যে খাবারগুলো হতে পারে মৃত্যুর কারণ!

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
মধু থেকেও দেখা দিতে পারে শারীরিক জটিলতা

মধু থেকেও দেখা দিতে পারে শারীরিক জটিলতা

  • Font increase
  • Font Decrease

সুস্থভাবে বেঁচে থাকার জন্য সুষম খাদ্য গ্রহণ জরুরি।

স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি পছন্দনীয় খাবার, ঐতিহ্যবাহী খাবারের আয়োজন থাকে নিত্যদিনের খাদ্যাভ্যাসে। তবে খাবার একইসাথে যেখানে বেঁচে থাকার উপাদান, সেখানে জীবনহানি ঘটার মতো উপাদান হিসেবেও আবির্ভূত হতে পারে অসাবধানতার দরুন।

একটি খাদ্য উপাদানের সকল অংশ খাওয়ার উপযোগী নয়। কিছু অংশে স্বাস্থ্য উপকারিতা থাকলেও, অন্য অংশ স্বাস্থ্যের পক্ষে ঝুঁকিপূর্ণ হতে পারে। এমনকি বেশি খাওয়ার ফলেও দেখা দিতে পারে নেতিবাচক প্রতিক্রিয়া। সঠিক তথ্য জানা না থাকলে উপকারী খাদ্য উপাদানটি থেকেও শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

এ কারণে কোন খাবার স্বাস্থ্যে পক্ষে কতটা উপকারী সেটা জেনে রাখার পাশাপাশি কোন খাবারগুলোর কোন অংশ গ্রহণ করা থেকে বিরত থাকতে হবে এবং কতটুকু পরিমাণে গ্রহণ করতে হবে সেটাও জেনে রাখা প্রয়োজন।

জায়ফল

রান্নায় সুবাস ও সুস্বাদ বাড়াতে ব্যবহার করা হয় এই ফলটি। তবে খেয়াল করে দেখবেন রান্নায় শুকনো জায়ফলের গুঁড়া খুবই অল্প পরিমাণে ব্যবহার করা হয়। কারণ এই ফলটি অনেকটা হ্যালুসিনোজেনিক (Hallucinogenic) তথা বিভ্রান্তি সৃষ্টিকারী একটি উপাদান। এক চা চামচ জায়ফলের গুঁড়া হার্টবিট বৃদ্ধি করে, মুখের ভেতরের অংশ শুকনো করে তোলে এবং বমিভাব তৈরি করে। এ কারণে কাঁচা জায়ফল ব্যবহার করা উচিত নয় এবং একবারে খুব বেশি পরিমাণ ব্যবহারও এড়িয়ে যাওয়া প্রয়োজন।

মাশরুম

আমরা সাধারণত যে সকল মাশরুম খেয়ে থাকি তা বহু পুষ্টি সমৃদ্ধ হয়ে থাকে। তবে বেশিরভাগ ক্ষেত্রে বুনো মাশরুম বিষাক্ত ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়। এ ধরনের মাশরুম খাওয়ার ফলে বমিভাব, পেটে ব্যথা, ডায়রিয়া ও গুরুত্বর ক্ষেত্রে কিডনি ড্যামেজের মতো সমস্যাও হতে পারে। তাই মাশরুম কেনার আগে তার আকার, বর্ণ ও মাশরুমের গোত্র জেনে-বুঝে কিনতে হবে।

আপেল

প্রতিদিন যে ফল একটি করে খাওয়া হলে রোগবালাই দূরে থাকবে, সে ফলটিকে তালিকায় দেখে অবাক হওয়াটাই স্বাভাবিক। তবে এখানে একটি ‘কিন্তু’ রয়েছে। আপেলের মধ্যবর্তী অংশ ও বীজে রয়েছে ক্ষতিকর পদার্থ সায়ানাইড (Cyanide). ভুলবশত এই বীজ একসাথে কয়েকটি খেয়ে ফেললে বড় ধরনের শারীরিক জটিলতা দেখা দিতে পারে। এ কারণে আপেল কাটার সময় ফলের মাঝখানের অংশ ফেলে দেওয়া হয়।

মধু

মধুর মতো দারুণ উপকারী প্রাকৃতিক উপাদানটিও ক্ষেত্র বিশেষ হয়ে উঠতে পারে ক্ষতিকর উপাদান। অপাস্তুরিত মধুতে থাকে Parrolizidine Alkaloids, যা ভুল ফুল থেকে মধু সংগ্রহের সময়ে মৌমাছিদের সাথে বাহিত হয়ে মধু মিশে যায়। এই উপাদান থেকে লিভার সিরোসিস কিংবা ক্যানসারের মতো সমস্যাও তৈরি হতে পারে।

ব্রাজিল নাটস

আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় উপাদান সেলেনিয়াম পাওয়া যাবে ব্রাজিল নাটস থেকে। সেলেনিয়াম ক্যানসার বা হৃদরোগ থেকে রক্ষা করে এবং মানসিক স্বাস্থ্য ও থাইরয়েডের সমস্যায় খুব ভালো কাজ করে। তবে অতিরিক্ত সেলেনিয়াম বমিভাবসহ হার্ট ফেইলুরের মতো সমস্যাও তৈরি করতে পারে।

ফাস্ট ফুডস

এটা নিয়ে নতুন করে কিছু বলার প্রয়োজন নেই একেবারেই। যেকোন ধরনের জাংক ফুড ও ফাস্টফুডই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও নানাবিধ রোগ তৈরির জন্য দায়ী। উচ্চমাত্রার ফ্যাট ও ক্যালোরিযুক্ত মুখরোচক প্রতিটি খাবারই কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি, ডায়বেটিস তৈরি ও ওবেসিটি তৈরির জন্য দায়ী।

আরও পড়ুন: খোসাসহ নাকি খোসাবিহীন কাঠবাদাম?

আরও পড়ুন: ‘বেটা ক্যারোটিন’ সম্পর্কে যা জানা জরুরি

আপনার মতামত লিখুন :