ফাদার মারিনো রিগনের জন্মদিনে নানা আয়োজন

ঢাকা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বাগেরহাট,বার্তা২৪.কম | 2023-08-26 10:33:50

৫ ফেব্রুয়ারি খ্রিষ্ট ধর্মযাজক ফাদার মারিনো রিগনের ৯৫তম জন্মদিন। রিগনের জন্মদিন উপলক্ষে মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) বাগেরহাটের মংলায় নানা অনুষ্ঠানের আয়োজন করেছে মংলা সরকারি কলেজ, সেন্ট পলস উচ্চ বিদ্যালয় ও সম্মিলিত সাংস্কৃতিক জোট। অনুষ্ঠানের মধ্যে রয়েছে সকাল ৮টায় শেহলাবুনিয়ার ক্যাথলিক গির্জা প্রাঙ্গণে রিগনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, সাড়ে ৮টায় শহরের প্রধান সড়কে শোভাযাত্রা ও ৯টায় মংলা সরকারি কলেজ মিলনায়তনে স্মরণ সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

রিগনের জন্মবার্ষিকীর স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা সিটি করপোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক।

১৯২৫ সালের ৫ ফেব্রুয়ারি ফাদার মারিনো রিগন ইতালির ভেনেতো প্রদেশের ভিসেঞ্জা জেলার ভিল্লাভেরলা গ্রামে জন্মগ্রহণ করেন। পেশায় তার বাবা রিকার্ডো রিগন ছিলেন ইতালির একটি নাট্যদলের অভিজ্ঞ ও জনপ্রিয় অভিনেতা আর মা মনিকা জোক্কে ছিলেন স্কুল শিক্ষিকা।

১৯৫৩ সালের জানুয়ারিতে ধর্ম প্রচারের কাজে রিগন বাংলাদেশে আসেন। এরপর টানা ৬২/৬৩ বছর ধরে বাগেরহাটের মংলার শেহলাবুনিয়া গ্রামে থেকে তিনি এ এলাকার শিক্ষা ব্যবস্থার বিস্তারে নিজ উদ্যোগে ১৭টি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেন। নারীদের জন্য গড়ে তোলেন সেলাই কেন্দ্র ও শিক্ষার্থীদের থাকার হোস্টেল।

এদেশে থাকাকালীন ১৯৭১ সালের মুক্তিযোদ্ধাদের সহায়তা ও সামাজিক কর্মকাণ্ডে অসামান্য অবদান স্বরূপ ২০০৮ সালে ৩০ ডিসেম্বর তাকে দেয়া হয় বাংলাদেশের সম্মানসূচক নাগরিকত্ব। এছাড়া বিশ্ব রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গীতাঞ্জলিসহ ৪৮টি বই, কবি জসিম উদ্দিনের নকশী কাথার মাঠ, সুজন বাদিয়ার ঘাট, লালনের সাড়ে তিনশ গান ইতালি ভাষায় অনুবাদ  ও সংকলন করে ব্যাপক সুনাম অর্জন করেন। স্বীকৃতি স্বরূপ পান অনেক সম্মাননাও।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ভিনদেশী অকৃত্রিম বন্ধু, অনুবাদক, সাহিত্যিক, কবি, আর্কিটেক্ট ও শিক্ষানুরাগী ফাদার মারিনো রিগন মংলার শেহলাবুনিয়াতে শারীরিকভাবে ভীষণ অসুস্থ হয়ে পড়ার পর তার ইচ্ছার বিরুদ্ধেই তাকে পরিবারের সদস্যরা এখান থেকে ইতালিতে নিয়ে যান। তবে পরিবারের কাছে তার শর্ত ছিল  তিনি মারা গেলে যেন তাকে শেহলাবুনিয়াতেই সমাহিত করা হয়। ইতালিতে চিকিৎসাধীন অবস্থান থাকাকালীন ২০১৭ সালে ২০ অক্টোবর তিনি পরলোকগমন করেন। মৃত্যুর এক বছর পর শেষ ইচ্ছানুযায়ী তার মরাদেহ ২০১৮ সালের ২২ অক্টোবর ইতালি থেকে এনে মোংলার শেহলাবুনিয়াতেই রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর