Alexa

খাবার তেলে ভাজার ক্ষেত্রে যে ভুলগুলো আপনিও করেন!

খাবার তেলে ভাজার ক্ষেত্রে যে ভুলগুলো আপনিও করেন!

খাবার তেলে ভাজার ক্ষেত্রে নজর দিতে হবে তাপমাত্রায়, ছবি: সংগৃহীত

বিকেলের নাশতাসহ বেশিরভাগ খাবারই তেলে ভাজা হয়ে থাকে।

তেলে ভাজা খাবার তৈরির ক্ষেত্রে কয়েকটি সাধারণ ভুল করে থাকে প্রায় সকলেই। ফলে খাবার সঠিকভাবে তেলে ভাজা হয় না। আলু চপ, বেগুনি, টিকিয়া থেকে শুরু করে ফ্রেন্স ফ্রাই কিংবা চিকেন ফ্রাই- খাবার যেটাই হোক না কেন, তেলে খাবার ভাজার ক্ষেত্রে কয়েকটি নিয়ম জানা থাকলে কোন সমস্যাই থাকবে না।

তেল অতিরিক্ত গরম করা

কিছু খাবার ভাজার ক্ষেত্রে তেল গরম হওয়া প্রয়োজন। তবে তেল অতিরিক্ত তেঁতে উঠলে খাবার ভালোভাবে ভাজার পরিবর্তে পুড়ে যায় এবং ভেতরের অংশে কাঁচা থাকে। তেল কতটুকু গরম হয়েছে বোঝার জন্য তেল ও পাত্রের দিকে নজর দিতে হবে। তেল থেকে হালকা ধোঁয়া বের হলেই বুঝতে হবে তেল খাবার ভাজার জন্য তৈরি হয়ে গেছে। অতিরিক্ত ধোঁয়া বের হলে তেল অতিরিক্ত গরম হয়ে যায়। এ অবস্থায় খাবার ভাজলে খাবার ভালোমতো ভাজা হবে না।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/13/1560404616830.jpg

তেল সঠিক মাত্রায় গরম না হওয়া

তেল অতিরিক্ত গরম হওয়ার ভয়ে অনেকেই তেল সঠিকভাবে গরম হওয়ার আগেই তেলে খাবার ভাজা শুরু করে। তেল ভালমতো গরম না হওয়ার ফলে খাবার বাড়তি তেল শোষণ করে নেয়। কিন্তু সঠিক মাত্রায় ভাজা হয় না। তাই খেয়াল রাখতে হবে তেল থেকে হালকা ধোঁয়া বের হওয়ার সময়টিতে। এছাড়া তেলের বেশ কিছুটা উপরে হাত দিয়ে তাপ পেলে বুঝতে হবে তেল সঠিক মাত্রায় গরম হয়ে গেছে।

ভুল তেলের ব্যবহার

অনেকেই ভাজাভুজির জন্য অলিভ অয়েল ব্যবহার করেন। কিন্তু এই তেলের স্মোকিং পয়েন্ট খুব কম, যার দরুন খুব অল্প সময়ের মাঝেই তেল গরম হয়ে খাবার পুড়িয়ে ফেলে। খাবার সঠিকভাবে ভাজার জন্য এবং খাবারের ফ্লেভার ঠিক রাখার জন্য প্রয়োজন পিনাট অথবা ক্যানোলা অয়েল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/13/1560404634246.jpg

অতিরিক্ত ভেজে ফেলা

অনেকে খাবার লম্বা সময় ধরে ভাজেন। একদম কুড়মুড়ে করে ফেলেন অথবা লালচে করে ফেলেন। খুব নির্দিষ্ট সংখ্যক কিছু খাবারের ক্ষেত্রে যা প্রয়োজনীয়। তবে বেশিরভাগ খাবারের ক্ষেত্রেই একদম সীমিত সময় তেলে ভাজা প্রয়োজন। নতুন খাবার তার আসল স্বাদ হারানোর পাশপাশি খাবারের গুণগত মানও হারায়।

বড় টুকরো করে ভাজা

যেকোন খাবার তেলে ভাজার ক্ষেত্রে খুব সাধারণ একটি তথ্য মাথায় রাখতে হবে। খাবার অনেক বড় টুকরো করে কাটা যাবে না। ছোট থেকে মাঝারি আকৃতিতে কেটে নিতে হবে তেলে ভাজার জন্য। এতে করে খাবারের ভেতরের অংশ পুরোপুরিভাবে সিদ্ধ হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/13/1560404649685.jpg

বেঁচে যাওয়া তেল পুনর্ব্যবহার করা

যে তেলে আগে খাবার ভাজা হয়েছে, সে তেলেই পুনরায় খাবার ভাজার মতো ভুলটি প্রায় সকলেই করেন। যে কাজটি একেবারেই করা যাবে না। বেঁচে যাওয়া তেলে খাবার ভাজা শুধুই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। পাশাপাশি এই তেল খাবারের আসল স্বাদ নষ্ট করে দেয় এবং খাবারইকে অতিরিক্ত তৈলাক্ত করে ফেলে। যতখানি তেলই বেঁচে থাকুক না কেন, সে তেলে নতুন খাবার ভাজা একেবারেই ঠিক হবে না।

আরও পড়ুন: আর নয় একই তেলে বারবার খাবার ভাজা

আরও পড়ুন: নাশতায় যে খাবারটি ওজন কমাতে সাহায্য করবে

আপনার মতামত লিখুন :