কমলালেবুর খোসা ব্যবহারে ত্বক থাকবে সুরক্ষিত

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ত্বকের জন্য উপকারী বিভিন্ন ধরণের প্রাকৃতিক উপাদানের ব্যবহার সারা বছর ধরে করা হলেও, শীতকালে কমলালেবুর খোসা গুঁড়ার কথা ভুলে গেলে চলবে না। ফলটির খোসা রোদে ভালোভাবে শুকিয়ে নিয়ে পাটা পিষে কিংবা ব্লেন্ডারে ব্লেন্ড করে কমলালেবুর খোসা গুঁড়া বানিয়ে নিতে হবে।

আবহাওয়ার বদলে ত্বকে নানাবিধ নতুন সমস্যা দেখা দেয়। ব্রণের উপদ্রব, র‍্যাশ, অসমান ত্বকের রঙ সহ ত্বকের শুষ্কভাব। এই সকল সমস্যাকে খুব সহজে মোকাবিলা করার জন্য একটি উপাদানের সঠিক ব্যবহারই যথেষ্ট। আজকের ফিচার থেকে জানুন কমলালেবুর খোসা গুঁড়া দিয়ে তৈরি তিনটি উপকারী ফেস প্যাকের বিবরণ।

কমলালেবুর খোসা গুঁড়া, মুলতানি মাটি ও গোলাপজলের ফেস প্যাক  

মুলতানি মাটি ও গোলাপজল আলাদাভাবে ত্বকের জন্য উপকারিতা বহন করে। এই দুইটি উপাদানের সঙ্গে কমলালেবুর খোসার গুঁড়া মিশিয়ে ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। একইসঙ্গে নানাবিধ ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে। শুধু তাই নয়, ত্বকের গভীরে জমে থাকা ক্ষতিকর উপাদান দূর করতেও এই ফেস প্যাকটি কার্যকর। যার ফলে খুব অল্প সময়ের মাঝেই ত্বক সুন্দর হয়ে ওঠে।

এই ফেস প্যাকটি তৈরিতে ১ চা চামচ কমলালেবুর খোসা গুঁড়ার সঙ্গে ১ চা চামচ মুলতানি মাটি এবং পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে পেস্ট বানাতে হবে। পেস্টটি মুখে ও গলায় ম্যাজাস করে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে ভালো করে মুখ ও গলা ধুয়ে ফেলতে হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/13/1542097136779.jpg

কমলালেবুর খোসা, বাদাম গুঁড়া ও চন্দন গুঁড়ার ফেস প্যাক

প্রথমেই কমলালেবুর খোসা, বাদাম ও চন্দনের গুঁড়ার প্রতিটি এক চা চামচ নিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এতে ২-৩ ফোঁটা লেবুর রস ও গোলাপজল দিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। যখন দেখবেন প্রতিটি উপদান ভাল করে মিশে গেছে, তখন মিশ্রনটি মুখে লাগিয়ে কম করে ৫-১০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

প্রতিদিন এই ফেস প্যাকটি ব্যবহারে ত্বকের উপরে জমে থাকা মরা চামড়া দূর হবে। সেই সাথে ত্বকের ভেতর থেকেই পুষ্টি পাবে এবং ত্বক উজ্জ্বল হবে।

কমলালেবুর খোসা, হলুদ ও মধুর ফেস প্যাক

ত্বকের রোদেপোড়া ভাব দূর করতে কমলালেবুর খোসা দারুণ কার্যকরি। এই ফেস প্যাক তৈরির জন্য ১ চা চামচ কমলালেবু খোসার গুঁড়ার সঙ্গে এক চিমটি হলুদ গুঁড়া ও ১ চা চামচ মধু মিশিয়ে পেস্ট বানাতে হবে। তৈরিকৃত পেস্টটি মুখে এবং গলায় ম্যাসেজ করে ৫-১০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে গোলাপজল মিশ্রিত পানি দিয়ে মুখ-গলা ধুয়ে ফেলতে হবে।

এই নিয়মে সপ্তাহে ২-৩ দিন কমলালেবুর খোসা ব্যবহার করলে রোদেপোড়া সমস্যা কমে যাবে এক মাসের মাঝেই। তবে ব্রণের সমস্যা থাকলে এই ফেস প্যাকটি ব্যবহার না করাই শ্রেয়।

আরো পড়ুন: ত্বকের যত্নে কেন দুধ ব্যবহার করবেন?

আরো পড়ুন: পাঁচ ধাপে রাত্রিকালীন ত্বকের যত্ন

আপনার মতামত লিখুন :