি করে। তাই রোদের ভেতর চলাচলের জন্য পুরো পায়ের পাতা ঢেকে থাকার মতো জুতা নির্বাচন করুন। এতে করে পায়ে ছোপ ছোপ পোড়াভাব তৈরি হবে না এবং রোদের হাত থেকে পায়ের ত্বক সুরক্ষিত থাকবে।

আরও পড়ুন: রোদ কিংবা বৃষ্টি, ছাতা হোক সঙ্গী

আরও পড়ুন: সানগ্লাস ব্যবহারে যে তিন ভুল আপনিও করছেন!

এ সম্পর্কিত আরও খবর