সানগ্লাস ব্যবহারে যে তিন ভুল আপনিও করছেন!

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
রোদের মাঝে বাইরে বেরুতে সানগ্লাস প্রয়োজন হয় সবার আগে, ছবি: সংগৃহীত

রোদের মাঝে বাইরে বেরুতে সানগ্লাস প্রয়োজন হয় সবার আগে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গ্রীষ্মে বাইরে বের হওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় ও আবশ্যিক অনুষঙ্গের মধ্যে ছাতা ও সানগ্লাস প্রধান।

এই দুইটি জিনিস ছাড়া তীব্র রোদের মধ্যে বাইরে বের হওয়া একেবারেই বোকামি। ছাতা সাথে রাখার কথা প্রায়শ ভুলে যাওয়া হলেও, রোদচশমা তথা সানগ্লাস সাথে রাখতে একেবারেই ভুল হয় না। শুধুমাত্র রোদের হাত থেকে ত্বক ও চোখকে বাঁচাতেই নয়, সাজ ও স্টাইলের বড় একটা অংশ জুড়েও থাকে সানগ্লাস।

কিন্তু সানগ্লাস ব্যবহারের ক্ষেত্রে নির্দিষ্ট তিনটি ভুল প্রতিনিয়ত করা হয়ে থাকে। যার ফলে সময়ের চাইতে অনেক আগে নষ্ট হয়ে যায় শখের ও প্রিয় সানগ্লাসটি। জেনে রাখুন কোন ভুলগুলো এড়িয়ে যেতে হবে সানগ্লাস ব্যবহারের ক্ষেত্রে।

সানগ্লাস মাথায় পরে থাকা

অনেকেই চোখ থেকে সানগ্লাস খুলে হাত নেওয়ার বদলে চোখ থেকে সানগ্লাস মাথায় উপরে তুলে দেয়। এক্ষেত্রে অনেকেই ভাবতে পারেন, মাথায় সানগ্লাস পরে থাকা স্টাইলের একটি অংশ। কিন্তু আদতে এটা খুবই ভুল একটি ধারণা। সানগ্লাস মাথায় পরে থাকার ফলে এটা খুব সহজে স্ট্রেচড হয়ে ঢিলা হয়ে যায়। ফলে পরবর্তিতে সানগ্লাস পরতে সমস্যা হয়। এছাড়া চুলের ঘষায় সানগ্লাসের গ্লাস ঘোলাটে হয়ে ওঠে ও ঘষা লাগাভাব তৈরি হয়।

এছাড়া এভিয়েশন স্টাইল সানগ্লাসের ক্ষেত্রে নোজপিস থাকে। যাদের চুল লম্বা, তাদের চুলে খুব সহজেই নোজ পিস আটকে যায়। এতে করে চুল ও সানগ্লাস উভয়ই ক্ষতিগ্রস্ত হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/01/1561978355434.jpg

চেহারা ও মুখের গঠনের সাথে অ্যাডজাস্ট না করা

সানগ্লাস কেনা ও ব্যবহারের ক্ষেত্রে অনেক বড় একটি অংশ হলো সানগ্লাসের আকৃতি ও মুখের গঠনের সাথে তা মাপমতো ঠিক করে নেওয়া। নাক ও কানের মধ্যবর্তী দূরত্বের অংশটুকু সেটা সবার ক্ষেত্রে একই মাপের হয় না। ফলে একই সানগ্লাস একেকজনের মুখে একেক রকম দেখায়। সেক্ষেত্রে মুখের ধরণ ও গঠন অনুযায়ী মাপ মুঝে এরপর সানগ্লাস কিনতে হবে। আরো একটি বিষয় মনে রাখতে হবে। সানগ্লাস অবশ্যই ট্রায়াল দিয়ে এরপরেই কিনতে হবে। নতুবা কেনার পরে চেহারার সাথে না মানালে অপচয় হবে।

অযত্নে ব্যাগে রেখে দেওয়া

সানগ্লাস বহন করার ক্ষেত্রে হাত ব্যাগ কিংবা ব্যাকপ্যাকের পকেটই ভরসা। চোখ থেকে সানগ্লাস নামিয়ে তাড়াহুড়ো করে ব্যাগে সানগ্লাস রেখে দেওয়ার ক্ষেত্রে মনে রাখা প্রয়োজন, এই বাজে অভ্যাসের দরুন খুব অল্প সময়ের মাঝেই সানগ্লাসটি নষ্ট হয়ে যায় অথবা ব্যবহারের অযোগ্য হয়ে পরে।

সানগ্লাস রাখার জন্য সবসময় সাথে সানগ্লাস প্রটেকটিভ কেস রাখতে হবে। সানগ্লাস রাখার কাপড়ের ব্যাগ হলেও চলবে, তবে শক্ত কেসিংয়ে সংরক্ষণ করতে পারলে সবচেয়ে ভালো থাকবে। সাথে রাখতে হবে মাইক্রোফাইবার ক্লিনিং কাপড়।

আরও পড়ুন: রোদচশমায় রংয়ের ছোঁয়া!

আরও পড়ুন: রোদ কিংবা বৃষ্টি, ছাতা হোক সঙ্গী

আপনার মতামত লিখুন :