সকল ধরণের ত্বকের পরিচর্যায় গ্রিন টি

গ্রিন টি। ছবি: সংগৃহীত

আবহাওয়া ও বয়স বৃদ্ধি জনিত কারণে ত্বকের নানান ধরণের সমস্যা দেখা দেওয়া প্রায় বাধ্যতামূলক বিষয়।

চাইলেও এই দুইটি বিষয়কে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তবে বড়সড় সমস্যা দেখা দেয় যত্নের অভাব দেখা দিলে। বিভিন্ন ধরণের স্কিন কেয়ার পণ্য সহজলভ্য হলেও, প্রতিটি পণ্য তৈরিতে ব্যবহার করা হয় কেমিক্যাল উপাদান। খুব স্বাভাবিকভাবেই, দীর্ঘদিন এই সকল পণ্য ব্যবহারের ফলে ত্বকের উপর নেতিবাচক প্রভাব পরে যায়।

যে কারণে ত্বকের সঠিক পরিচর্যা ও যত্নে ব্যবহার করতে হবে অন্যতম উপকারি প্রাকৃতিক উপাদান গ্রিন টি। অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ সমৃদ্ধ গ্রিন টি সকল ধরণের ত্বকের সুরক্ষায় ব্যবহার করা যাবে। জেনে নিন তৈলাক্ত, শুষ্ক ও স্বাভাবিক ত্বকের যত্নে গ্রিন টির তিনটি ফেস প্যাকের বিবরণ।

শুষ্ক ত্বকের জন্য মধু ও গ্রিন টির ফেস প্যাক

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/09/1539084673882.jpg

দুই টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ গ্রিন টি মেশাতে হবে। মিশ্রণটি তৈরি হয়ে গেলে মুখের ত্বকে সমানভাবে প্রলেপ মাখিয়ে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিতে হবে। তবে মুখে প্রলেপ মাখানোর সময় খেয়াল রাখতে হবে চোখে যেন প্রবেশ না করে। বিশ মিনিট পর মুখে টান ধরলে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে। প্রতি সপ্তাহে অন্তত একবার এই ফেস প্যাকটি ব্যবহার করাই যথেষ্ট।

তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি ও গ্রিন টির ফেস প্যাক

এক টেবিল চামচ মুলতানি মাটি ও এক টেবিল চামচ গ্রিন টি মিশ্রিত করে ঘন পেস্ট তৈরি করতে হবে। এরপর চোখ ও মুখ বন্ধ করে মুখের ত্বকের অন্যান্য অংশে ম্যাসাজ করে ফেস প্যাকটি লাগিয়ে নিতে হবে। ২০-২৫ মিনিটের জন্য ফেস প্যাক মুখে রেখে দেওয়ার পর শুকিয়ে আসলে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে। সপ্তাহে এক-দুই বার ফেস প্যাকটি ব্যবহার করতে হবে।

স্বাভাবিক ও মিশ্র ত্বকের জন্য হলুদ গুঁড়া ও গ্রিন টির ফেস প্যাক

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/09/1539084690600.jpg

এক টেবিল চামচ ময়দা, ১/২ চা চামচ হলুদ গুঁড়া ও এক টেবিল চামচ গ্রি টি একসাথে মেশাতে হবে। সকল উপাদান একসাথে হয়ে মোলায়েম মিশ্রণ তৈরি করবে। ফেস প্যাক তৈরি হয়ে গেলে মুখে ম্যাসাজ করে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে। ত্বকের সুস্থতার জন্য প্রতি সপ্তাহে এক-দুই বার এই ফেস প্যাকটি ব্যবহার করতে হবে।

লাইফস্টাইল এর আরও খবর

ডিম খেতে হবে নিয়মিত

আপনি যদি নিজেকে বিভিন্ন ধরণের ভাইরাস, ইনফেকশন ও রোগের হাত থেকে দূরে রাখতে চান, তবে নিয়মিত ডিম খাওয়ার অভ্যাস গড়ে তু...