ঘ্রাণের অনুভূতির সাথে সম্পর্ক যুক্ত ওজন বাড়া-কমা

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪ | 2023-08-13 16:49:04

এটা জানা বিষয় যে আমাদের শরীরে ফ্যাট সংরক্ষণের সাথে খাদ্যাভ্যাস সম্পর্কিত। সোজা কথায় বলা যায়, কতটুকু ওজন বৃদ্ধি পাবে এবং কতখানি ওজন কমবে তা পুরোটাই নির্ভর করে খাবার খাওয়ার ধরণের উপর।

কিন্তু এটা কি জানেন, ঘ্রাণের অনুভুতির সাথেও শরীরে ফ্যাট সংরক্ষণের সম্পর্ক রয়েছে! সাম্প্রতিক সময়ের একটি গবেষণা থেকে এমন সম্ভাবনার কথাই তোলা হয়েছে।

ন্যাচার কমিউনিকেশন নামক জার্নালে প্রকাশিত এই গবেষণায় বলা হচ্ছে, ঘ্রাণের অনুভূতির উপর নির্ভর করে খাবার গ্রহণের ধরন। যার সাথেই মূলত ওজন বাড়া-কমার বিষয়টি সম্পর্ক স্থাপন করে।

বেলোর হাফিংটন সেন্টারের পোস্ট ডক্টরাল ডঃ আয়েশে সেনা মাতলু ও সহকর্মীরা মিলে ব্রড স্ক্রিন ল্যাবরেটরিতে কেঁচোর উপর পরীক্ষা করে দেখতে চেয়েছেন, আবহাওয়া থেকে সংকেত গ্রহণ করে প্রাণীটির লিপিড মেটাবলিজমে কোন পার্থক্য দেখা দেয় কিনা। এই পার্থক্য দেখা দেওয়ার অর্থই হল খাদ্যাভ্যাসে পরিবর্তন আসা।

মাতলু বলেন, ‘ঘ্রাণের অনুভূতির সাথে সম্পর্ক লক্ষ্য করতে পেরে আমরা খুবই অবাক হয়েছি। আমরা আশা করছি এর সাথে স্বাদ ও খাবার খাওয়ার ধরনের সম্পর্ক আছে।‘ এর সাথে মাতলু আরও যোগ করেন, অলফ্যাক্টরির অনুভূতি খুবই জটিল একটি বিষয়।

ল্যাবরেটরিতে অপটোজেনেটিক্স (Optogenetics) পদ্ধতিতে পরীক্ষা করে তারা দেখতে পেয়েছেন, বিশেষ কিছু গন্ধ ফ্যাট মেটাবলিজমকে নিয়ন্ত্রণ করে অলফ্যাক্টরি নিউরনের বিশেষ কিছু রিসেপটরের দ্বারা। এতে করে একইসাথে ওজন বৃদ্ধি পাওয়া ও কমে যাওয়ার বিষয়টি ঘটে।

মাতলু আরও জানান, এই গবেষণার মাধ্যমে এটাও বোঝা সম্ভব হয়েছে যে মেটাবলিজম কেন কিছু মানুষের মাঝে ভালো কাজ করে এবং কিছু মানুষের মাঝে একেবারেই কাজ করতে চায় না। কারণ এটা নিয়ন্ত্রিত হয় সম্পূর্ণ ভিন্নভাবে।

এ সম্পর্কিত আরও খবর