ইটালিয়ান স্বাদে শ্রিম্প আলফ্রেডো পাস্তা

শ্রিম্প আলফ্রেডো পাস্তা।

সাধারণ ভাত-ভর্তা ও মাছ-মাংস তো অহরহই খাওয়া হচ্ছে। খাবার স্বাদে ভিন্নতা আনতে একটু-আধটু ইটালিয়ান খাবার হলে কিন্তু মন্দ হয় না। বেশিরভাগ সময় দেখা যায়, প্রতিটি রেস্টুরেন্টে থাকে একদম উপচে পড়া ভিড়।

ভিড় ঠেলে চড়া দামে ইটালিয়ান খাবার না খেয়ে, ঘরে বসে মাত্র আধা ঘন্টা সময়ের মাঝেই তৈরি করে ফেলতে পারবেন শ্রিম্প আলফ্রেডো পাস্তা। বিকালের নাস্তায় তো বটেই রাতের খাবার হিসেবেও ভরপেট খাওয়া যাবে মজাদার এই খাবারটি।

দেখে নিন শ্রিম্প আলফ্রেডো পাস্তা তৈরির চটপটে রেসিপি।

উপাদান সমূহ:

১. চারজনের জন্য পরিমাণমতো পাস্তা।

২. ২ টেবিল চামচ মাখন।

৩. এক কাপ মাথা ও খোসাবিহীন চিংড়ি।

৪. ১ টি ডিম।

৫. ৩ টেবিল চামচ ক্রিম চীজ।

৬. এক কাপ দুধ।

৭. গোল মরিচের গুঁড়া।

৮. ৫-৬ টা কাঁচামরিচ।

৯. ২-৩ টা রসুনের কোয়া কুঁচি।

১০. এক কাপ গ্রেট করা মজারেলা চীজ।

১১. লবণ স্বাদমতো।

আরো পড়ুন: ভারি খাবারের সাথে ভিন্নধর্মী পানীয়

প্রস্তুত প্রণালী:

১. প্রথমে ফুটন্ত পানিতে পাস্তাগুলো সিদ্ধ করে নিয়ে পানি ঝড়িয়ে ভিন্ন পাত্রে রেখে দিতে হবে। পাস্তা সিদ্ধর পানি ১-২ কাপ তুলে রাখতে হবে পাস্তা সস তৈরির জন্য।

২. কড়াই মাঝারি আঁচে গরম করে তাতে ১ টেবিল চামচ গলানো মাখন দিয়ে চিংড়িমাছগুলো দিয়ে দিতে হবে। এরপর দিতে হবে কালো গোল মরিচের গুঁড়া ও লবণ। চিংড়ি হালকা লালচে হয়ে আসলে কড়াই থেকে চিংড়িগুলো তুলে রাখতে হবে।

৩. এখন কড়াইতে বাকি ১ টেবিল চামচ মাখন, রসুন কুঁচি ও কাঁচামরিচ কুঁচি দিয়ে দিতে হবে। রসুন গন্ধ ছড়ালে  ফেটানো ডিম, ক্রিম চীজ ও দুধ দিয়ে ভালভাবে নাড়তে হবে। মৃদু আঁচে পনের মিনিট মিশ্রণ নাড়ার পর এতে মজারেলা চীজ, সিদ্ধ পাস্তা ও ভেজে রাখা চিংড়ি দিয়ে দিতে হবে। সকল উপকরণ একসাথে ভালোভাবে মেশানোর সময় গোলমরিচের গুঁড়া ও স্বাদমতো লবণ দিতে হবে।

পাস্তার সাথে সকল উপকরণ মাখামাখা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে গ্রেট করা চীজ দিয়ে পরিবেশন করতে হবে শ্রিম্প আলফ্রেডো পাস্তা।

আরো পড়ুন: সুস্বাদু নাস্তা সুইট কর্ন সালসা

আরো জানুন:

১. চাইলে চিংড়ির বদলে মুরগির মাংস দিয়েও এই পাস্তা তৈরি করা যাবে। অথবা চিংড়ি ও মুরগির মাংস উভয়ই ব্যবহার করা যাবে।

২. অনেকে ঝাল বেশি খেতে পছন্দ করেন। সেক্ষেত্রে কাঁচামরিচের পরিমাণ বাড়িয়ে নিতে হবে।

৩. ক্রিম চীজ ও মজারেলা চীজ যেকোন সুপারশপেই সহজলভ্য। তবে ঘরে যদি মজারেলার বদলে ঢাকাইয়া চীজ থাকে, সেটা দিয়েও রান্না করা যাবে এই পাস্তা।

লাইফস্টাইল এর আরও খবর