Alexa

গুছিয়ে রাখুন মেকআপ সামগ্রী

গুছিয়ে রাখুন মেকআপ সামগ্রী

ছবি: সংগৃহীত

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

প্রফেশনাল কিংবা শখের মেকআপ আর্টিস্ট থেকে শুরু করে সাজতে ভালোবাসেন- সবার কাছেই নানান ধরণের মেকআপ সামগ্রী থাকে।

এই সকল সামগ্রী যতটা না ব্যায়বহুল, তার চাইতেও বেশি প্রিয় হয়। এক একটি ব্র্যান্ডেড লিপস্টিক কিংবা আইশ্যাডো প্যালেট যেন সোনার হরিণ। প্রিয় এই জিনিসগুলোর সঠিক রক্ষনাবেক্ষন নেওয়া না হলে, খুব দ্রুতই নষ্ট হয়ে যায়।

ছোট একটি আইল্যাশ গ্লু থেকে শুরু করে ফাউন্ডেশন ও ফাউন্ডেশন ব্রাশও যত্নের সঙ্গে রাখা প্রয়োজন। মেকআপের নানান ধরণের সামগ্রী গুছিয়ে রাখার জন্য অনেক সময় স্থান সংকুলান হয় না। কীভাবে সহজ নিয়মে বিভিন্ন মেকআপ সামগ্রী রাখা যাবে জেনে রাখুন।

প্লাস্টিকের বক্স

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/16/1542359142333.jpg

একটি বড় ড্রয়ারের ভেতর একসাথে সকল মেকআপ সামগ্রী রাখার ফলে বেশিরভাগ সময়ই ক্ষতিগ্রস্থ হয় অন্যান্য মেকআপ সামগ্রী। এই সমস্যাটি এড়াতে চাইলে একই আকৃতির বেশ কয়েকটি প্লাস্টিকের বক্স কিনে নিতে হবে। ড্রয়ারে পাশাপাশি বক্সগুলো সাজিয়ে প্রতিটি বক্সে ভিন্ন মেকআপ সামগ্রী রাখতে হবে। কোন একটি বিউটি ব্লেন্ডার, অন্যটিতে নেইলিপলিশ, তার পাশেরটিতে হাইলাইটার। এভাবে সাজিয়ে রাখলে স্বল্প স্থানের মাঝেই অনেক জিনিস রাখা সম্ভব  হবে।

কন্টেইনারে মেকআপ ব্রাশ

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/16/1542359189602.jpg

বিভিন্ন আকৃতির ও মাপের মেকআপ ব্রাশ প্রয়োজন হয় পারফেক্ট সাজ তৈরি করার জন্য। শুধু চোখের সাজের জন্যেই ক্ষেত্র বিশেষে ৪-৭ ধরণের ব্রাশ প্রয়জন হয়। এই ব্রাশগুলো কোন ব্যাগ কিংবা বক্সে রাখলে প্রয়োজনীয় ব্রাশটি খুঁজে পেতে অনেকটা সময় নষ্ট হয়। তাই বিভিন্ন ধরণের সুন্দর প্লান্টিকে কন্টেইনারে ছোট বড় ব্রাশ গুছিয়ে রাখলে সহজেই খুঁজে পাওয়া সম্ভব হবে।

বিউটি ব্লেন্ডার জার

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/16/1542359207705.jpg

বিউটি ব্লেন্ডারে বাইরের ধুলাবালি পড়লে মহা সমস্যা। যে কারণে সবসময় চেষ্টা করতে হবে বিউটি ব্লেন্ডারকে বায়ুনিরোধক কোন স্থানে রাখার জন্য। খোলা স্থান তো বটেই, এমনই ড্রয়ারেও ধুলাবালি প্রবেশ করে সহজেই। তাই বিউটি ব্লেন্ডার রাখার জন্য বায়ুনিরোধক কাঁচের জার ব্যবহার করতে হবে। রাবার সম্বলিত মুখের ঢাকনার জন্য জারের ভেতর সহজে কোন ময়লা ঢুকতে পারবে না। এক্ষেত্রে দুইটি জার আলাদা করতে হবে। একটিতে ব্যবহৃত বিউটি ব্লেন্ডার এবং অন্যটিতে অব্যবহৃত অথবা পরিষ্কার বিউটি ব্লেন্ডার রাখতে হবে।

ডিআইওয়াই (DIY) মেকআপ হোল্ডার

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/16/1542359224710.jpg

ব্যাগে কিংবা বক্সে সকল মেকআপ সামগ্রী তুলে রাখলে নিত্য ব্যবহারের সময় বেশ ঝামেলা পোহাতে হয়। প্রতিদিনের ব্যবহারের জন্য কিছু মেকআপ সামগ্রী হাতের কাছে রাখা প্রয়োজন। সকল ধরণের মেকআপ সামগ্রী স্বল্প স্থানের মাঝে সাজিয়ে-গুছিয়ে রাখতে চাইলে শক্ত কাগজ, রঙিন কাগজ ইত্যাদি দিয়ে ঘরেই বানিয়ে নিতে পারেন মেকআপ হোল্ডার। এতে প্রতিদিনের প্রয়োজনীয় মেকআপ সামগ্রী সহজেই হাতের নাগালে থাকবে।

আরও পড়ুন: ১ মিনিটে পরিস্কার বিউটি ব্লেন্ডার

আরও পড়ুন: হাইলাইটারের অজানা চার ব্যবহার

লাইফস্টাইল এর আরও খবর

তুলনাহীন তেজপাতা!

তুলনাহীন তেজপাতা!

শুধু মশলা হিসেবে নয়, অ্যারোমাথেরাপি ও হারবাল ট্রিটমেন্টে ব্যবহারের জন্যেও তেজপাতা সমানভাবে সুপরিচিত ও জনপ্রিয়।