কিশোরগঞ্জে ভালোবাসায় সিক্ত হলেন বিজ্ঞানী হুমায়ুন কবির

, জাতীয়

ছাইদুর রহমান নাঈম, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কটিয়াদী (কিশোরগঞ্জ) | 2024-05-24 14:03:11

দীর্ঘ ২০ বছর পর আমেরিকা থেকে কিশোরগঞ্জের নিজের এলাকায় এসেছেন একাধিক বিমান আবিষ্কারক বীর মুক্তিযোদ্ধা ডঃ হুমায়ুন কবির।

শুক্রবার (২৪ মে) পাকুন্দিয়ার চন্ডিপাশা ইউনিয়নের বড় আজলদী গ্রামে তার নানার বাড়িতে হেলিকপ্টারে আসেন। সঙ্গে তার সহধর্মিণী ফরিদা কবির এসেছেন।

দীর্ঘদিন পর দেশে আসায় গ্রামের মানুষ ফুলেল শুভেচ্ছা দিয়ে তাকে বরণ করে নেন৷ এসময় স্বাগত জানান, পাকুন্দিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম রেণু৷ চন্ডিপাশা ইউনিয়নের চেয়ারম্যান মো. শামসুদ্দিনসহ এলাকার বিশিষ্ট ব্যক্তিরা।

প্রথমেই তিনি দেখা করেন আগে থেকেই উপস্থিত হওয়া একই এলাকার বৃটিশ সরকারের ভাতা প্রাপ্ত সৈনিক শতবর্ষী আব্দুল মান্নান (১২৫) তাকে স্বাগত জানান। পরে এলাকাবাসীর সঙ্গে মতবিনিময় করেন।

সরেজমিন গিয়ে দেখা যায়, বিমান আবিষ্কারক বীর মুক্তিযোদ্ধা ড. হুমায়ুন কবিরকে দেখার জন্য সকাল থেকে তার বড় আজলদী গ্রামে মানুষের ভিড় জমে। সকাল সাড়ে দশটার দিকে ঢাকা থেকে গ্রামে আসেন৷ এসময় এলাকার নারী পুরুষ ভিড় করেন৷ সর্বশেষ ২০০৪ সালে তিনি দেশে এসে নিজ এলাকায় এসেছিলেন৷


চন্ডিপাশা ইউনিয়নের চেয়ারম্যান মো. শামসুদ্দিন বলেন, বিজ্ঞানী হুমায়ুন কবির দেশে এসেছেন, এটা আমাদের জন্য আনন্দের৷ তিনি বাংলাদেশের অহংকার৷ এমন একজন মেধাবী মানুষের জন্ম আমাদের দেশে এটা গর্বের বিষয়।

বীর মুক্তিযোদ্ধা ও বিজ্ঞানী হুমায়ুন কবির বলেন, দেশের মাটিতে আবারও আসতে পেরে আমি খুবই আনন্দিত৷ সবাইকে পেয়ে ভালো লাগছে। কিশোরগঞ্জে ৭ দিন অবস্থান করে সবার সঙ্গে মতবিনিময় করবো।

সম্প্রতি তিনি আরো একটি বিশেষ ও আধুনিক হেলিকপ্টার আবিষ্কার করেছেন। বাংলাদেশি এই বিশিষ্ট রকেটবিজ্ঞানী, উদ্ভাবক, অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং-এ পিএইচডি, অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাসে গত ২৬ বছর ধরে বোয়িং বিজ্ঞানী হিসেবে কাজ করছেন। ডক্টর কবিরকে মার্কিন সরকারের জন্য এই বিশেষ হেলিকপ্টারটি তৈরি করতে কয়েক শ সেরা এবং উজ্জ্বলতম মহাকাশ প্রকৌশলী সাহায্য করেছেন।

এর আগে বীর মুক্তিযোদ্ধা বিজ্ঞানী হুমায়ুন কবির ১৯৮৬ সালে রিমোট নিয়ন্ত্রিত এইচ-৫ হায়েন্স হেলিকপ্টার আবিষ্কার করেছেন। বর্তমানে হুমায়ুন কবির যুক্তরাষ্ট্রের বিখ্যাত বোয়িং কোম্পানিতে ঊর্ধ্বতন বিজ্ঞানী হিসেবে কর্মরত। এই দায়িত্ব থেকে তিনি আমেরিকার সরকারের প্রতিরক্ষা প্রকল্পের জন্য গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের বিভিন্ন ইঞ্জিনিয়ারিং এবং বিজ্ঞান ভিত্তিক বিচিত্র সাময়িকি গ্রন্থে একক এবং যৌথ বিজ্ঞান বিচিত্রা নামে বিজ্ঞানী হুমায়ুন কবিরের ৩৫টিরও বেশি গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশিত হয়েছে। বিজ্ঞানী হুমায়ুন কবির আমেরিকার আকাশে হেলিকপ্টার সোসাইটির একজন বিজ্ঞানী এবং আবিষ্কারক। ২০০৪ সালের ৫ মার্চ তিনি তার জন্মস্থান কটিয়াদীর বনগ্রাম নাগেরগ্রামে এসেছিলেন। এখন ২০ বছর পর আবার দেশে আসলেন তিনি। 

এ সম্পর্কিত আরও খবর