পবিত্র কাবা ঘরের সংস্কার কাজ শেষ

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
সংস্কার কাজ শেষে পবিত্র কাবা ঘরের নতুন ছবি (সাদা ছাদ), ছবি: সংগৃহীত

সংস্কার কাজ শেষে পবিত্র কাবা ঘরের নতুন ছবি (সাদা ছাদ), ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুন মাসের মাঝামাঝিতে শুরু হওয়া পবিত্র কাবা ঘরের সংস্কার কাজ শেষ হয়েছে। পবিত্র দুই মসজিদের খাদেম (খাদেমুল হারামাইন) বাদশাহ সালমানের নির্দেশনায় এই সংস্কার কাজ পরিচালিত হয়।

ভূমিকম্পসহ যেকোনো ধরনের বিপর্যয় মোকাবেলায় সক্ষম করে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের মধ্যদিয়ে কাবা ঘরের ছাদের সংস্কার কাজ শেষ করা হলো। সংস্কার কাজ দ্রুত শেষ করতে অতিরিক্ত লোকবল নিয়োগ করা হয়। তারা রাতদিন কাজ করে সংস্কার কাজ সম্পন্ন করেন।

সংস্কার কাজ শুরু হওয়ার পর কাবা ঘরকে ঘিরে একটি সাদা দেয়াল দেওয়া হয়েছিল। সেই দেওয়ালও অপসারণ করা হয়েছে।

বেশ কয়েক বছর ধরে কাবার চারপাশ অর্থাৎ মসজিদে হারামের বর্ধিতাংশের নির্মাণ কাজ চলছে। ২০১৮ সালের হজ মৌসুম শেষে ব্যাপকারে জমজম কূপের সংস্কার কাজ করা হয়।

সংস্কার কাজ শেষে কাবা ঘরের ভেতরে একটি পাথরে খোদাই করা একটি ফলক লাগানো হয়েছে। ওই ফলকে লেখা হয়েছে, বিসমিল্লাহির রাহমানির রাহিম। পবিত্র দুই মসজিদের খাদের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের নির্দেশে সম্পন্ন হলো কাবার ঘরের ছাদের সংস্কার কাজ। সাদা মার্বেল পাথর দ্বারা কাবার ছাদের সংস্কার করা হয়, কাঠের খুঁটির ওপর। সেই সঙ্গে কাবার দরজা, মিজাবে রহমত এবং কাবার সিঁড়িও সংস্কার করা হয়। ১৪৪০ হিজরি, শাওয়াল।

ঐতিহাসিকদের মতে, পবিত্র কাবা ঘর এখন পর্যন্ত ১২ বার সংস্কার করা হয়েছে। সর্বশেষ বড় ধরনের সংস্কার কার্যক্রম পরিচালিত হয় ১৯৯৬ সালে। তখন কাবার ছাদ ভেঙে পুনর্নির্মাণ করা হয়। এমনকি দেয়ালগুলোও নতুন করে মেরামত করা হয়।

আপনার মতামত লিখুন :