বর্ণাঢ্য আয়োজনে ১১তম জন্মদিন পালন করল শব্দঘর

, স্পেশাল ইভেন্ট

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা | 2024-01-23 23:27:11

সাহিত্য পত্রিকা ‘শব্দঘর’ ১১তম বর্ষে পদার্পণ করেছে। এই উপলক্ষে মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকালে বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেনদিয়ার জাহেদ হাসান মিলনায়তনে আয়োজন করা হয় এক বর্ণাঢ্য অনুষ্ঠানের।

ওই অনুষ্ঠানে প্রদান করা হয়েছে গুণী লেখক সম্মাননা ও পুরস্কার। সম্মাননা দেওয়া হয়েছে দুজন বরেণ্য লেখককে। প্রাবন্ধিক মফিদুল হক এবং কথাসাহিত্যিক মঞ্জু সরকারকে প্রোর্ট্রেট তুলে দেন অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশের খ্যাতনামা চিত্রশিল্পী রফিকুন নবী, শব্দঘর-এর সম্পাদক মোহিত কামাল এবং শব্দঘর-এর প্রকাশক মাহফুজা আখতার।

এ ছাড়া ২০২৩ সালে শব্দঘর নির্বাচিত সেরা বই পুরস্কারে বিজয়ী হয়েছেন চার জন লেখক। তারা হলেন শাহানাজ মুন্নী (গল্পগ্রন্থ, নির্বাচিত গল্প), মিনার মনসুর (কাব্যগ্রন্থ, ব্রাসেলসের সন্ধ্যাটি ছিল মনোরম), মাহবুবুল হক (প্রবন্ধগ্রন্থ, লোকসংস্কৃতি চর্চা) এবং এমদাদ রহমান (অনূদিত গ্রন্থ, নৈঃশব্দ্যের সংলাপ)।

বাংলা একাডেমির চেয়ারম্যান ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলাদেশ সরকারের শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী, কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়া, কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, প্রবন্ধকার মোহীত উল আলম, প্রবন্ধকার বিশ্বজিৎ ঘোষ, কথাসাহিত্যিক আনিসুল হক, শব্দঘর-এর প্রকাশক মাহফুজা আখতার এবং শব্দঘর-এর সম্পাদক মোহিত কামাল প্রমুখ উপস্থিত থেকে বিজয়ীদের হাতে তুলে দেন শংসাপত্র, সম্মাননাপত্র এবং নির্দিষ্ট অর্থমূল্যের চেক।

এই আনন্দঘন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশবরেণ্য বহু লেখক, প্রকাশক, পাঠক ও শুভানুধ্যায়ীগণ। মূল্যবান বক্তব্য এবং কেক কাটার মাধ্যমে বাংলা ভাষার শীর্ষস্থানীয় লেখকগণের আশীর্বাদপুষ্ট হয় শব্দঘর।

অনুষ্ঠানের সভাপতি চিত্রশিল্পী রফিকুন নবী বলেন, ‘শিল্প-সাহিত্যের নানাজনের সঙ্গে আমাদের সঙ্গে সুযোগ ছিল এখন সেটা নাই। তিনি শিল্প-সাহিত্যিকদের শব্দঘর পত্রিকায় এক সঙ্গে কাজ করে দেওয়ায় ধন্যবাদ জানান।’

শব্দঘর-এর সম্পাদক মোহিত কামাল বলেন, ‘শব্দঘর-এর প্রকাশনা শুরু করেন ধূমকেতু লেখায় উৎসাহিত হয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বিশ্বকবি রবীবন্দ্রনাথ ঠাকুরের মাধ্যমে। শব্দঘর পত্রিকায় গানের শিল্পীদের লেখালেখির মাধ্যমে প্রথম উৎসাহিত করেন।’

উল্লেখ্য, অনুষ্ঠানের শেষে বক্তারা বলেন শব্দঘর পত্রিকা বাংলা ইংরেজি দুই ভাষায় প্রকাশিত হয়। সকল কবি-লেখক-সাহিত্যিকদের সুযোগ সৃষ্টি করা হয়।

এ সম্পর্কিত আরও খবর