বহুতল ভবন ও শপিং মলের ব্যাপারে আইনী পদক্ষেপ নেওয়ার নির্দেশ

  • স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

রাজউক ভবন। ছবি: সংগৃহীত

রাজউক ভবন। ছবি: সংগৃহীত

অনুমোদিত পরিকল্পনা লঙ্ঘন করে নির্মিত ভবন এবং অনুমোদনের প্রাক্কালে পর্যাপ্ত পার্কিং দেখিয়ে পরবর্তীকালে পার্কিং জোন সীমিত করেছে এমন বহুতল ভবন ও শপিং মলের ব্যাপারে আইনগত পদক্ষেপ গ্রহণের জন্য রাজউককে নির্দেশনা প্রদান করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। রোববার রাতে (১৯ আগস্ট) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্পর্কিত এক উচ্চ-পর্যায়ের সভা থেকে এ নির্দেশনা দেওয়া হয়। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এতে সভাপতিত্ব করেন।

বিজ্ঞাপন

সভায় জানানো হয় যে নিরাপদ সড়ক ও মহাসড়কের শৃঙ্খলা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের কর্মপরিকল্পনা জমা দিয়েছে। এ কর্মপরিকল্পনার ভিত্তিতে করণীয় সম্পর্কে খুব দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ তাদের পরিকল্পনায় কঠোরভাবে আইনের প্রয়োগ করা ও ট্রাফিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণ করছে। বিআরটিএ তাদের কর্মপরিকল্পনা প্রণয়ন করে তা বাস্তবায়ন শুরু করেছে। এদিকে, স্কাউটস্ এবং গার্ল গাইডস্ এ্যসোসিয়েশনকে সম্পৃক্ত করে দেশের সকল শিক্ষার্থী ও আভিভাবকদের ট্রাফিক আইন সম্পর্কে অবহিত করার লক্ষ্যে একটি সভা রোববার (১৯ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

সভায় স্কাউটস্ ও গার্ল গাইডস্ এ্যসোসিয়েশনের সদস্যদের মাধ্যমে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিকট গুরুত্বপূর্ণ ট্রাফিক সাইন, সড়ক দুর্ঘটনার কারণ, পথচারী, গাড়ী/মোটরবাইক চালক, যাত্রী এবং যানবাহন মালিকের দায়িত্ব ও করণীয় সম্বলিত লিফলেট বিতরণ করা হবে। একইসঙ্গে লিফলেটটির নির্দেশনাসমূহ মেনে চলার সম্মতিসূচক স্বাক্ষর অভিভাবকদের নিকট হতে গ্রহণপূর্বক স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে জমা দেওয়ার জন্যও সিদ্ধান্ত হয়।

এছাড়াও লিফলেটটি দেশের সকল মসজিদে জুম্মার নামাজের পূর্বে পড়ে শুনানো; শিক্ষক বাতায়নে লিফলেটের তথ্য প্রকাশ; প্রাত্যাহিক সমাবেশে শিক্ষার্থীদের ট্রাফিক আইন সম্পর্কে অবহিতকরণ; স্থানীয় প্রশাসনের মাধ্যমে গাড়ী চালকদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা গ্রহণ;মা সমাবেশে ট্রাফিক আইন বিষয়ে আলোচনার জন্য নির্দেশনা দেওয়া হয়।

সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং বাংলাদেশ স্কাউটস-এর জাতীয় পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছড়া ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে এই সভায় ৮টি বিভাগের বিভাগীয় পর্যায়ের বিভিন্ন কর্মকর্তা এবং স্কাউট ও গার্ল গাইডস্ অ্যাসোসিয়েশনের কর্মকর্তাবৃন্দ সংযুক্ত ছিলেন।