Alexa

গরমে স্বস্তি আনবে তিন ভিন্ন স্বাদের কোল্ড কফি

গরমে স্বস্তি আনবে তিন ভিন্ন স্বাদের কোল্ড কফি

ছবি: সংগৃহীত

বড় এক গ্লাস ভর্তি পছন্দের স্বাদের কোল্ড কফি এই গরমে হতে পারে সবচেয়ে আকাঙ্ক্ষিত পানীয়।

বাইরের প্রখর রোদের তাপের সাথে তাল মিলিয়ে কোল্ড কফি পানের চাহিদাও বৃদ্ধি পেতে থাকে। কোল্ড কফি পানের জন্য যেন বাইরে বের হওয়ার প্রয়োজন না হয়, তাই ঘরেই ভিন্ন তিনটি স্বাদে তৈরি করে নেওয়া যাবে কোল্ড কফি। রেসিপি জানা থাকলে নিজের জন্য তো বটেই, তৈরি করা যাবে পরিবার ও মেহমানদের জন্যেও।

সিনামন ভ্যানিলা ডলসে আইসড কফি

দারুচিনির মিষ্টি সুবাসযুক্ত এই পানীয়টি তৈরিতে প্রয়োজন হবে: আধা কাপ ঘন দুধ, ১ চা চামচ ভ্যানিলা এক্সট্র্যাক্ট, ১/৩ কাপ পানি, ৩ টেবিল চামচ ব্রাউন সুগার, ১টি বড় দারুচিনি, ২-৩ চা চামচ কফি, ৩-৪টি বরফ টুকরা।

প্রণালী: দুধের সাথে ভ্যানিলা এক্সট্র্যাক্ট মিশিয়ে এতে পানি, ব্রাউন সুগার ও দারুচিনি দিয়ে জ্বাল দিতে হবে। পাঁচ মিনিট জ্বাল দেওয়ার পর দুধ থেকে দারুচিনির সুঘ্রাণ বের হলে চুলা থেকে নামিয়ে দারুচিনি তুলে নিতে হবে। দুধ ঠাণ্ডা হলে ব্লেন্ডারে দুধ, কফি ও বরফ দিয়ে একসাথে ব্লেন্ড করে নিতে হবে। পরিবেশনের সময় বাড়তি বরফ দিয়ে পরিবেশন করতে হবে।

মোকা কোকোনাট ফ্রাপ্যাচিনো

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/26/1556260738466.jpg
মোকা কোকোনাট ফ্রাপ্যাচিনো।

 

নারিকেলের সুবাসের টুইস্টে তৈরি করা এই লোভনীয় কোল্ড কফিটি তৈরিতে প্রয়োজন হবে: ১ কাপ ফ্রেশ নারিকেল কুড়ানো, ৪ টেবিল চামচ কফি, ২ টেবিল চামচ ব্রাউন সুগার, আধা কাপ ফুল ক্রিম দুধ, ১/২ কাপ নারিকেল দুধ, ২ কাপ বরফ, ৫ টেবিল চামচ চকলেট সিরাপ।

প্রণালী: ৩২৫ ফারেনহাইট তাপমাত্রায় ওভেন প্রি-হিট করে এতে নারিকেল ৫-১০ মিনিট বেক করতে হবে নারিকেলের রং সোনালি-বাদামী হতে হবে। এবার ব্লেন্ডারে বেকড নারিকেল, কফি, দুধ, নারিকেল দুধ, চিনি ও চকলেট সিরাপ একসাথে দিয়ে ব্লেন্ড করতে হবে। স্বাদ অনুযায়ি প্রয়োজন হবে আরও কিছুটা কফি কিংবা চিনি যোগ করতে হবে।  

নিউটেলা ব্লেন্ডেড আইসড কফি

নিউটেলার চকলেটি স্বাদে ও ক্রিমি টেক্সচারের এই কফি তৈরিতে প্রয়োজন হবে: ১ কাপ ঘন কফি, ১/২ চা চামচ কফি এক্সট্র্যাক্ট, দেড় টেবিল চামচ কফি, ৪ টেবিল চামচ নিউটেলা, ১ টেবিল চামচ ব্রাউন সুগার, ১ কাপ বরফ ও পরিবেশনের জন্য চকলেট সিরাপ।

প্রণালী: সকল উপাদান একসাথে ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করে নিতে হবে। মিষ্টির স্বাদ ঠিক আছে কিনা দেখে প্রয়োজনে চিনি যোগ করতে হবে। যে গ্লাসে পরিবেশন করা হবে তার ভেতরের অংশে চকলেট সিরাপ ছড়িয়ে এরপর কফি ঢেলে নিতে হবে।

আরও পড়ুন: তিনটি ভিন্ন রেসিপিতে ‘তরমুজের তরতাজা শরবত’

আরও পড়ুন: যেভাবে তৈরি হবে সুস্বাদু ব্যানানা স্মুদি

আপনার মতামত লিখুন :