দুই মাসে ৮ লাখ ৩০ হাজার উমরা ভিসা ইস্যু করেছে সৌদি আরব

দুই মাসে ৮ লাখ ৩০ হাজার উমরা ভিসা ইস্যু করেছে সৌদি আরব, ছবি: সংগৃহীত

সাধারণত আরবি শাওয়াল মাসের শেষ সপ্তাহ থেকে শুরু করে মহররম মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত মোট ৭৫ দিন কোনো মক্কা-মদিনায় হজযাত্রীরা হজপালনের জন্য অবস্থান করেন। এ সময়টাতে আলাদা কোনো উমরাযাত্রীকে ভিসা দেওয়া হয় না। বাকী সারা বছর উমরার ভিসা দেওয়া হয়।

সে হিসেবে জিলহজ মাসে পবিত্র হজপালন শেষে উমরার মৌসম শুরু হয় মহররম মাসের প্রথম সপ্তাহ থেকে। কিন্ত এ বছর উমরার ভিসা চালু হয় মহররম মাসের ১ তারিখ থেকে। এবার উমরা মৌসুম শুরুর পর ১ মাস ২৬ দিনে এ পর্যন্ত ৮ লাখ ৩৫ হাজার উমরা ভিসা ইস্যু করা হয়েছে।

এ দুই মাসে ৫ লাখ ৪৭ হাজার উমরা যাত্রী সৌদি আরব পৌঁছেছেন। তন্মধ্যে উমরা হজ শেষ করে ২ লাখ ৭১ হাজার ওমরা শেষে নিজ দেশে ফিরে গেছেন।

বাকী সৌদি আরবে অবস্থানরত উমরা যাত্রীদের মধ্যে ১ লাখ ৮৫ হাজার উমরা যাত্রী মক্কায় এবং ৯০ হাজার মদিনায় অবস্থান করছেন।

মক্কা-মদিনায় অবস্থানরত উমরা যাত্রীদের সেবা প্রদান করতে ৩৬ হাজার কর্মী নিয়োজিত রয়েছেন।

চলতি বছর উমরার জন্য পাকিস্তান, ভারত, ইন্দোনেশিয়া, ইয়েমেন, মালয়েশিয়া, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত ও জর্ডান থেকে অধিকাংশ উমরা যাত্রী সৌদি আরব ভ্রমণ করছেন।

আরব নিউজের এক পরিসংখ্যানে দেখে গেছে, গত বছর ৮০ লাখ মানুষ উমরাপালন করেছেন।

সৌদি আরব কৃর্তপক্ষ আশা করছেন, এবার বিশ্বের নানা প্রান্ত থেকে অন্তত দেড় কোটি ধর্মপ্রাণ মুসলমান মক্কা নগরীতে আসবেন উমরা পালনের জন্য। তাদের স্বাগত জানাতে মক্কা নগরীর মিসফালা, জারওয়াল, কুদাই, আল আজিজিয়া ও আল-রাওদাহ প্রভৃতি এলাকায় ১ হাজার ৫১১টি হোটেল, ৮৫২টি লাইসেন্সধারী ভবন ও কয়েক হাজার অ্যাপার্টমেন্ট প্রস্তুত।

ইসলাম এর আরও খবর