গ্রিনের ম্যাচে কিউইদের ধস, অজিদের জয়ের মঞ্চ প্রস্তুত

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-01 12:05:33

ওয়েলিংটন টেস্টের প্রথম দিনে স্বস্তি নিয়েই রাতে ঘুমাতে গিয়েছিল স্বাগতিক নিউজিল্যান্ড। ২৬৭ রানেই যে অস্ট্রেলিয়ার ৯ উইকেট ফেলে দিয়েছিল স্বাগতিকরা। তবে দ্বিতীয় দিনে উইকেটে নেমে বিপত্তিটা বাধান আগের দিন সেঞ্চুরি হাঁকানো ক্যামেরুন গ্রিন। জশ হ্যাজেলউডকে নিয়ে দশম উইকেটে স্কোরবোর্ডে যোগ করেন আরও ১১৬ রান।

২২ রানে হ্যাজেলউড সাজঘরে ফিরলেও ফেরানো যায়নি গ্রিনকে। অপরাজিত থাকেন ১৭৪ রানে। আর তাতেই স্কোরবোর্ডে ৩৮৩ রান জমা হয় অজিদের। যার জবাবে অজিদের বোলিং তোপে মাত্র ১৭৯ রানেই গুঁটিয়ে যায় কিউইরা। তাতে ২০৪ রানের বড় লিড পেয়ে যায় সফরকারীরা। বসে ওয়েলিংটন টেস্টের ড্রাইভিং সিটে। সেই লিডটাকে এখন ২১৭ তে নিয়ে গেছে অজিরা। তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন ১৩ রানে, যখন তাদের হাতে উইকেট থাকবে আরও ৮টি।

যদিও শেষ বিকেলে ব্যাট করতে নেমে খুব একটা সুবিধা করতে পারেনি অজিরা। ১৩ রানেই খুয়াতে হয়েছে ২ উইকেট। তাতে একটা আশা এখনও উঁকি দিচ্ছে কিউইদের। তবে সেটা বাস্তবায়নে দীর্ঘ পথই পারি দিতে হবে কিউইদের। তৃতীয় দিনে অজিদের অল্পতে গুঁড়িয়ে দিয়ে ব্যাট হাতে প্রমাণ রাখতে হবে কিউইদের।

নয়তো সহজ কথায় ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় দিনটা নিজেদের করে নিয়েছে অজিরা। রূপকথার গল্প লিখেছেন গ্রিন। ডুবতে থাকা অস্ট্রেলিয়াকে টেনে তুলেছেন হ্যাজেলউডকে নিয়ে। তাতে নাভিশ্বাস উঠেছে নিউজিল্যান্ডের। তিনশর আগে অলআউট হওয়ার শঙ্কা নিয়ে দিন শেষ করা অজিরা দাঁড় করেছি প্রায় চারশো ছুঁইছুঁই সংগ্রহ। কৃতিত্বটা অবশ্য কম নয় হ্যাজেলউডেরও। ৬২ বলে ২২ রানের অনবদ্য একটা ইনিংস খেলেছেন তিনি। আর তাতেই যে সহজ হয়েছে গ্রিনের পথটা।

গ্রিনের এমন দিনে বল হাতে দলকে নেতৃত্ব দিয়েছেন নাথান লিয়ন। কিউইদের পেস স্বর্গে স্পিনের নীল বিষে ঘায়েল করেছেন কিউই ব্যাটারদের। একাই নিয়েছেন ৪ উইকেট। বাকিদের থেকে সঙ্গটাও পেয়েছেন ঠিকঠাক। তবে শুরুতে উইকেট তোলার গুরু দায়িত্বটা কাঁধে নিয়েছিলেন অজি পেসাররাই। তাদের গতির সামনে থিতু হতে পারেনি কোনো ব্যাটার। শেষ দিকে কেবল মাথা তুলে দাঁড়িয়ে দলকে টেনেছেন গ্লেন ফিলিপস। স্রোতের বিপরীতে দাঁড়িয়ে ৭১ রান করেন তিনি। তবে বাকিরা তেমন সহযোগিতা করতে না পারলে কিউইদের থামতে হয় ১৭৯ রানে।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৩৮৩; (গ্রিন ১৭৪*, মার্শ ৪০;হেনরি ৫/৭০)
নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ১৭৯; (ফিলিপস ৭১, হেনরি ৪২; লিয়ন ৪/৪৩)
অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ১৩/২; (খাজা ৫*, লিয়ন ৬*; সাউদি ২/৫)

এ সম্পর্কিত আরও খবর