জোয়াকিম লো’র উত্তরসূরি হচ্ছেন হানসি ফ্লিক

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 08:57:29

বায়ার্ন মিউনিখের বিদায়ী কোচ হানসি ফ্লিক দায়িত্ব নিতে যাচ্ছেন জার্মানির। চলতি বছরের গ্রীষ্মকালীন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শেষে জার্মান কোচ জোয়াকিম লো’র উত্তরসূরি হবেন তিনি।

২০০৬ সাল থেকে জার্মানি কোচের দায়িত্ব পালন করে যাচ্ছেন জোয়াকিম লো। করোনার কারণে এক বছর পিছিয়ে যায় ইউরো ২০২০ আসর শেষ করেই জার্মানির দায়িত্ব ছাড়বেন বিশ্ব জয়ী এ কিংবদন্তি কোচ।

জার্মানির সঙ্গে ইতোমধ্যে চুক্তি করে ফেলেছেন ফ্লিক। চুক্তি অনুযায়ী ২০২৪ সাল পর্যন্ত জার্মানির কোচ থাকবেন তিনি।

গত এপ্রিলে বায়ার্নের সঙ্গে সম্পর্ক চুকিয়ে ফেলার ঘোষণা দেন কোচ ফ্লিক। জানান, চলতি মৌসুম শেষে অ্যালিয়াঞ্জ এরিনা ছাড়বেন তিনি। এরপর বাভারিয়ানরাও আর দেরি করেনি। নতুন কোচ যোগাড় করে ফেলেছে। আরবি লিপজিগের কোচ জুলিয়ান নাগেলসম্যান নিচ্ছেন বায়ার্নের দায়িত্ব।

এর আগে জার্মানির জাতীয় দলে কাজ করেছেন ফ্লিক। ২০০৬ থেকে ২০১৪ সাল পর্যন্ত জার্মানিতে ছিলেন জোয়াকিম লো’র সহকারী। ব্রাজিল বিশ্বকাপ জয়ের পর দায়িত্ব ছেড়ে দেন তিনি।

২০১৯ সালের গ্রীষ্মে ফ্লিক বায়ার্নে যোগ দেন নিকো কোভাচের সহকারি হিসেবে। ক্রোয়েশিয়ান এ কোচ চাকরি হারালে ওই বছরের নভেম্বরে অস্থায়ী কোচ হিসেবে বায়ার্নের দায়িত্ব নেন ফ্লিক।

এরপর ভাগ্য বদলে যায় তার। পেয়ে যান তিন বছরের চুক্তি। একে একে জেতেন বুন্দেসলিগা, জার্মান কাপ, ২০১৯-২০ চ্যাম্পিয়নস লিগ ও ফিফা ক্লাব বিশ্বকাপ। ১৬ মাসের দায়িত্বে ফ্লিক জেতেন ছয়টি ট্রফি।

এ সম্পর্কিত আরও খবর