বিএসএমআরএমইউ ভাইস-চ্যান্সেলরের জাপান সফর

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-05-22 15:33:54

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির (বিএসএমআরএমইউ) ভাইস-চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা ২১ মে (২০২৪) জাপান এজেন্সি ফর মেরিন-আর্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (জ্যামসটেক)-এর প্রধান কার্যালয় পরিদর্শন করেছেন।

বুধবার (২২ মে) সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিদর্শনকালে বিএসএমআরএমইউ-এর ভাইস-চ্যান্সেলর জ্যামসটেকের পরিচালক প্রফেসর ড. তেতসুয়া মিওয়ার সঙ্গে দুটি প্রতিষ্ঠানের মধ্যে যৌথ আন্তর্জাতিক বিনিময় ও গবেষণা সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।

পরে জ্যামসটেকের পরিচালক ভাইস-চ্যান্সেলরকে তাদের বিভিন্ন গবেষণা কার্যক্রম ও ওশানোগ্রাফিক রিসার্চ ভ্যাসেল কাইমেই ঘুরে দেখান।

এছাড়াও, বিএসএমআরএমইউ ভাইস-চ্যান্সেলর ইয়োকোহামা সিটি ইউনিভার্সিটি (ওয়াইসিইউ) পরিদর্শন করেন এবং ওয়াইসিইউ প্রেসিডেন্ট ড. ইউশিহিরো ইশিকাওয়া-এর সঙ্গে যৌথ গবেষণা ও একাডেমিক সহযোগিতা এবং ফ্যাকাল্টি ও শিক্ষার্থী বিনিময়ের বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা করেন।

ভাইস-চ্যান্সেলর ওয়াইসিইউ প্রেসিডেন্টকে বিএসএমআরএমইউ-এর বর্তমান অগ্রগতি অবহিত করার পাশাপাশি জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সহযোগিতার সম্ভাবনাগুলো তুলে ধরেন।

এসময় তিনি ওয়াইসিইউ-এর বিভিন্ন একাডেমিক ও গবেষণা কার্যক্রম পরিদর্শন করেন।

এ সফরে বিএসএমআরএমইউ ভাইস চ্যান্সেলরের সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের মেরিন বায়োটেকনোলজি বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ নাজির হোসেন।

এ সম্পর্কিত আরও খবর