বলিরেখাকে বিদায় জানাতে চার নিয়ম

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 07:02:23

বয়স বাড়ার সাথে সাথে বাড়তে থাকে ত্বকের সমস্যা। বলিরেখা দেখা দেওয়ার সমস্যাটি যার মাঝে অন্যতম। তবে শুধু বয়সের বৃদ্ধিতেই নয়, অযত্নে ও অবহেলাতেও ত্বকে বলিরেখা দেখা দিতে পারে। সেক্ষেত্রে জেনে রাখুন কোন চারটি নিয়ম মেনে চললে বলিরেখাকে দূরে রাখা সম্ভব হবে।

দুশ্চিন্তা করা যাবে না

অহেতুক দুশ্চিন্তাকে বলিরেখার প্রধান কারণ হিসেবে ধরা হয়। তাই দুশ্চিন্তাকে সবার আগে না বলতে হবে। অকারণ দুশ্চিন্তা সময় নষ্ট করার সঙ্গে চেহারাকেও নষ্ট করে দেবে। যেকোন পরিস্থিতিতেই নিজেকে শান্ত রাখার অভ্যাসটি সামগ্রিকভাবে নিজের জন্যেই উপকার বয়ে আনবে।

ব্যবহার করতে হবে সানস্ক্রিন

বাইরে বেরুলে সানস্ক্রিন আবশ্যিক একটি উপাদান হিসেবে ব্যবহার করতেই হবে। সরাসরি সূর্যের আল্ট্রাভায়োলেট তথা অতি বেগুনি রশ্মিকে প্রতিরোধ করে ত্বকের ক্ষতির হাত থেকে।

নিয়মিত ম্যাসাজ করতে হবে

প্রতিদিনে ত্বকের যত্নের রুটিনে ম্যাসাজকে রাখা অনেকখানি ভূমিকা রাখবে। নিত্যদিনের নাইট ক্রিম মুখের ত্বকে আলতোভাবে নিচ থেকে উপরের দিকে বৃত্তাকারে ম্যাসেজ করতে হবে। প্রয়োজনে অল্প পরিমাণ ওমেগা-৩ সমৃদ্ধ অলিভ অয়েলও ব্যবহার করা যেতে পারে।

বাদ দিতে হবে চিনি খাওয়ার অভ্যাস

অতিরিক্ত চিনি গ্রহণে আমাদের শরীরে গ্লাইকেশন প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। যা আমাদের ত্বকের কোলাজেন ও ইলাস্টিনের কার্যক্ষমতাকে দুর্বল করার পাশাপাশি ক্ষেত্রবিশেষে নষ্টও করে দেয়। এতে করে সহজেই ত্বকে বলিরেখাক দেখা দেয়।

এ সম্পর্কিত আরও খবর