ঘরে তৈরি সবজি সিঙ্গারা

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
সবজি সিঙ্গারা, ছবি: সংগৃহীত

সবজি সিঙ্গারা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ধোঁয়াওঠা গরম সিঙ্গারার জুড়ি নেই। আর সেটা যদি হয় ঘরে তৈরি সিঙ্গারা, তাহলে তো কথাই নেই। মাংস কিংবা শুধু পেঁয়াজের নয়, সবজি ও পাঁচ ফোঁড়নের ঘ্রাণে তৈরি এই সিঙ্গারাগুলো যেকোন সময়েই তৈরি করে নেওয়া যাবে চাইলে।  

সবজি সিঙ্গারা তৈরিতে যা লাগবে

সিঙ্গারার পুর তৈরিতে যা লাগবে

১. তিনটি মাঝারি আকৃতির আলুর টুকরা।

২. এক কাপ মটরশুঁটি।

৩. এক টেবিল চামচ তেল।

৪. আধা চা চামচ পাঁচ ফোঁড়ন।

৫. একটি বড় পেঁয়াজ।

৬. এক চা চামচ আদা বাটা।

৭. ১/৪ চা হলুদ গুঁড়া।

৮. ১/২ চা চামচ মরিচ গুঁড়া।

৯. ১/২ চা চামচ ধনিয়া গুঁড়া।

১০. ১/২ চা চামচ জিরা গুঁড়া।

১১. স্বাদমতো লবণ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/29/1559129537354.JPG

সিঙ্গারা তৈরিতে যা লাগবে

১. দুই কাপ ময়দা।

২. চার টেবিল চামচ তেল।

৩. পরিমাণমতো পানি ও লবণ।

সবজি সিঙ্গারা যেভাবে তৈরি করতে হবে

১. কড়াইতে তেল গরম দিয়ে আধা চা চামচ পাঁচ ফোঁড়ন দিতে হবে। গন্ধ ছাড়লে এতে পেঁয়াজ কুঁচি দিয়ে নাড়তে হবে। পেঁয়াজ নরম হয়ে আসলে এতে আদা-রসুন বাটা দিয়ে নাড়তে হবে। এরপর এতে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া ও জিরা গুঁড়া দিয়ে ভালোভাবে নাড়তে হবে।

২. এতে আলুর টুকরা দিয়ে মিনিটখানেক নাড়ার পর মটরশুঁটি দিয়ে দিতে হবে। স্বাদ অনুযায়ি লবণ দিতে হবে। এবং কিছুক্ষণ পর ৪-৫ টেবিল চামচ পানি দিয়ে কড়াইয়ের মুখ ঢেকে চুলার আঁচ কমিয়ে দিতে হবে।

৩. সবজি সিদ্ধ হয়েছে কিনা দেখার জন্য ঢাকনা খুলে কয়েকবার দেখতে হবে। প্রয়োজনে আরও কয়েক চামচ পানি দিতে হবে। সবজি খুব বেশি সিদ্ধ করা যাবে না। সঠিক মাত্রায় সিদ্ধ হয়ে আসলে লবণ চেখে নামিয়ে নিতে হবে।

৪. ময়দা, চার টেবিল চামচ তেল ও এক চা চামচ লবণ একসাথে নিয়ে মেশাতে হবে মিশ্রণ গুঁড়াগুঁড়া হয়ে আসলে হাতের সাহায্যে মাখাতে হবে এবং প্রয়োজন অনুযায়ি অল্প পরিমাণ পানি যোগ করতে হবে।

৫. ময়দা ময়ান দেওয়া হয়ে গেলে মুখবন্ধ বাটিতে ঘণ্টাখানেকের জন্য রেখে দিতে হবে। ঘণ্টাখানেক পর ময়দা থেকে অল্প পরিমাণে হাতের তালুই নিয়ে ৭-৮ ইঞ্চি সাইজের রুটির মতো তৈরি করতে হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/29/1559129577706.JPG

৬. রুটির মাঝ বরাবর কেটে নিয়ে কাটা অংশের দুই প্রান্ত জোরা দিয়ে মাঝখানে পুর ভরার স্থান তৈরি করতে হবে। চামচের সাহায্যে এতে পুর দিয়ে উপরের অংশ বন্ধ করে দিতে হবে। এভাবে সবটুকু ময়দা ও পুর দিয়ে সিঙ্গারা তৈরি করে নিতে হবে।

৭. কড়াইতে তেল গরম করে একে একে সবগুলো সিঙ্গারা ভেজে নিতে হবে। তেল ঝরিয়ে সস কিংবা চাটনির সাথে সিঙ্গারা পরিবেশন করতে হবে।

আরও পড়ুন: স্বাদের ভিন্নতায় কাঁচাকলার চপ

আরও পড়ুন: যেভাবে তৈরি করবেন মুচমুচে বেগুনি

আপনার মতামত লিখুন :