Alexa

ত্বকের যত্নে আলুর তিন ফেস প্যাক

ত্বকের যত্নে আলুর তিন ফেস প্যাক

ছবি: সংগৃহীত

আলু ভর্তা, আলু ভাজি কিংবা প্রিয় সিঙ্গারা- সবখানেই সগৌরবে এই সবজিটির বিচরণ রয়েছে।

সবজির মাঝে সর্বাধিক পরিচিত ও জনপ্রিয় আলু বিভিন্ন ধরনের খাবার ও রেসিপির মাঝে বেশ বড় একটি অংশ দখল করে আছে।

ভিটামিন-সি, বি১, বি৩, বি৬, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও ফসফরাস সমৃদ্ধ এই সবজিটি খাদ্য উপাদান হলেও, ব্যবহার করা যায় ত্বকের পরিচর্যার জন্যেও। বিশেষত আলুতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট সমূহ ত্বকের ভেতরে কাজ করে ও ত্বকের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

আসন্ন পহেলা বৈশাখে ত্বককে প্রস্তুত করতে আলুর তৈরি ফেস প্যাক উপকারে আসবে সবচেয়ে বেশি। হাতের কাছে সহজলভ্য ও ত্বকের অসংখ্য উপকারিতা সমৃদ্ধ প্রাকৃতিক এই উপাদানটির সঠিক ব্যবহার সম্পর্কে জানা থাকলে, বৈশাখের আগেই ত্বকের পরিপূর্ণ যত্ন নেওয়া সম্ভব হবে। বৈশাখের বিশেষ ফিচারে জেনে রাখুন আলুর তৈরি তিনটি ভিন্ন উপকার সমৃদ্ধ ফেস প্যাকের বিবরণ।

ত্বকের উজ্বলতা বৃদ্ধিতে আলু-লেবুর ফেস প্যাক

এই ফেস প্যাকটি তৈরির জন্য প্রয়োজন হবে ২ চা চামচ আলুর রস, ২ চা চামচ লেবুর রস ও ১/২ চা চামচ মধু। উপাদান তিনটি একসাথে ভালোভাবে মিশিয়ে মুখ, গলা ও ঘাড়ে সমানভাবে প্রলেপ মাখিয়ে নিতে হবে। অন্তত ১৫ মিনিট রেখে দেওয়ার পর স্বাভাবিক তাপমাত্রার পানিতে মুখ ও অন্যান্য অংশের ত্বক ধুয়ে নিতে হবে। যদি ত্বক বেশি স্পর্শকাতর হয়ে থাকে তবে লেবুর রসের পরিমাণ কমিয়ে নিতে হবে।

ত্বকের তৈলাক্ততা কমাতে আলু-ওটসের ফেস প্যাক

তিনটি আলু (সিদ্ধ করে খোসা ছাড়ানো), ২ টেবিল চামচ দুধ, ১ টেবিল চামচ ওটস ও ১ টেবিল চামচ লেবুর রস প্রয়োজন হবে এই ফেসপ্যাকের জন্য। প্রথমে সিদ্ধ আলু চটকে এতে অন্যান্য উপাদানগুলো একে একে মিশিয়ে নিতে হবে। সকল উপাদান মিশ্রিত হয়ে স্মুদ পেস্ট তৈরি হবে। এই পেস্টটি মুখ ও গলায় সমানভাবে ম্যাসাজ করে তিরিশ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর হালকা কুসুম পানিতে মুখ পরিষ্কার করে ধুয়ে নিতে হবে।

ত্বকের দাগ কমাতে শসা-আলুর ফেস প্যাক

উপকারী এই ফেস প্যাক তৈরির জন্য ২ টেবিল চামচ আলুর রস, ২ টেবিল চামচ শসার রস, ১ টেবিল চামচ লেবুর রস ও এক চিমটি হলুদ গুঁড়া প্রয়োজন হবে। প্রতিটি জিনিস একসাথে মিশিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। মিশ্রণটি মুখে ম্যাসাজ করে ১৫-২০ মিনিট রেখে দিতে হবে। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে। প্রয়োজনে হাতেও এই মিশ্রণটি ব্যবহার করা যাবে।

আরও পড়ুন: দুই উপাদানেই প্রাণবন্ত ত্বক

আরও পড়ুন: ব্রণের দাগ দূর হবে তিন সহজ উপায়ে

আপনার মতামত লিখুন :