Alexa

পরিচিত ঢেঁড়সের অপরিচিত উপকারিতা

পরিচিত ঢেঁড়সের অপরিচিত উপকারিতা

ছবি: সংগৃহীত

পরিচিত সবজী ঢেঁড়সের পুষ্টিগুণের সঙ্গে পরিচিত নয় অনেকেই।

মাত্র ১০০ গ্রাম সিদ্ধ ঢেঁড়স থেকে পাওয়া যায় কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, নিয়াসিন, ভিটামিন- সি, ই, কে, ক্যালসিয়াম, কপার, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস। বোঝাই যাচ্ছে, শরীরের জন্য প্রয়োজনীয় প্রায় সকল পুষ্টি ও মিনারেল পাওয়া সম্ভব এই সবজীটি থেকে।

জেনে নিন চমৎকার উপকারী সবজী ঢেঁড়সের কয়েকটি স্বাস্থ্য উপকারিতা।

হজমজনিত সমস্যা দূর হয়

হজমজনিত সমস্যা থাকলে প্রতি সপ্তাহে ২-৩ বার একশ গ্রাম পরিমাণ ঢেঁড়স সিদ্ধ খেলে হজমের সমস্যা দূর হয়ে যাবে। একইসাথে ঢেঁড়সে থাকা আঁশ খাদ্য পরিপাকজনিত সমস্যাও কমায় অনেকটা।

সুস্থ রাখে ত্বক

উপকারী এই সবজীতে থাকা ভিটামিন সি ত্বকের বলিরেখা কমাতে কাজ করে। ফলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। এছাড়া ত্বকের ভেতর থেকে সুস্থ রাখতে ও ত্বক কোমল রাখতেও সাহায্য করে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/25/1540466321726.jpg

দূর করে ফলেটের ঘাটতি

রোগমুক্ত ও সুস্থ শরীরের জন্য যে উপাদানগুলোর প্রয়োজন হয়, ফলেট তার মধ্যে অন্যতম। যে কারণে নিয়মিত স্বল্প পরিমাণ হলেও ঢেঁড়স খাওয়া প্রয়োজন।

কমে খুশকির সমস্যা

বেশ কিছু গবেষণা দেখা গেছে, নিয়মিত ঢেঁড়স খাওয়ার ফলে মাথার ত্বকের আদ্রতা স্বাভাবিক থাকে। যার ফলে খুশকির সমস্যা কমে খুব দ্রুত।

কমে কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা

ঢেঁড়স খাওয়ার ফলে পাকস্থলীর কার্জকারিতা তথা বাওয়েল মুভমেন্টে উন্নতি ঘটে। এতে করে বদহজম ও পেটে গ্যাস হওয়ার প্রকোপ কমে যায় অনেকখানি।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে

প্রতি বছরেই নতুন করে ডায়বেটিস রোগে আক্রান্তের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ডায়বেটিসের হাত থেকে নিজেকে সুস্থ রাখতে খাদ্য তালিকায় রাখতে হবে ঢেঁড়স। গবেষণা বলছে প্রতিদিন ৬-৮ টা ঢেঁড়স খাওয়ার ফলে শরীরে ইনসুলিনের উৎপাদন বৃদ্ধি পায়। যার ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে গিয়ে ডায়বেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যায় অনেকটাই।

আপনার মতামত লিখুন :