মান বাঁচানোর ম্যাচে আফগানদের নাটকীয় জয় 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-22 10:57:30

সিরিজের শুরুর দুই ম্যাচ হেরে তৃতীয় ও শেষ ম্যাচটি আফগানদের জন্য ছিল হোয়াইটওয়াশ এড়ানোর। তবে সেখানে নাটকীয় এক জয়ে শ্রীলঙ্কা সফরের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ এড়িয়ে কিছুটা হয়তো হতাশই হতে হলো গুরবাজ-নবীদের। যেন হতাশা বাড়িয়ে দিল সিরিজের প্রথম ম্যাচে হারের, ঠিক যেভাবে তৃতীয় ম্যাচ জয় পেল সেভাবেই যেন প্রথম ম্যাচটি হেরেছিল আফগানরা। তবে দ্বিতীয় ম্যাচে একপেশে জয়ে সিরিজ ২-০ তে আগেই জিতে নেয় স্বাগতিক শ্রীলঙ্কা। এবং শেষ ম্যাচে এসে শেষ ওভারের নাটকীয়তায় আফগানদের কাছে ৩ রানে হেরেছে স্বাগতিকরা। এতে সিরিজ শেষ হলো ২-১ ব্যবধানে।  

ডাম্বুলায় এদিন টসে জিতে ব্যাট করতে নেমে দুই আফগান ওপেনার হযরতউল্লাহ জাজাই ও রহমানউল্লাহ গুরবাজের ব্যাটিং তাণ্ডবে একসময় তো এটিই মনে হচ্ছিল লক্ষ্য দাঁড়াবে ২৫০ পেরিয়ে। তবে শেষ দিকে রানের কিছুটা কিছুটা কমলে তা আর হয়ে উঠেনি। জাজাইয়ের ৪৫, গুরবাজের দলীয় সর্বোচ্চ ৭০ এবং ওমরজাইয়ের ৩১ রানের ভরে ৫ উইকেটে ২০৯ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় সফরকারীরা। 

বিশাল সেই লক্ষ্য তাড়া করতে নেমে লঙ্কান ব্যাটাররাও রান তুলেছিলেন সমান তালে। বিশেষ করে সিরিজে দারুন ছন্দে থাকা পাথুম নিশাঙ্কার ব্যাট ঝরছিল বাউন্ডারির ফুলঝুড়ি। তবে হ্যামস্ট্রিংয়ের চোটে ৩০ বলে ৬০ রান করে মাঠ ছাড়তে বাধ্য হন এই ডানহাতি ব্যাটার। স্কোরবোর্ডে তখন ২ উইকেটে ৮৩ রান। ব্যাটিং অর্ডার পরিবর্তনে সেখানে নামেন অধিনায়ক হাসারাঙ্গা। তবে ফেরেন দ্রুতই।

সেখান এবার রানের চাকা সামলানোর দায়িত্ব নেন কামিন্দু মেন্ডিস। তার ব্যাটিং ঝড়ে জয়ের দিকেই এগোতে থাকে শ্রীলঙ্কা। শেষ ওভারে এসে দরকার ছিল ১৯ রানে। সেখানে পেসার ওয়াফাদার মোমান্দের প্রথম তিন বলের মধ্যে দুটি চারও মেরে বসেন মেন্ডিস। তবে শেষ চার বলে ১১ রান তুলতে পারেননি ২২ গজের সে সময়ের অপরাজিত দুই ব্যাটার। ৬ উইকেট হারিয়ে ২০৬ রানেই থামে হাসারাঙ্গার দল। ৩৯ বলে ৬৫ রান আসে মেন্ডিসে ব্যাট থেকে। 

৪৩ বলে ৭০ রান করা গুরবাজের হাতে ওঠে ম্যাচসেরার পুরস্কার। এদিকে সিরিজজুড়ে ১০২ রান ও ৪ উইকেট নেওয়ায় সিরিজসেরা খেতাব জেতেন লঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। 

সংক্ষিপ্ত স্কোরকার্ড: (৩য় টি-টোয়েন্টি)

আফগানিস্তান: ২০৯/৫ (২০ ওভার) (গুরবাজ ৭০, জাজাই ৪৫, ওমরজাই ৩১; আকিলা ২/৩৭, পাথিরানা ২/৪২)

শ্রীলঙ্কা: ২০৬/৫ (২০ ওভার) (মেন্ডিস ৬৫*, নিশাঙ্কা ৬০; নবী ২/৩৫)

ফলাফল: আফগানরা ৩ রানে জয়ী

সিরিজ: শ্রীলঙ্কা ২-১ ব্যবধানে জয়ী

ম্যানসেরা: রহমানউল্লাহ গুরবাজ

সিরিজসেরা: ওয়ানিন্দু হাসারাঙ্গা

এ সম্পর্কিত আরও খবর