বরিশালের প্রথম না কুমিল্লার পাঁচ?

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-29 21:27:50

‘আগেও দু’বার ফাইনাল খেলেছি কিন্তু কখনো বিপিএলে ট্রফি জিততে পারিনি। যদি চ্যাম্পিয়ন হতে পারি, এবারই প্রথম চ্যাম্পিয়ন হব’-বিপিএলের দশম আসরের ফাইনালের আগে ট্রফি উন্মোচন পর্ব শেষে আক্ষেপ নিয়ে কথাগুলো বলছিলেন ফরচুন বরিশালের তারকা অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। কণ্ঠে আক্ষেপের সুরের সঙ্গে স্পষ্ট শিরোপা জয়ের ক্ষুধাটাও। সেই ক্ষুধা নিবারণের ম্যাচ কাল। যেখানে তাদের প্রতিপক্ষ আসরের সবচেয়ে সফলতম দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। যারা লিগে পঞ্চম ও একইসঙ্গে হ্যাটট্রিক শিরোপা জয়ের পথে রয়েছে।

সেই হিসেবে কুমিল্লার ধারে কাছেও নেই বরিশাল। আসরে এখন পর্যন্ত দু’বার ফাইনাল খেললেও শিরোপা ছুঁয়ে দেখা হয়নি ফ্র্যাঞ্চাইজিটির। শেষবার তো ২০২২ বিপিএলে এই কুমিল্লার বিপক্ষে হেরেই শিরোপা খুয়াতে হয়েছে বরিশালকে। সেটাও হৃদয়ে রক্তক্ষরণ হয়ে। হারতে হয়েছে মাত্র ১ রানের ব্যবধানে। বিপিএলের ইতিহাসে এমনভাবে হারের নজির নেই কোনো দলের।

তাই কুমিল্লার সঙ্গে বরিশালের হিসেবটা বেশ পুরনো। যা মেটাতে হলে ফাইনালে শিরোপা জিতেই মেটাতে হবে তাদের। সেই সামর্থ্য রয়েছেও দলটির ক্রিকেটারদেরও। বাংলাদেশ জাতীয় দলের একঝাঁক অভিজ্ঞ ও বিদেশী পরীক্ষিত ক্রিকেটার নিয়ে গড়া এই দলটা হারিয়ে দিতে পারে যে কোনো দলকেই। একটি এলিমিনেটর ও কোয়ালিফায়ার জিতে ফাইনালে পা রেখে যার প্রমাণ এরইমধ্যেই দিয়ে রেখেছে তামিম ইকবালের দল। তাছাড়া সবশেষ লিগ পর্বে কুমিল্লার বিপক্ষে পাওয়া জয়ও ফাইনালে বাড়তি আত্মবিশ্বাসী দেবে দলটিকে।

তবে ওসবে কুমিল্লার ভাবনা কমই। কেননা, হার দিয়ে আসর শুরু ও সবশেষ ট্রফি জয়। যেন নিয়মেই পরিণত করে ফেলেছে কুমিল্লা। এবারও দলটি আসর শুরু করেছিল টুর্নামেন্টের সবচেয়ে দুর্বল দল ঢাকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ হেরে। সেই তারাই সবার আগে ফাইনালে। তাই শিরোপার বাতাসটা বেশ ভালোভাবেই লাগতে শুরু করেছে দলটির। তাছাড়া আগের চার আসরের ফাইনালে উঠে কখনোই খালি হাতে ফিরতে হয়নি কুমিল্লাকে। যা এ ম্যাচেও বাড়তি প্রেরণা হিসেবে কাজ করবে লিটন দাসের দলের।

দলটিকে এগিয়ে রাখবে তাদের ফর্ম। লিটন ও তাওহীদ হৃদয় চলতি টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে রয়েছেন। হৃদয় চলতি টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দুই নম্বরে। দেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ছক্কার রেকর্ডটাও এরইমধ্যে নিজেদের করে নিয়েছেন তিনি। সঙ্গে প্রয়োজনের সময় জ্বলে উঠতে পারার সামর্থ্য আছে জাকের আলীর। দলটির বিদেশি ক্রিকেটাররাও রয়েছেন দারুণ ছন্দে। আন্দ্রে রাসেল, মঈন আলী কিংবা সুনীল নারিনরা নিজেদের দিনে একাই ম্যাচ ঘুরিয়ে দেওয়ার সামর্থ্য রাখেন। যা এই ম্যাচে নামার আগেও সাহস যোগাবে কুমিল্লাকে।

সব মিলিয়ে তাই বলতে গেলে আসরের অন্যতম সেরা দুই দলই উঠেছে এবারের ফাইনালে। তাই রোমাঞ্চটাও ছাড়াচ্ছে বেশ। শুক্রবার ছুটির দিনে সন্ধ্যা সাড়ে ছয়টার ফাইনালটাও তাই হয়ে উঠেছে দর্শক আগ্রহের কেন্দ্রবিন্দুতে। যেখানে দু’দলই মুখিয়ে শিরোপার জন্য। আর এই শিরোপা প্রশ্নের উত্তর মিলবে কাল। যেখানে হয় বরিশাল প্রথম না নয় কুমিল্লা হ্যাটট্রিক ও পঞ্চম শিরোপার আনন্দে মাতবে।

এ সম্পর্কিত আরও খবর