অ্যালোভেরা জেল যখন মেকআপ রিমুভার!

অ্যালোভেরা জেল।

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

প্রতিদিনই হালকা কিংবা ভারী মেকআপ ব্যবহার করা হয় নানান কারণে।

ঘরোয়া অনুষ্ঠান কিংবা বড় কোন অফিসিয়াল পার্টিতে থাকা চাই মেকআপের ছোঁয়া। কিন্তু সমস্যা দেখা দেয় মেকআপ তোলার ক্ষেত্রে। দীর্ঘ সময় নিয়ে মেকআপ করা হলেও মেকআপ তোলার সময় যেন আমাদের বড্ড তাড়াহুড়া। কিন্তু মনে রাখা প্রয়োজন, মেকআপ মুখে দীর্ঘ সময় রেখে দেবার ফলে দেখা দিতে পারে ব্রণ সহ ত্বকের নানান ধরণের সমস্যা।

আরো পড়ুন: ১ মিনিটে পরিস্কার বিউটি ব্লেন্ডার

মেকআপ তোলার ক্ষেত্রে সাধারণত কেমিক্যালযুক্ত মেকআপ রিমুভার ব্যবহার করা হয়। কিন্তু এইসকল মেকআপ রিমুভার ত্বকের উপর নেতিবাচক প্রভাব তৈরি করে। কারণ এই সকল পণ্যে উচ্চমাত্রায় কেমিক্যাল পণ্য ব্যবহার করা হয়। তাইতো মেকআপ তোলার ক্ষেত্রে সবচেয়ে উপযোগী হলো প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি মেকআপ রিমুভার ব্যবহার করা। এক্ষেত্রে অ্যালোভেরা জেল সবচেয়ে উপকারী উপাদান। অ্যালোপভেরা জেলের প্রদাহ বিরোধী উপাদান ও অ্যান্টিসেপটিক উপাদান ত্বকে র‍্যাশ, ব্রণ ও কালচে ছোপ দেখা দেওয়া প্রতিরোধ করে।

চলুন জেনে নেওয়া যায় অ্যালোভেরার জেল দিয়ে তৈরি দুইটি সহজ ও উপকারী মেকআপ রিমুভার তৈরির পদ্ধতি।

অ্যালোভেরা জেল ও মধুর মেকআপ রিমুভার

/uploads/files/Pw4hDu2OY19dCGjysxx5ygUITcx5RAKHYfHMANZI.jpeg

এটা তৈরিতে প্রয়োজন হবে- ১/৪ কাপ অ্যালোভেরা পাতার জেল, ১/৪ কাপ মধু প ১ টেবিল চামচ অলিভ অয়েল/ নারিকেল তেল। এই সকল উপাদান একসাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। একটি পরিষ্কার ভেজা কাপড়ের সাহায্যে পেস্ট নিয়ে মেকআপ ধীরে ধীরে তুলে ফেলতে হবে। বাকি পেস্টটুকু একটি মুখবন্ধ কাঁচের জারে পরবর্তি ব্যবহারের জন্য তুলে রাখতে হবে। এই পেস্টটির মেয়াদ থাকবে সাতদিন।

আরো পড়ুন: মাশকারার মজার কিছু টিপস!

অ্যালোভেরা জেল ও গোপালজলের মেকআপ রিমুভার

সকল ধরণের ত্বকের সাথে মানানসই এই মেকআপ রিমুভার তৈরিতে প্রয়োজন হবে- ১/৪ কাপ অ্যালোভেরা জেল, ১/২ কাপ গোলাপজল ও ২ চা চামচ গ্লিসারিন। সকল উপকরণ একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করার পর ব্যবহার করতে হবে। এই মিশ্রণটি মুখে সরাসরি অথবা কাপড়ের সাহায্যেও ব্যবহার করা যাবে। মুখে সরাসরি ব্যবহার করলে পরবর্তিতে কুসুম গরম পানির সাহায্যে মুখ ধুয়ে নিতে হবে।

অ্যালোভেরা জেল ও আমন্ড অয়েলের মেকআপ রিমুভার

/uploads/files/TVj8dA02RQXbKzymdw2yoUXBkbQDBbh4bsvAWjoB.jpeg

খুবই সহজ এই মেকআপ রিমুভার তৈরির জন্য পাঁচ টেবিল চামচ অ্যালোভেরা পাতার জেল ও দুই চা চামচ আমন্ড অয়েল প্রয়োজন হবে। দুইটি উপাদান একসাথে ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এরপর তুলার বলের সাহায্যে খুব প্রথমে চোখের মেকআপ ও পরবর্তিতে সম্পূর্ণ মুখের মেকআপ তুলতে হবে।

লাইফস্টাইল এর আরও খবর