স্বাস্থ্যমন্ত্রীসহ যে ভিআইপিরা আজ করোনার টিকা নেবেন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 04:19:55

সারা দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে আজ রোববার থেকে (৭ ফেব্রুয়ারি)। স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, সারাদেশের এক হাজারেরও বেশি হাসপাতালে এই টিকা কার্যক্রম চলবে। এজন্য কাজ করবে মোট দুই হাজার ৪০০টি দল।

এরই মধ্যে ঢাকার জাতীয় টিকাদান কর্মসূচির স্টোর থেকে টিকার ডোজ কোল্ড বক্সে সংরক্ষণ করে ৬৪টি জেলার বিভিন্ন কেন্দ্র এবং প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পৌঁছে দেয়া হয়েছে।

করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির প্রথম দিন টিকা নেবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি টিকা নেবেন মহাখালীতে অবস্থিত শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে। এছাড়াও প্রধান বিচারপতি, স্বরাষ্ট্রমন্ত্রী, দুর্যোগ প্রতিমন্ত্রী, জন প্রশাসন প্রতিমন্ত্রী এদিন টিকা নেবেন বলে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক রোববার সকালে স্বাস্থ্য অধিদফতরে আসবেন। তিনি সারাদেশের কেন্দ্রের সঙ্গে অনলাইনের মাধ্যমে যুক্ত হয়ে কথা বলবেন। সেখান থেকে সকাল ১০টায় গ্যাস্ট্রোলিভার হাসপাতালে গিয়ে তিনি টিকা নেবেন।

তিনি জানান, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে টিকা নেবেন, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া টিকা নেবেন ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্সেস অ্যান্ড হাসপাতালে, কেবিনেট সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে, দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন টিকা নেবেন শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে।

বিভিন্ন জেলার বিভিন্ন জায়গায় সংসদ সদস্য, রাজনীতিবিদসহ জনপ্রতিনিধিরা টিকা নেবেন। তারা এই টিকা কার্যক্রমকে চালিয়ে নেওয়ার জন্য এবং অন্যদের উদ্বুদ্ধ করার জন্য টিকা নেবেন বলে জানান অধ্যাপক খুরশীদ আলম।

জানা গেছে, সকালে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে করোনা ভ্যাকসিন গ্রহণ করবেন, দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে টিকা নেবেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। এছাড়া যশোর জেনারেল হাসপাতালে যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, সুনামগঞ্জ সদর হাসপাতালে ছাতক ও দোয়ারাবাজার আসনের সংসদ সদস্য ও সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মুহিবুর রহমান মানিক এবং ব্রাহ্মণবাড়িয়ায় সংসদ সদস্য ও বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী টিকা নেবেন।

লালমনিরহাটে সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এমপি, জেলা প্রশাসক আবু জাফর, পুলিশ সুপার আবিদা সুলতানা, সিভিল সার্জন নির্মলেন্দু রায়সহ মোট ২১১ জন ব্যক্তি করোনা প্রতিরোধী টিকা নেবেন। মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে প্রথম করোনা টিকা গ্রহণ করবেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ। খাগড়াছড়ি জেলা আধুনিক সদর হাসপাতালে প্রথম টিকা নেবেন সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা। হবিগঞ্জে প্রথম ব্যক্তি হিসেবে করোনার টিকা নেবেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আবু জাহির। নোয়াখালী জেলায় প্রথম টিকা নেবেন নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী। ময়মনসিংহ মেডিক্যাল কলেজে প্রথম টিকা নেওয়ার কথা রয়েছে সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটুর। এছাড়া বিভিন্ন জেলা-উপজেলায় ডিসি, সিভিল সার্জন, জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তারা প্রথম দিকে টিকা নেবেন বলে জানা গেছে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, টিকা নেওয়ার জন্য শনিবার দুপুর পর্যন্ত ৩ লাখ ২৮ হাজারের বেশি মানুষ অনলাইনে নিবন্ধন করেছে, এছাড়া আরও অনেক মানুষ স্পট রেজিস্ট্রেশন করেছেন।

এ সম্পর্কিত আরও খবর