ব্যাটে-বলে উজ্জ্বল সাকিব, বাংলা টাইগার্সের টানা দ্বিতীয় জয় 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-31 11:56:48

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটেও ব্যাটে-বলে ছন্দে খুঁজে ফিরছিলেন সাকিব আল হাসান। সেই ধারা চলমান ছিল গ্লোবাল টি-টোয়েন্টি কানাডার শুরুতেও। তবে বাংলা টাইগার্স মিসিসাগারের নেতৃত্বে থাকা এই দেশসেরা অলরাউন্ডার বল হাতে ছন্দ খুঁজে পেয়েছিলেন আগের ম্যাচেই। ৪ ওভার বল করে স্রেফ ১০ রান দিয়ে নিয়েছিলেন ৩ উইকেট। 

বোলিংয়ের সেই ছন্দ গত রাতের ম্যাচেও ধরে রাখলেন সাকিব। যদিও ৪ ওভারে ৩০ রান দিয়ে নিয়েছেন কেবল একটি উইকেট, তবে ১৯তম ওভারে নিকোলাস কির্টনের সেই উইকেটটিই ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট। এতেই টানটান উত্তেজনাকর ম্যাচে টরোন্টো ন্যাশনালসের বিপক্ষে ২ রানে জিতেছে বাংলা টাইগার্স। 

এদিন ব্যাটে হাতে ছন্দে ফেরারও ইঙ্গিত দিলেন সাকিব। আগের দুই ম্যাচেই এক অঙ্কে আউট হবার পর গত রাতের ম্যাচে ১৫ বলে ৩ ছক্কায় ২৪ রান করেন তিনি। 

ব্রাম্পটনে এদিন টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন টরোন্টোর অধিনায়ক কলিন মুনরো। সেখানে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৬৮ রানের সংগ্রহ পায় সাকিবের দল। 

১৬৯ রানের চ্যালেঞ্জিং সেই লক্ষ্য তাড়ায় দুই রান দূরে থেকে যায় টরোন্টো। তারা ধাক্কাটা খেয়েছিল শুরুতেই। ৩৮ রানেই যখন হারিয়ে বসে টপ-অর্ডারের তিন উইকেট। পরে একপ্রান্ত আগলে দারুণ ছন্দে এগোতে থাকেন কির্টন। একসময় মনে হচ্ছিল জয়টা তাদের পক্ষেই যাবে। ১৮ ওভারে ৫ উইকেটে তাদের সংগ্রহ পৌঁছে যায় ১৪২ রানে। তখনও ২২ গজে তাণ্ডব চালাচ্ছিলেন কির্টন। 

শেষ ২ ওভারে জয়ের জন্য প্রতিপক্ষের দরকার ২৭ রান। সেখানে বোলিংয়ে আসেন সাকিব। ক্যামিও ইনিংস খেলা রোমারিও শেফার্ড একটি ছক্কা হাঁকিয়েছিলেন অবশ্য, তবে সেই ওভারেই সাকিব ফেরান কির্টনকে এবং ওভারে দেন ৯ রান। জয়ের একদম দুয়ারে এসে ফেরার আগে কির্টন করেছিলেন দলীয় সর্বোচ্চ ৫৪ বলে ৭৪ রান। পরে শেষ ওভারে আলী খান দেন ১৫ রান, তবে ততক্ষণে দুই রানে জিতে গেছে বাংলা টাইগার্স। এদিন শরিফুল ৪ ওভারে ৩১ রান খরচে নেন ১ উইকেট। 

এর আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই ছন্দে এগোতে থাকে বাংলা টাইগার্সের ওপেনাররা। ইনিংস মাঝে কিছুটা খেই হারিয়ে বসেছিল টপ-অর্ডারের ব্যাটাররা। এদিন কেউ বড় ইনিংস না খেললেও সাকিবের ও গুরবাজের সমান ২৪, ওয়াসিমের ২৭ এবং শেষ দিকে ১৭ বলে ৩৮ রানের দারুণ এক ক্যামিও খেলেন ডেভিড ভিসা। পরে তিনি বল হাতে নেন একটি উইকেটও। এতেই ম্যাচসেরার খেতাব যায় ভিসার হাতেই। 

নাটকীয় এই জয়ে পয়েন্ট তালিকার তিনে উঠে এসেছে সাকিবের দল। তিন ম্যাচে বাংলা টাইগার্সের পয়েন্ট ৪। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ম্যাচের প্রতিপক্ষ দল টরোন্টো ন্যাশনালস। এদিকে তিন ম্যাচে তিনটিতেই জিতে শীর্ষে আছে মন্ট্রিয়েল টাইগার্স।   

এ সম্পর্কিত আরও খবর