যে খাবারগুলো থেকে মিলবে ভিটামিন-বি৭

খাদ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 23:29:50

ভিটামিন-বি৭ বায়োটিন নামেও পরিচিত। বি গ্রুপের এই ভিটামিনটি শরীরে শক্তি প্রদানসহ বিভিন্ন পুষ্টি সরবরাহ করার কাজ করে। পানিতে দ্রবণীয় এই ভিটামিনটি অন্যান্য ভিটামিন ও পুষ্টি উপাদানের মতোই সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় ও জরুরি ভূমিকা পালন করে।

কেন ভিটামিন-বি৭ প্রয়োজন?

এই ভিটামিনটি গ্রহনকৃত কার্বোহাইড্রেট, ফ্যাট ও প্রোটিন থেকে মেটাবলিজমের সাহায্যে শক্তিতে পরিণত করতে কাজ করে। সাথে বিশেষজ্ঞরা জানান, বি৭ পেশীর টিস্যু নতুনভাবে তৈরিতে এবং হৃদযন্ত্র সুস্থ রাখতে ও রক্তে চিনির মাত্রাকে নিয়ন্ত্রণে কাজ করে। এছাড়া চুল ও ত্বকের সুস্থতায় অনেক বড় অবদান রাখে ভিটামিন-বি৭।

ভিটামিন-বি৭’র অভাবে কী হতে পারে?

অসচেতনতার ফলে ভিটামিন-বি৭ এর অভাব থেকে দেখা দিতে পারে বেশ কিছু শারীরিক সমস্যা। যার মাঝে দুর্বলতা, বমিভাব, পেশীর ব্যথা, বিষণ্ণতা, রক্তস্বল্পতা, মাথার ত্বক শুষ্ক হওয়া থেকে খুশকির সমস্যা ও চুল বেশি পড়ার সমস্যা দেখা দিতে পারে। কিছু মানুষের ক্ষুধামন্দাজনিত সমস্যা ও ডার্মাটাইটিসের সমস্যাও দেখা দিতে পারে। এদিকে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বি৭ এর অভাব থেকে নিউরোলজিক্যাল সমস্যাও দেখা দিতে পারে।

তবে আশার কথা হলো, পর্যাপ্ত পরিমাণ প্রাকৃতিক ও সহজলভ্য খাদ্য উপাদান থেকে পাওয়া যাবে ভিটামিন-বি৭। সচেতনভাবে খাদ্যাভ্যাস গড়ে তুলতে পারলে ভিটামিনের অভাব নিয়ে চিন্তা করতে হবে না। এক নজরে দেখে নিন কোন খাবারগুলো থেকে পাওয়া যাবে প্রয়োজনীয় ভিটামিন-বি৭।

বাদাম

nuts

১/৪ কাপ পরিমাণ বিভিন্ন ধরনের বাদাম থেকেই পাওয়া যাবে প্রতিদিনের প্রয়োজনের ৮৮ শতাংশ ভিটামিন-বি৭। একই পরিমাণে কাঠবাদাম ও আখরোট থেকে যথাক্রমে ৪৯ শতাংশ ও ১৯ শতাংশ ভিটামিন-বি৭ পাওয়া যাবে।

মিষ্টি আলু

এক কাপ পরিমাণ মিষ্টি আলু থেকে পাওয়া যাবে প্রতিদিনের চাহিদার ২৯ শতাংশ ভিটামিন-বি৭। এছাড়া মিষ্টি আপু দ্রবণীয় আঁশ ও ভিটামিন-এ’র দারুণ একটি প্রাকৃতিক উৎস, যা চোখ ভালো রাখতে কাজ করবে। মিষ্টি আলু থেকে আরও পাওয়া যাবে ম্যাংগানিজ, কপার, পটাশিয়াম, প্যানথোথেনিক অ্যাসিড ও ভিটামিন-সি।

ডিম

প্রতিদিন একটি মাঝারি আকৃতির সিদ্ধ ডিম থেকে প্রতিদিনের চাহিদার ২৭ শতাংশ ভিটামিন-বি৭ পাওয়া যাবে। সাথে এক ডিম থেকেই মিলবে পেশী তৈরিকারী প্রয়োজনীয় প্রোটিন। এছাড়া ডিমে আরও আছে সেলেনিয়াম, মলিবডেনাম, আয়োডিন, ফসফরাস ও ভিটামিন-এ, বি২, বি১২ ও ডি।

পেঁয়াজ

onion

এক কাপ পরিমাণ পেঁয়াজ কুঁচি থেকে পাওয়া যাবে প্রতিদিনের চাহিদার ২৭ শতাংশ পর্যন্ত ভিটামিন-বি৭। অন্যান্য যেকোন খাদ্য উপাদানের মাঝে পেঁয়াজকে খাদ্যাভ্যাসে রাখা হবে সবচেয়ে সহজ। অ্যান্টি-অক্সিডেন্ট, বায়োটিন, ম্যাংগানিজ, কপার ও ভিটামিন-সি সমৃদ্ধ পেঁয়াজ গ্রহণের দিকে নজর দিলে উপকার পাওয়া যাবে ভালোমতো।

গাজর

দৃষ্টিশক্তির জন্য ভীষণ প্রয়োজনীয় ভিতামিন-এ সমৃদ্ধ গাজর থেকেও পাওয়া যাবে ভিটামিন-বি৭। এক কাপ পরিমাণ গাজর কুঁচি থেকে প্রতিদিনের চাহিদার ২০ শতাংশ পর্যন্ত বি৭ পাওয়া যাবে। এছাড়া ভিটামিন-সি, কে, পটাশিয়াম, প্যাথথেনিক অ্যাসিড ও দ্রবণীয় আঁশ সমৃদ্ধ গাজরে প্রতিদিনের খাদ্যাভ্যাসে রাখলে পেটের সমস্যা দূরে থাকবে।

টমেটো

tomato

এক কাপ পরিমাণ টমেটো কুঁচি থেকে পাওয়া যাবে প্রতিদিনের চাহিদার ২৫ শতাংশ ভিটামিন-বি৭। মলিবডেনাম, পটাশিয়াম, কপার, ম্যাংগানিজ, ভিটামিন-সি ও লাইকোপেন সমৃদ্ধ টমেটো ক্যানসার প্রতিরোধেও কাজ করবে।

আরও পড়ুন:

ছয় কারণে খেতে হবে অপছন্দের মুলা

শীতকালীন সময়ে কমলালেবুর রস রাখুন খাদ্যাভ্যাসে

এ সম্পর্কিত আরও খবর