অস্বাভাবিক গতিতে বাড়ছে সুরমার পানি, তলিয়েছে রাস্তাঘাট

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-01 14:37:42

ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর অতিবৃষ্টিতে একদফা বন্যায় কাটানো সুনামগঞ্জে আবারও বিপৎসীমা ছাড়িয়েছে সুরমা ও যাদুকাটা নদীর পানি। তলিয়ে গেছে গ্রামের রাস্তাঘাট, তাহিরপুরের সাথে সুনামগঞ্জের সড়ক যোগাযোগও বিচ্ছিন্ন হয়েছে। এদিকে দু’দফা বন্যা হলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন স্থানীয়রা।

গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জ স্টেশনে সুরমা নদীর পানি ৬৯ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১২ সেন্টিমিটার ও ছাতকে ২৩ সেন্টিমিটার ওপরে বইছে। এতে পানি উঠেছে সুনামগঞ্জ পৌর শহরের সাহেববাড়ি, উত্তর আরপিননগর, বাগানবাড়িসহ কয়েকটি এলাকার সড়কে। তলিয়ে গেছে সদর, জগন্নাথপুর, তাহিরপুরসহ কয়েকটি উপজেলার গ্রামীণ সড়ক।


তাহিরপুরের সীমান্ত নদী যাদুকাটাও বইছে বিপৎসীমার ৯৬ সেন্টিমিটার ওপর দিয়ে। পাহাড়ি ঢলের পানিতে সড়ক ডুবে বন্ধ হয়ে আছে তাহিরপুরের সাথে সুনামগঞ্জের সড়ক যোগাযোগ। 

দোয়ারাবাজার উপজেলার আকরম আলী বলেন, এক বারের বন্যার এখনো ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারিনি। আবার বন্যার শঙ্কা। আমাদের বাঁচা দায় হয়ে গেছে।

সদর উপজেলার ইব্রাহিমপুরের আমরিয়া বিবি বলেন, ঘরের কোমর পানি উঠছিল সেই পানি এখনো উঠানে রয়ে গেছে আবার পানি বাড়তেছে। ঘরের আগের ভাঙাই এখনো ঠিক করতে পারিনি। আবার বন্যা এলে আবার নতুন করে ভাঙবে। আমরা কিভাবে এগুলো ঠিক করবো।


গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে বৃষ্টি হয়েছে ১৭০ মিলিমিটার ও চেরাপুঞ্জিতে ৩১৩ মিলিমিটার। বৃষ্টিপাত ও ঢল অব্যাহত থাকলে সুনামগঞ্জে আবারও বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার শঙ্কা আছে।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে বৃষ্টিপাত অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির অবনতি হবে।

সংস্থাটির নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, সুনামগঞ্জে অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলে নদীর পানি বিপৎসীমা ছাড়িয়েছে। আরও দুদিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে। এতে বন্যা পরিস্থিতির আরও অবনতি হবে।

এ সম্পর্কিত আরও খবর