Alexa

কাবা ঘর পরিষ্কার করলেন সৌদি যুবরাজ

কাবা ঘর পরিষ্কার করলেন সৌদি যুবরাজ

কাবা ঘরের ভেতরের দেয়াল পরিষ্কার করছেন প্রিন্স মুহাম্মাদ, ছবি: সংগৃহীত

নিজ হাতে পবিত্র কাবা ঘর পরিষ্কার ও মসজিদে হারামের নির্মাণ কাজ পরিদর্শন করলেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মাদ বিন সালমান।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) রাতে হঠাৎ করেই তিনি কাবা শরিফে আসেন। ২০১৫ সালে হারাম শরিফে ক্রেন ভেঙে প্রাণহানির ঘটনার পর হারামা শরিফের নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হয়। চলতি বছর থেকে পুনরায় নির্মাণকাজ শুরু হয়েছে। পবিত্র কাবার পুনঃসংস্কার ও হারাম শরিফের সম্প্রসারণ কাজ শুরু হওয়ার পর প্রকল্পগুলো দেখার জন্য বিন সালমান মক্কায় সফর করেন বলে সৌদি গণমাধ্যম জানিয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/13/1550065759047.jpg
কাবা ঘরের ভেতরে নামাজ আদায় করছেন প্রিন্স মুহাম্মাদ, ছবি: সংগৃহীত 

কাবা শরিফ সফরকালে প্রিন্সকে স্বাগত জানান মক্কার প্রধান খতিব শায়খ আব্দুর রহমান আস সুদাইসসহ সরকারি কর্মকর্তারা। তবে প্রিন্সের কাবায় আগমনের বিষয়টি অনেকেই জানতেন না। কাবা সফরকালে বেশ কয়েকজন বন্ধু-বান্ধব তার সঙ্গে ছিল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/13/1550065799527.jpg
কাবা ঘরের ছাদে প্রিন্স মুহাম্মাদ, ছবি: সংগৃহীত 

ছবিতে ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানকে নানা ভঙ্গিমায় দেখা গেছে। কাবা পরিদর্শনে এসে তিনি কাবা ঘরের ভেতরে প্রবেশ করেন, নিজ হাতে কাবার ভেতরের দেয়াল পরিষ্কার করেন, পরে কাবা ঘরে নামাজ আদায় করেন। কাবা শরিফ তাওয়াফ করেন, হাজরে আসওয়াদ চুমো খান। মাকামে ইবরাহিমের কাছে দাঁড়িয়ে নামাজ আদায় করেন। কাবা ঘরের ছাদে উঠেন। এর পর হারাম শরিফের দোতলায় উঠে সংস্কার কাজ পরিদর্শন করতেও দেখা যায় প্রিন্স মুহাম্মাদকে। এ সময় তিনি হারাম শরিফের নির্মাণ বিষয়ে বেশ কিছু নির্দেশনা দেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/13/1550065847593.jpg
কাবা ঘরের পাশে প্রিন্স মুহাম্মাদ, ছবি: সংগৃহীত 

সম্প্রতি সৌদি আরবে ভিশন ২০৩০ নামে বিভিন্ন সংস্কার, দুর্নীতিবিরোধী অভিযানের নামে রাজপরিবারের বহু সদস্যকে আটক ও নির্যাতন এবং সাংবাদিক জামাল খাসোগি হত্যাসহ নানা কারণে আলোচিত-সমালোচিত সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে লোকসমাজের খুব একটা দেখা যায় না। মাঝে একবার রমজান মাসে পিতা বাদশাহ সালমানের সঙ্গে মক্কা শরিফ এসেছিলেন প্রিন্স মুহাম্মদ।

আপনার মতামত লিখুন :