এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় অস্ট্রেলিয়ার

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-23 15:46:55

দুই তাসমান প্রতিবেশী অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের ম্যাচ মানেই বাড়তি উত্তাপ, একটু বেশি উন্মাদনা। তবে চলতি টি-টোয়েন্টি সিরিজে সে উত্তাপ কমই টের পাওয়া যাচ্ছে। অস্ট্রেলিয়ার সামনে যে সুবিধাই করতে পারছে না। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে তবু লড়াই করে হেরেছিল তারা। দ্বিতীয় ম্যাচে অজিদের কাছে পাত্তাই পেল না কিউইরা। ৭২ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে সিরিজ নিশ্চিত হয়ে গেল মিচেল মার্শের দলের।

অকল্যান্ডে টস জিতে আগে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় নিউজিল্যান্ড। ওপেনার ট্র্যাভিস হেডের ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৪৫ রান। বিশোর্ধ্ব ইনিংস খেলেছেন তিনজন – প্যাট কামিন্স (২৮), অধিনায়ক মিচেল মার্শ (২৬) এবং অন্যজনের নাম ‘এক্সট্রা’। অস্ট্রেলিয়া ম্যাচে অতিরিক্ত খাত থেকে পেয়েছে চতুর্থ সর্বোচ্চ ২৩ রান। এসব ইনিংসের সমন্বয়ে ঠিক রানপাহাড় না হলেও ১৭৪ রানের লড়াকু পুঁজি পেয়ে যায় অস্ট্রেলিয়া।

নিউজিল্যান্ডের পক্ষে সেরা বোলিং করেন পেসার লকি ফার্গুসন। ৩.৫ ওভার বোলিং করে ১২ রান খরচায় ৪ উইকেট তুলে নেন এই কিউই বোলার। দুটি করে উইকেট পান অ্যাডাম মিলনে, বেন সিয়ার্স এবং মিচেল স্যান্টনার।

জবাব দিতে নেমে প্রথম ওভারেই ওপেনার ফিন অ্যালেনকে (৬) হারায় নিউজিল্যান্ড। জশ হ্যাজেলউডের অফ স্টাম্পের বাইরের বলকে স্টাম্পে টেনে এনে উইকেট ছুঁড়ে দেন এই ব্যাটার। ৬.৩ ওভারের মধ্যে স্কোরবোর্ডে ২৯ রান উঠতেই আরও তিন কিউই ব্যাটার ধরেন সাজঘরের পথ।

শুরুর সে ধাক্কা আর কাটিয়ে ওঠা হয়নি কিউইদের। একপ্রান্ত আগলে গ্লেন ফিলিপস লড়াই চালিয়ে যাচ্ছিলেন। তবে অন্য ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলে একটা সময় তাকেও থামতে হয়। ১৪তম ওভারে অ্যাডাম জ্যাম্পার বলে লং অনে থাকা টিম ডেভিডের তালুবন্দি হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৩৫ বলে দলীয় সর্বোচ্চ ৪২ রান। শেষ পর্যন্ত ১৭ ওভারে ১০২ রান তুলতেই অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড।

দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া করা কিউইদের জন্য শেষ টি-টোয়েন্টি এখন মান বাঁচানোর পরীক্ষা। আগামী ২৫ ফেব্রুয়ারি অকল্যান্ডে বাংলাদেশ সময় ভোর ৬টায় তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোরকার্ড: (দ্বিতীয় টি-টোয়েন্টি)

অস্ট্রেলিয়া: ১৭৪ (১৯.৫ ওভার) (হেড ৪৫, কামিন্স ২৮, মার্শ ২৫; ফার্গুসন ৪/১২, সিয়ার্স ২/২৯, সান্টনার ২/৩৫)

নিউজিল্যান্ড: ১০২ (১৭ ওভার) (ফিলিপস ৪২, বোল্ট ১৬; জ্যাম্পা ৪/৩৪, এলিস ২/১৬)

ফলাফল: অস্ট্রেলিয়া ৭২ রান জয়ী

ম্যাচসেরা: প্যাট কামিন্স

এ সম্পর্কিত আরও খবর