আইলাইনার ব্যবহারে এড়িয়ে যান এই ৫টি ভুল

কিছু ভুল প্রায় সকলেই করেন আইলাইনার ব্যবহারের ক্ষেত্রে। ছবি: সংগৃহীত

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

ক্লাস, অফিস কিংবা পারিবারিক কোন অনুষ্ঠানে যাওয়ার সময় খুব ভারি মেকআপ করা হয় না কারোরই।

তবে চোখের পাতায় আইলাইনার ও ঠোঁটে হালকা লিপস্টিকের ছোঁয়া যেন না থাকলেই নয়।

সমস্যা দেখা দেয় মনের মতো আইলাইনার ব্যবহার করার সময়। পছন্দসই ডিজাইনে ও মাপে আইলাইনার দেওয়া যেন বিশাল এক চ্যালেঞ্জ। এর সাথেই থাকে দুই চোখের আইলাইনার একই ডিজাইনে দেওয়ার প্রচেষ্টা।

সাধারণত আইলাইনার ব্যবহারের ক্ষেত্রে বেশিরভাগ ব্যবহারকারী পাঁচটি ভুল করে থাকেন। কী সেই সকল ভুল সেটাই এখানে তুলে ধরা হলো।

ভুল ধরণের আইলাইনার ব্যবহার করা

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/29/1538201692612.jpg

বর্তমান মেকআপ ওয়ার্ল্ডে নানান ধরণের আইলাইনার পাওয়া যায়। লিকুইড আইলাইনার, পেন আইলাইনার, জেলপেন আইলাইনার, কোহ্ল আইলাইনার প্রভৃতি। লিকুইড আইলাইনারের মাঝে থাকে লম্বা স্টিক ও ছোট স্টিকের আইলাইনার। প্রথমেই আপনাকে বোঝার চেষ্টা করতে হবে, কোন ধরণের আইলাইনার আপনার জন্য সঠিক এবং আপনি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন। ভুল ধরণের আইলাইনার ব্যবহারের ফলে বেশিরভাগ সময়ই চোখে সুন্দরভাবে আইলাইনার দেওয়া যায় না।

একটা লাইন আঁকার চেষ্টা

খুব সূক্ষ্মভাবে আইলাইনার দিতে চান অনেকেই। কিন্তু চোখের পাতার উপর চিকন একটি লাইন আঁকার জন্য প্রয়োজন হয় অনেকদিনের অনুশীলন। বিউটি এক্সপার্ট কিংবা বিউটিশিয়ানরা খুব সহজেই এই কাজটা করতে পারলেও, যিনি সপ্তাহে একদিন কিংবা দুইদিন আইলাইনার ব্যবহার করেন তার জন্য কাজটি বেশ কঠিন হয়ে দাঁড়ায়। তাই এক লাইনের আইলাইনার দেওয়ার চেষ্টা না করে কিছুটা মোটা লাইন এঁকে আইলাইনার দেওয়ার চেষ্টা করলে, আইলাইনার দেওয়ার প্রক্রিয়া বেশ সহজ হয়ে যায়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/29/1538201679231.jpg

এক টানেই ক্যাট আই ফ্লিক তৈরি করা

উপরের সমস্যাটির মতোই এই প্রবণতা দেখা যায় বেশিরভাগ আইলাইনার ব্যবহারকারীদের মাঝে। কিন্তু মনে রাখতে হবে- এক লাইনে চিকন করে আইলাইনার দেওয়াটার মতোই এক লাইনে ক্যাট আই ফ্লিক তৈরি করাটাও বেশ কঠিন। যার জন্য প্রচুর অনুশীলনের প্রয়োজন হয়। এক টানে ক্যাট আই ফ্লিক তৈরি করতে চাওয়ার ফলে দুই চোখের ফ্লিক দুই রকম হয়ে যায় কিংবা বাঁকা হয়। ক্যাট আই ফ্লিক আঁকতে চাইলে, ছোট কয়েকটি দাগ টেনে এরপর আঁকতে হবে।

আইলাইনারের ব্রাশ খুব কাছ থেকে ধরা

খেয়াল করে দেখবেন, আইলাইনার দেওয়ার সময় মনের ভুলে আইলাইনারের ব্রাশের খুব কাছে ধরে থাকেন আপনি। এই ভুলের কারণে ব্রাশ হোল্ডারের যেখানে প্রেশার দেওয়ার কথা, সেখানে প্রেশার পড়ে না। ফলে যতই নিজের পছন্দমতো আইলাইনারের ডিজাইন করার চেষ্টা করুন না কেন, আঁকাবাঁকা ও এলোমেলো হয়ে যায় আইলাইনারের লাইন।

চোখ বন্ধ করে আইলাইনার দেওয়া

চোখের পাতা বন্ধ করেই তো আইলাইনার দেওয়া হয়, এটা আবার ভুল কীভাবে হয়! আপনি নিজেও যদি এইভাবেই আইলাইনার দিয়ে থাকেন, তবে জেনে রাখুন আইলাইনার দেওয়ার ক্ষেত্রে অন্যতম বড় ভুল হলো চোখ বন্ধ করে আইলাইনার দেওয়া। কেনো? কারণ চোখের পাতা বন্ধ করে আরেকটি চোখ খোলা রেখে আইলাইনার দেওয়ার সময়, চোখের উপরের পাতা বেশ খানিকটা কুঁচকে যায়। এতে আইলাইনারের লাইন ভেঙে যায় ও আঁকাবাঁকা হয়ে যায়। নিয়ম হল, যে চোখের উপরে আইলাইনার দেওয়া হচ্ছে, সেই চোখ আধ-খোলা করে রাখা। এতে চোখের উপরের পাপড়ি টানটান থাকে এবং ঠিকভাবে আইলাইনার দেওয়া যায় সহজেই।

লাইফস্টাইল এর আরও খবর