৩০ বছর ধরে ভোট কেন্দ্রের নিরাপত্তায় কাজ করছেন যিনি

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, মেহেরপুর প্রতিনিধি
ছবি: লেখক।

ছবি: লেখক।

  • Font increase
  • Font Decrease

পরেছেন ডিউটি পোশাক। পায়ে নতুন জুতা। সুঠাম দেহের অধিকারী মানুষটিকে এরকম পোশাকে দেখে তোয়াজ করবে যে কেউ। ডিউটির উদ্দেশ্যে উনি রওনা হচ্ছেন। তাই পাড়া প্রতিবেশীরাও তাকে দেখতে এসেছেন।

দূর থেকে শুধু চোখের দেখা দেখেই সন্তুষ্ট নয় তারা। কাছে এসে কেউ ঠিক করে দিলেন মাথায় থাকা টুপি। কেউবা আবার কোমরে বেঁধে দিলেন গুলির বেল্ট। পরনের কাপড়টির নীচের অংশ প্যান্টের মধ্যে ঠিকঠাক ইন করা হয়েছে কিনা, তাও দেখে দিলেন কেউ কেউ। অনেকটাই বীরদর্পে সৈনিক বেশে তিনি বাড়ি থেকে বের হয়ে গেলেন। তিনি আর কেউ নন আমাদেরই আব্দুর রশিদ। মেহেরপুরের গাংনী শহরের কেন্দ্রীয় ঈদগাহপাড়ার বাসিন্দা। পেশায় একজন আলগামন চালক হলেও প্রশিক্ষণ প্রাপ্ত আনছার সদস্য তিনি। শুধু তাই নয়। আসন্ন একাদশ নির্বাচনীতে একটি ইউনিটের কমান্ডার হিসেবে ভোট কেন্দ্রের নিরাপত্তার দায়িত্ব পালন করবেন তিনি।

আব্দুর রশিদের পাড়া প্রতিবেশীরা জানায়, নতুন ডিউটি পোশাক পরে বাড়ি থেকে বের হওয়ায় সময় আব্দুর রশিদকে একজন পুলিশ বলে মনে হয় তাদের কাছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/29/1546083616863.jpg

এ প্রসঙ্গে আব্দুর রশিদ বলেন, ‘প্রায় ৩০ বছর ধরে আনছার সদস্য হিসেবে ভোটের সময়ে দায়িত্ব পালন করে আসছি। এবার আমাদের নতুন পোশাক, জুতা ও গুলির বেল্ট দেয়া হয়েছে। আমি আনছার পিসি তাই আমার নামে অস্ত্র ইস্যু হয়েছে। নতুন শর্টগান নিয়ে আমরা এবার ডিউটি করবো। জীবনে প্রথম শর্টগান নিয়ে ডিউটি করবো বলে অন্যরকম আনন্দ হচ্ছে। এর আগে শুধু লাঠি হাতে ডিউটি করেছি। অস্ত্র হাতে থাকলে সাহস বাড়ে এবং মানুষ সমীহ করে’।

আব্দুর রশিদের প্রতিবেশীদের মাঝে কয়েকজন জানায়, ভোট ও পূজার সময় মূলত তাদের ডিউটি হয়। সারা বছর তারা অন্য কাজ করেন। সামাজিকভাবে তাদেরকে সেরকম মূল্যায়ন করা না হলেও ভোটের সময় হলেই তাদের কদর বেড়ে যায়।

গাংনী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হরেন্দ্র নাথ সরকার বলেন, ‘মেহেরপুর-২ আসনে রয়েছে ৮৩টি ভোট কেন্দ্র। কেন্দ্রগুলোর নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকেন আনছার-ভিডিপি সদস্যরা। প্রতিটি কেন্দ্রে একজন অস্ত্রধারী পুলিশ সদস্য ছাড়াও দুই জন আনছার পিসি অস্ত্র হাতে ডিউটি করবেন’।

 

আপনার মতামত লিখুন :