প্রথমবার ব্রাজিলে হবে নারী বিশ্বকাপ

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-05-17 20:00:46

প্রথমবারের মতো ব্রাজিলে বসবে নারী বিশ্বকাপের আসর। শুক্রবার (১৭ মে) ফিফা কংগ্রেসে সবচেয়ে বেশিসংখ্যক ভোট পেয়ে ২০২৭ নারী বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেয়েছে ব্রাজিল। এটাই হবে লাতিন আমেরিকায় প্রথম নারী বিশ্বকাপ।

২০২৭ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব নিয়ে প্রতিযোগিতা ছিল ব্রাজিল এবং জার্মানি-নেদারাল্যান্ডস-বেলজিয়ামের যৌথ বিডের মধ্যে। ফিফা কংগ্রেসে ভোটাভুটিতে ব্রাজিলের পক্ষে পড়ে ১১৯ ভোট। জার্মানি-নেদারাল্যান্ডস-বেলজিয়ামের ইউরোপীয় বিড ভোট পায় ৭৮টি।

২০২৭ নারী বিশ্বকাপ আয়োজনে আরও বেশ কয়েকটি দেশ শুরুতে আগ্রহ দেখিয়েছিল। তবে গত বছরের নভেম্বরে দক্ষিণ আফ্রিকা এবং গত মাসে যুক্তরাষ্ট্র-মেক্সিকো তাদের যৌথ বিড প্রত্যাহার করে নিলে প্রতিযোগিতায় টিকে থাকে কেবল ব্রাজিল ও জার্মানি-নেদারাল্যান্ডস-বেলজিয়ামের ইউরোপীয় বিড।

এবারই প্রথম মেয়েদের বিশ্বকাপ আয়োজক নির্ধারণে ভোটাভুটিতে অংশ নিয়েছে ফিফার সব সদস্য দেশ। এর আগে ফিফার নীতিনির্ধারণী পর্ষদ ফিফা কাউন্সিল নারী বিশ্বকাপের আয়োজক নির্বাচন করত।

নারী বিশ্বকাপ এটাই প্রথম হলেও পুরুষদের বিশ্বকাপ দুইবার আয়োজনের অভিজ্ঞতা রয়েছে ব্রাজিলের। ১৯৫০ এবং ২০১৪ সালে পুরুষদের বৈশ্বিক আসর সফলভাবে আয়োজন করে তারা।

এ সম্পর্কিত আরও খবর