সৌদি প্রবাসী নারী শ্রমিকদের আকুতি: 'প্রধানমন্ত্রী, জীবন ভিক্ষা দিন'

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-15 15:38:12

ঢাকা: ‘সৌদির রিয়াদের আমরা ৫০ জন নারী আছি। আমরা এখন বিপদের মুখে আছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের এই বিপদ থেকে উদ্ধার করুন, আমাদের জীবন ভিক্ষা দেন’।

বাংলাদেশ থেকে জীবিকার সন্ধানে সৌদি আরবে যাওয়া ৫০ গৃহকর্মী নারী নির্যাতনের শিকার হয়ে এখন রিয়াদে মাহারা হিউম্যান রিসোর্স কোম্পানিতে আছেন।

সেখান থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দেশে ফেরার আকুতি জানিয়ে একটি ভিডিও বার্তা পাঠিয়েছে শ্রমিকরা। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের এক কর্মকর্তা বার্তা২৪.কমকে ভিডিও বার্তাটি সরবরাহ করেন।  

ভিডিও বার্তাটিতে দেখা গেছে, ১০-১২ জন নারী একটি কক্ষে জোরসর হয়ে আছেন। তাদের দেখে বুঝা গেছে তাদের মধ্যে অধিকাংশ নারী মধ্যবয়সী। তাদের মধ্যে অনেকেই মুখে কাপর দিয়ে কান্না করছেন এবং নিজেদের ওপর হাওয়া নির্যাতনের কথা ভিডিও বার্তায় বলার চেষ্টা করছেন।

 

এদের মধ্যে একজন নারী ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে বলেন, আমরা ৫০ জন নারী গৃহকর্মী রিয়াদে আটকে রয়েছি। আমাদের ওপর অনেক মারধর ও নির্যাতন করা হয়েছে।

নির্যাতনের বর্ণনা দিয়ে ভিডিও বার্তায় ঐ নারী বলেন, একজন সুস্থ মানুষের পায়ে যদি পেরেক ঢুকিয়ে দেয়; তার কি অবস্থা হতে পারে আপনারা ভাবুন। আমাদের মাথায় বৈদ্যুতিক শক দেওয়া হত; মরিচ চিবিয়ে খেতে বাধ্য করা হত। এছাড়া প্রতিনিয়ত আমাদের ওপর চলত শারীরিক ও মানষিক নির্যাতন।

এ সময় তিনিসহ বাকিসব নির্যাতিত নারীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানান, তাদের যেন দ্রুত বাংলাদেশে ফিরিয়ে আনা হয়। কেননা দীর্ঘ দিনের নির্যাতনের কারণে তারা অসুস্থ হয়ে পড়েছেন। তাদের দ্রুত চিকিৎসার প্রয়োজন।

তারা ছাড়া এই গৃহকর্মীরা অভিযোগ করে বলেন, নির্যাতনের শিকার হয়ে তারা রিয়াদে অবস্থিত বাংলাদেশের দূতাবাসে আশ্রয় নেয়; কিন্তু দূতাবাস থেকে দেশে পাঠানোর কথা বলে তাদেরকে মাহারা কোম্পানির হাতে তুলে দেন।

তাই তারা এখন সৌদি আরবের রিয়াদে মাহারা হিউম্যান রিসোর্স কোম্পানিতে দেশে ফেরার অপেক্ষায় মানবেতর জীবনযাপন করছেন।

এদিকে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম থেকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে মাহারা হিউম্যান রিসোর্স কোম্পানিতে দেশে ফেরার অপেক্ষায় মানবেতর জীবনযাপন করা এই নারী শ্রমিকদের ফেরত আনার বিষয়ে একটি আবেদন করা হয়েছে।

ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম সূত্রে জানা যায়,  ৫০ জন নারী শ্রমিকের মধ্যে ৩৭ জন ব্র্যাকের মাইগ্রেশন কর্মসূচির সঙ্গে যোগাযোগ করেন। এর প্রেক্ষিতে ৩৭ জনকে ফেরাত আনার বিষয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে আবেদন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর