শারদ সাজে থাকুক হাতে তৈরি নান্দনিক টিপ

হাতে তৈরি বাহারি টিপের সমাহার।

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

বাঙালি নারীর সাজের পরিপূর্ণতা টিপ ছাড়া যেন কল্পনাই করা যায় না। শাড়ি, হাত ভরা কাঁচের চুড়ি, টানা খোঁপা, কাজল ভরা চোখ ও কপাল জোড়া মানানসই একটা টিপ, ব্যস আর কি চাই! কালে কালে টিপের নকশা ও আকৃতিতে পরিবর্তন আসলেও, টিপের আবেদন কমেনি এতটুকু। বরং টিপের ছোঁয়া ছাড়া অপূর্ণই রয়ে যায় পুরো সাজের আয়োজন।

আধুনিকতার ছোঁয়া যে শুধু পোশাক কিংবা সাজে পরিবর্তন এনেছে তা কিন্তু নয়। টিপের নকশাতেও এসেছে ভিন্নতা, বৈচিত্র্য ও আধুনিকতার পরশ। তাইতো পোশাক শাড়ি কিংবা সালোয়ার-কামিজ যাই হোক না কেন, অনুষঙ্গ হিসেবে টিপের সঙ্গ থাকা চায়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/09/1539064759559.jpg
ছবি: ব্যাড হ্যাবিট এর টিপের কারুকাজ। 

 

ইতিমধ্যে শুরু হয়েছে পূজার আয়োজন। এবারের পূজার আয়োজনকে সামনে রেখে নয়নাভিরাম নকশার পোশাক ও গহনার পাশাপাশি টিপের বাহারি সংগ্রহ নিয়ে এসেছে অনলাইন ভিত্তিক বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

এমনই একটি অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান হলো 'ব্যাড হ্যাবিট'। নিজস্ব নকশা ও আলপনায় তৈরি বেশ কিছু চমৎকার টিপের পশরা দেখা যায় তাদের কাছে। বিভিন্ন ধরণের ফুল থেকে শুরু করে ময়ূরের পালকের নকশা, প্রজাপতির পাখার নকশার টিপও রয়েছে তাদের সংগ্রহে।

আরও পড়ুন: 'হোক প্রতিবাদ খোঁপার কাঁটায়'

কথা হয় ব্যাড হ্যাবিটের সহ-প্রতিষ্ঠাতা ও কর্ণধার আফসানা সুমীর সঙ্গে তার তৈরি টিপ নিয়ে। টিপের নকশা প্রসঙ্গে তিনি বলেন, ‘মানুষ ফুল খুব ভালোবাসে। খোপাঁয় ফুল, শাড়িতে ফুল, গহনায়ও ফুল। তাই আমি টিপে ফুল আঁকি। ছোট্ট টিপ কেটে কেটে ফুল তৈরি করি। কাজটা কঠিন, কিন্ত একটা ফুল তৈরি হয়ে গেলে খুব ভালো লাগে। এবারের পূজাতেও ব্যাড হ্যাবিটে পাওয়া যাবে এমন টিপের সংগ্রহ’।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/09/1539064360620.jpg
ছবি: ব্যাড হ্যাবিট এর টিপের সম্ভার। 

 

ছোট্ট টিপকে নিজের মনের ক্যানভাস বানিয়ে নিয়েছেন অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান 'আফ্রোদিতি'র প্রতিষ্ঠাতা মুনহাতা তাবাসসুম তরু। টিপের ওপর চমৎকার ও দৃষ্টিনন্দন সকল নকশা এঁকে চমৎকৃত করেছেন ক্রেতাদের। পূজা উপলক্ষেও থাকছে আফ্রোদিতির নিজস্ব টিপের সংগ্রহ। নিজের কাজ নিয়ে উচ্ছ্বসিত মুনতাহা বলেন, ‘সামান্য একটা টিপ যে কারোর সৌন্দর্য এতোটা বাড়িয়ে দিতে পারে তা আবৃতি ক্লাসে একজন বড় আপুকে দেখে জেনেছিলাম। তখন থেকেই ইচ্ছা ছিল টিপ নিয়ে কাজ করার। টিপ নিয়ে কাজ শুরু করার পর খেয়াল করলাম, গল্পের মতো হয়ে উঠছে এক একটা টিপ। তাই নিজের ভাবনাগুলো ফুটিয়ে তোলার চেষ্টা করি টিপের ভেতর’।

পূজায় টিপ নিয়ে আফ্রোদিতির ব্যস্ততা কেমন জানতে চাইলে মুনতাহা জানালেন, ইতিমধ্যে ২৫ জনের বেশি ক্রেতার কাছে হাতে আঁকা টিপ পৌঁছে দেওয়া হয়েছে। আসন্ন দিনগুলোর জন্যেও কাজ চলছে পুরোদমে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/09/1539064300500.jpg
ছবি: আফ্রোদিতি'র টিপের সম্ভার। 

 

নিজের কাজ প্রসঙ্গে তিনি বলেন, ‘ভালো লাগে যখন কারোর আনন্দের অংশ হতে পারি, যখন ক্রেতারা আমার হাতে আঁকা টিপ পরে তাদের ভালোলাগা জানায়’।

গতানুগতিক নকশার বাইরে একেবারেই ভিন্নধর্মী নকশার টিপের ট্রেন্ড চলছে এখন। এক রঙা ছোট-বড় বিভিন্ন আকৃতির কিংবা ছোট একটি পাথরের টিপের চলটা এখন খুব একটা নেই বললেই চলে। ব্যতিক্রমী টিপ নিয়ে ক্রেতাদের কাছ থেকে কেমন সাড়া পাওয়া যাচ্ছে জানতে চাইলে আফসানা সুমী বলেন, ‘সাড়া খুবই ভালো পাচ্ছি। সবাই খুব ভালোবাসে ব্যাড হ্যাবিটের টিপের ডিজাইনগুলো’।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/09/1539064791551.jpg
ছবি: আরটোপলিস এর টিপের সম্ভার। 

 

টিপের উপর নকশা করে কিংবা টিপ কেটে নয় একেবারেই নিজস্ব নকশায় ফেল্ট ফেব্রিক দিয়ে টিপ তৈরি করেন অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান 'আরটোপলিস' এর প্রতিষ্ঠাতা সুমাইয়া সায়েদ। ভিন্নমাত্রার টিপের জগতে ইতিমধ্যেই বেশ পরিচিতি ও সুনাম কুড়িয়েছেন তিনি। সারদ আয়োজনের জন্য তৈরি করেছেন ‘পূজা থিম’ এর টিপ। যা ক্রেতাদের মাঝে দারুণ সাড়া ফেলে দিয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/09/1539064836384.jpg
ছবি: আরটোপলিস এর টিপের সম্ভার। 

 

সাধারণ টিপের চাইতে হাতে তৈরি করা টিপের মূল্য তুলনামূলক বেশ চড়া হয়। টিপের এমন মূল্যকে সামনে রেখেও ক্রেতাদের কাছ থেকে কেমন সাড়া পাচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, ‘নিজের কাজের বিষয়ে ধারাবাহিকতা বজায় রাখতে হয়। আমার ক্রেতারা বড় ও এক্সক্লুসিভ টিপ পরতে পছন্দ করেন। তাদের জন্যেই আমি সাহস করে এমন ব্যতিক্রমী টিপ বানাতে পারি। উনারা বিশ্বাস করেন ও বোঝেন, এই পণ্যের দাম এমনটাই হওয়া উচিৎ’।

আয়োজনের পোশাক যেটাই হোক না কেন, পোশাকের রঙ ও নিজের মুখের আকারের সঙ্গে মানিয়ে ভিন্নধর্মী নকশার টিপ বেছে নিতে পারেন সানন্দে। যা পুরো সাজে ভিন্নতা আনার পাশাপাশি আপনাকে করবে গর্জাস।

লাইফস্টাইল এর আরও খবর