তিস্তা প্রতিরক্ষা বাঁধে বালু উত্তোলন বন্ধ করল প্রশাসন

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-26 11:51:42

মাল্টিমিডিয়া অনলাইন নিউজ পোর্টাল বার্তা২৪.কম-এ ‘তিস্তায় বালু উত্তোলন বন্ধ হয়নি, ভাঙন ঝুঁকিতে প্রতিরক্ষা বাঁধ’ শিরোনামে সংবাদ প্রকাশের পর বালু উত্তোলন বন্ধ করে দিয়েছে প্রশাসন।

মঙ্গলবার (২ জুলাই) বিকালে গঙ্গাচড়া মডেল থানা পুলিশ প্রশাসন বালু উত্তোলনে ব্যবহৃত মেশিনটি জব্দ করে।

এর আগে সোমবার (১ জুলাই) তিস্তা নদী বেষ্টিত রংপুরের গঙ্গাচড়ার কোলকোন্দ ইউনিয়নের শিংগীমারী তিস্তা প্রতিরক্ষা বাঁধের পাশ থেকে প্রভাবশালী মহলের বালু উত্তোলন নিয়ে বার্তা২৪.কম-এ একটি সংবাদ প্রকাশিত হয়। এর পরের দিন মঙ্গলবার বালু উত্তোলন বন্ধে এ পদক্ষেপ নেয় প্রশাসন।

এ ব্যাপারে গঙ্গাচড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান বার্তা২৪.কম-কে বলেন, ‘সিংগীমারী এলাকায় তিস্তা প্রতিরক্ষা বাঁধের কাছে বালু উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে। একই সাথে সেখানে থাকা বালু উত্তোলনে ব্যবহার করা একটি মেশিন জব্দ করা হয়েছে।’

এদিকে বালু উত্তোলন বন্ধ করায় প্রশাসনের প্রতি সাধুবাদ জ্ঞাপন করেছেন প্রতিরক্ষা বাঁধ পাড়ের বাসিন্দারা। সিংগীমারী গ্রামের ফুল কুমার, পলাশ, কৃষ্ণ, দীপকসহ স্থানীয়রা জানান, বালু উত্তোলন বন্ধে প্রশাসনকে লিখিতভাবে অভিযোগ দেওয়া ও গণমাধ্যমে এ নিয়ে সংবাদ প্রকাশের পর মঙ্গলবার বিকালে গঙ্গাচড়া মডেল থানার এসআই আমজাদুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করে বালু উত্তোলন বন্ধ করে দেন। পুলিশের উপস্থিতি টের পেয়ে মেশিন মালিক নুরুজ্জামান পালিয়ে যান।

স্থানীয়রা বলছেন, শিংগীমারী গ্রোয়িং বাঁধ সংলগ্ম তিস্তার মূল প্রতিরক্ষা বাঁধের পাশ হতে বালু উত্তোলন বন্ধ করায় প্রতিরক্ষা বাঁধটি ভাঙন শঙ্কা থেকে রক্ষা পেল। যদি বালু উত্তোলন বন্ধ করা না হতো, তাহলে সদ্য সংস্কার হওয়া প্রতিরক্ষা বাঁধটি ভাঙন ঝুঁকিতে পড়ত।

এ সম্পর্কিত আরও খবর