ইন্সট্যান্ট নুডলসের পরিবর্তে যা খেতে পারেন!

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সমগ্র বিশ্বে ‘কুইক স্ন্যাক্স’ হিসেবে ইনস্ট্যান্ট নুডলস দারুণ জনপ্রিয় ও পরিচিত হয়ে তার স্থান তৈরি করে নিয়েছে খুব সহজেই।

অল্প সময়ে মাঝে তৈরি করা যায় এবং খেতে সুস্বাদু বিধায় সকলেই সময় বাঁচাতে ও খিদে মেটাতে ইন্সট্যান্ট নুডলসের শরণাপন্ন হয়।

কিন্তু ইতোমধ্যে বেশ কয়েকটি গবেষণায় ইন্সট্যান্ট নুডলসের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ পেলে, অনেক দেশেই ব্যান করে দেওয়া হয় ইনস্ট্যান্ট নুডলস। আমাদের দেশসহ কিছু দেশে ইনস্ট্যান্ট নুডলস বিক্রি চালু থাকলেও, তার ক্ষতিকর প্রভাবের বিষয়টি ভুলে গেলে চলবে না।

উচ্চমাত্রার লবণ, টেস্টিং সল্ট, চিনি ও বিভিন্ন ধরণের কেমিক্যাল এই খাবারটিকে সুস্বাদু করলেও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর করে তোলে। তাই ক্ষুধা নিবারনের জন্য ইনস্ট্যান্ট নুডুলসের পরিবর্তে বেছে নিতে হবে স্বাস্থ্যকর খাবার। যা ক্ষুধাভাব দূর করবে স্বাস্থ্যের কোন ক্ষতি করা ছাড়াই।

ফল

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/31/1548925137531.jpeg

ঘরে নিশ্চয় কোন না কোন ফল থাকেই। চেষ্টা করুন ঘরে সবসময় পছন্দসই ফল রাখার জন্য। শুধু ফল খেতে ভালো না লাগবে ফলের সালাদ তৈরি করে কিংবা দুধ ও দইয়ের সঙ্গে ফলের শেক তৈরি করেও ফল খাওয়া যাবে। ফলের আঁশ দীর্ঘসময় পেট ভরা রাখতে সাহায্য করবে।

হোল গ্রেইন ব্রেড

রিফাইন্ড আটা/ময়দায় তৈরি ব্রেড নয়, লাল আটা ও হোল গ্রেইন ব্রেড খেতে হবে। এই ব্রেড স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। দুই স্লাইস ব্রেড মাখনের সাহায্যে খেলেই পেট ভরে যাবে। এছাড়া ব্রেডে বিভিন্ন ধরণের শস্যদানা থাকার ফলে এই ব্রেডে আঁশ থাকে পর্যাপ্ত।

বাদাম

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/31/1548925165637.jpg

সবচেয়ে স্বাস্থ্যকর খাবারের চয়েজ হলো বাদাম। কাঠবাদাম, কাজুবাদাম, আখরোট সহ বিভিন্ন বাদামের মিশেলে এক মুঠো বাদামে সুস্বাস্থ্য থাকে ভরপুর।

সবজি

কয়েক ধরণের সিদ্ধ সবজির সালাদ কিংবা মিক্সড ভেজিটেবল তৈরি করে নিতে হবে খাওয়ার জন্য। এতে ক্ষুধাভাব নিবৃত হবে, সাথে শরীর পাবে তার প্রয়োজনীয় সকল পুষ্টিগুণ।

হোমমেইড পটেট চিপস

দোকান থেকে কেনা পটেটো চিপস অবশ্যই অস্বাস্থ্যকর। তবে ঘরে বেক করে, স্বল্প লবনে তৈরি করা পটেটো চিপস খাওয়া যাবে নিশ্চিন্তে। ঘরে তৈরি করার ক্ষেত্রে একবারে বেশি করে তৈরি করতে হবে পরবর্তী সময়ে সংরক্ষণ ও ব্যবহারের জন্য।

ডার্ক চকলেট

অনেকের ফ্রিজে চকলেট পাওয়া যাবে। আপনিও যদি চকলেট খেতে ভালোবাসেন তবে ডার্ক চকলেট খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। মাত্র ৫০ গ্রাম ডার্ক চকলেটেই ক্ষুধাভাব দূর হবে। এছাড়া ডার্ক চকলেট থেকে নানাবিধ স্বাস্থ্য উপকারিতাও পাওয়া যাবে।

আরও পড়ুন: তিনগুণ দ্রুততায় ওজন কমবে সহজ ‘একটি’ অভ্যাসে

আরও পড়ুন: যেভাবে তাড়াবেন মধ্যরাতের ক্ষুধা

আপনার মতামত লিখুন :