নিরামিষাশী ও ভেগানদের মাঝে স্ট্রোকের ঝুঁকি বেশি!

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবিটি প্রতীকী

ছবিটি প্রতীকী

  • Font increase
  • Font Decrease

আমরা ধরেই নেই যারা নিরামিষাশী ও ভেগান (প্রাণী ও প্রাণীজাত যেকোন খাদ্য উপাদান যারা গ্রহণ করে না), শারীরিকভাবে সুস্থ থাকার সম্ভাবনা তাদের মাঝে সবচেয়ে বেশি। অথচ ঠিক উল্টো বিষয়টি উঠে এসেছে সাম্প্রতিক এক গবেষণায়।

ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত বেশ বড় ধরনের একটি গবেষণা থেকে দেখা গেছে, ভেগান ও নিরামিষাশীদের মাঝে হৃদরোগ দেখা দেওয়ার প্রবণতা কম হলেও, স্ট্রোকের ঝুঁকি অনেক বেশি।

প্রায় ১৮ বছর ধরে ৪৮,০০০ জনের উপর পরীক্ষা করে দেখা গেছে- অন্য ১০ জন মানুষের চেয়ে হৃদরোগ দেখা দেওয়ার সম্ভাবনা তাদের মাঝে কম থাকলেও মাংসাশীদের চেয়ে স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে ভেগান ও নিরামিষাশীদের মাঝে।

তবে পরীক্ষা থেকে এটা নিশ্চিতভাবে বলা সম্ভব হয়নি যে, খাদ্যাভ্যাসের জন্য নাকি লাইফস্টাইল বা জীবনযাপনের ধরনের জন্য স্ট্রোকের ঝুঁকি বেশি দেখা দিয়েছে তাদের মাঝে।

অক্সফোর্ডের গবেষণামূলক পরীক্ষার তথ্য জানাচ্ছে, ভেগান ও নিরামিষাশীদের শরীরে ভিটামিন-বি১২ এর ঘাটতি পাওয়া গিয়েছে। এর দরুন এমন সমস্যা হতে পারে, তবে এর জন্য আরও বিশদ গবেষণা ও পরীক্ষার প্রয়োজন।

এদিকে ব্রিটিশ ডায়েটেটিক অ্যাসোসিয়েশন এর গবেষক ড. ফ্র্যানকি ফিলিপস জানাচ্ছেন, ভেগান বা ভেজিটেরিয়ান ডায়েট অস্বাস্থ্যকর নয়, কারণ পূর্বে এর পেছনে বড় ধরনের গবেষণা করা হয়েছে।

ভবিষ্যতে ভেগান ও ভেজিটেরিয়ান ডায়েটে পরিবর্তন আসবে উল্লেখ করে তিনি বলেন, ‘২০ কিংবা ৩০ বছর আগে ভেগান ও ভেজিটেরিয়ান ডায়েটের চেয়ে এখনকার সময়ের ডায়েটে বড় ধরনের পরিবর্তন চলে এসেছে। ভেগান ও ভেজিটেরিয়ান ডায়েটের অন্তর্ভুক্ত খাদ্য তালিকায় বেশ কিছু খাবার বৃদ্ধি পেয়েছে সময়ের সাথে সাথে।’

তবে ভেগান ও ভেজিটেরিয়ানদের খাদ্যাভ্যাসের প্রতি বিশেষভাবে খেয়াল রাখা খুবই জরুরি বলেও জানান তিনি। তারা যেন শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি গুনাগুণ সঠিকভাবে পেয়ে থাকে সেদিকে খেয়াল রাখা প্রয়োজন। কারণ শুধুমাত্র উদ্ভিজ খাদ্য উপাদান গ্রহনে ভিটামিন-বি১২ এর ঘাটতির পাশাপাশি আয়রনের ঘাটতিও দেখা দিতে পারে।

আপনার মতামত লিখুন :