সাদা বলের সিরিজ খেলতে বাংলাদেশে পৌঁছাল অস্ট্রেলিয়া নারী দল

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-17 14:00:21

বাংলাদেশের মাটিতে আগামী ২১ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া নারী দলের সিরিজ। এই সফরে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দু’দল। শনিবার গভীর রাতে ঢাকায় এসে পৌঁছেছে অস্ট্রেলিয়া নারী দল।

সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচটি মাঠে গড়াবে ২১ মার্চ। পরের দুটি ম্যাচ হবে ২৪ ও ২৭ মার্চ। সিরিজের দুই ফরম্যাটের সবগুলো ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে।

বাংলাদেশের বিপক্ষে পূর্ণ শক্তির দল নিয়ে এসেছে অস্ট্রেলিয়া। ওয়ানডে সিরিজটি হবে ওমেন্স চ্যাম্পিয়নশিপের অংশ। ২০২৫ সালের ওমেন্স ওয়ানডে বিশ্বকাপের টিকেট পাওয়ার জন্য এই সিরিজটি বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ। সেই বিশ্বকাপে খেলতে হলে বাংলাদেশকে অবশ্যই পয়েন্ট তালিকার শীর্ষ পাঁচ দলের মধ্যে থাকতে হবে। কারণ র‌্যাঙ্কিং অনুযায়ী সেই বিশ্বকাপে ছয়টি দল সরাসরি খেলবে।

২০২৫ সালের বিশ্বকাপ হবে ভারতে। স্বাগতিক হিসেবে ভারত সেই বিশ্বকাপে  সরাসরি অংশ নেবে। এখন পর্যন্ত এই ওমেন্স চ্যাম্পিয়নশিপের পাঁচটি সিরিজ খেলে বাংলাদেশের সংগ্রহ ১৩ পয়েন্ট। পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান এখন সপ্তম। শীর্ষ পাঁচে পৌঁছাতে এই সিরিজটিতে জয় তুলে নেওয়া গুরুত্বপূর্ণ। ওয়ানডে সিরিজ জিততে পারলে বাংলাদেশ দলের শীর্ষ পাঁচে উন্নীত হওয়ার একটা বড় সম্ভাবনা আছে।

ওয়ানডে সিরিজের পর ৩১ মার্চ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। ২ ও ৪ এপ্রিল বাকি দুটি ম্যাচ। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির নেতৃত্বে এই সিরিজের ১৫ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ দল: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), নাহিদা আক্তার, ফারজানা হক পিঙ্কি, মুর্শিদা খাতুন, সোবহানা মোশতারি, স্বর্ণা আক্তার, রীতু মনি, রাবেয়া, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, দিশা বিশ্বাস, সুমাইয়া আক্তার, নিশিতা আক্তার নিশি, ফারজানা হক লিজা।

স্ট্যান্ড বাই: ফারিয়া ইসলাম তৃষ্ণা, শরিফা খাতুন, লতা মন্ডল।

এ সম্পর্কিত আরও খবর