Alexa

ওজন কমবে স্বাস্থ্যকর স্মুদি পানে

ওজন কমবে স্বাস্থ্যকর স্মুদি পানে

ছবি: বার্তা২৪.কম

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

প্রচুর ক্যালোরি ও চিনিযুক্ত পানীয় মানেই হলো স্মুদি।

এমন ধারণাটি একেবারেই ভুল। অস্বাস্থ্যকর ক্যালোরিপূর্ণ স্মুদির পাশাপাশি ওজন কমাতে সহায়ক স্মুদিও তৈরি করে নেওয়া যায় খুব সহজে ও স্বল্প সময়েই।

ওজন কমানোর উদ্দেশ্যে অনেকেই সকালের খাবার খান না। এতে করে খুব দ্রুতই দুর্বলতা, মাথা ঘোরানো, মাথাব্যথা ও মনোযোগের অভাবজনিত সমস্যাগুলো দেখা দেওয়া শুরু হয়। সকালে কিংবা বিকালে পেট একেবারে খালি না রেখে স্বাস্থ্যকর স্মুদি পানে পেট ভরার পাশপাশি ওজনকেও নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে। আজকের ফিচারে তুলে ধরা হলো এমন স্বাস্থ্যকর ও সুস্বাদু তিনটি স্মুদির রেসিপি।

টমেটো জিনজার স্মুদি

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/19/1553003077371.jpg

এই স্মুদিটি তৈরির ক্ষেত্রে সবচেয়ে চমৎকার উপাদানটি হলো গোলমরিচের গুঁড়া। টমেটো জিনজার স্মুদি তৈরিতে এছাড়া আরও যা লাগবে- ১ কাপ সবুজ শাক, ২টি ছোট টমেটো কুঁচি, ১টি লেবুর রস, ১ কাপ পানি, ১ কাপ বরফ ও ১ চিমটি গোলমরিচের গুঁড়া।

উপরোক্ত সকল উপাদান একসাথে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। যদি ঝালে সমস্যা না হয়, তবে আরও কিছুটা গোলমরিচের গুঁড়া যোগ করতে পারেন।

কফি ব্যানানা স্মুদি

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/19/1553003092116.jpg

এই স্মুদিটি তৈরিতে প্রয়োজন হবে- ২ কাপ বরফ, ৩/৪ কাপ কোকোনাট আমন্ড মিল্ক, ১ কাপ কোল্ড কফি, ১ কাপ ফ্রোজেন কলার টুকরা, ২ টেবিল চামচ পিনাট বাটার।

এই সকল উপাদান একসাথে ব্লেন্ড করে মিশ্রিত করে নিলেই তৈরি হয়ে যাবে কফি ব্যানানা স্মুদি।

স্ট্রবেরি অরেঞ্জ স্প্রিটজার

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/19/1553003135598.jpg

প্রতিদিনের খাদ্যাভাসে বাড়তি ভিটামিন সি, এ ও আয়রন যোগ করতে পান করতে হবে এই স্মুদিটি। এই পানীয় তৈরিতে প্রয়োজন হবে- অর্ধেকটি কাঁচামরিচ, এক কাপ স্ট্রবেরি কুঁচি, ১টি কমলালেবু, ১ টেবিল চামচ তোকমাদানা, ১ কাপ পানি, ১ কাপ বরফ। এই সকল উপাদান একসাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিলেই হয়ে যাবে স্ট্রবেরি অরেঞ্জ স্প্রিটজার।

আরও পড়ুন: ১০ মিনিটেই তৈরি স্বাস্থ্যকর গ্রিন স্মুদি

আরও পড়ুন: সকালের শুরুতে রাখুন ক্রিমি চকলেট-ব্যানানা মর্নিং শেক

লাইফস্টাইল এর আরও খবর