আর ভাঙ্গবে না হাতের নখ!

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
হাতের নখ।

হাতের নখ।

  • Font increase
  • Font Decrease

হাতের নখ খুবই ব্যক্তিগত সৌন্দর্য প্রকাশের একটি অংশ।

তাইতো হাতের নখ থাকা চাই একদম পরিষ্কার ও পারফেক্ট শেপে কেটে রাখা। তবে অনেকেরই হাতের নখ ভেঙ্গে যাওয়ার সমস্যা দেখা দেয়। নখ কিছুটা বড় হতেই নানানভাবে নখ ভেঙ্গে খুবই বাজে অবস্থা তৈরি হয়। হাতের নখ ভেঙ্গে যাওয়ার এই প্রবণতা অনেকের মাঝেই দেখা দেয়।

হাতের নখ ভেঙ্গে যাওয়ার পেছনে নানান কারণ থাকতে পারে। তবে রোদের আলোতে নখের ক্ষতি হওয়া ও বিভিন্ন ধরণের কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহারকে প্রধান দুইটি কারণ হিসেবেই দেখা হয়। এছাড়াও অপুষ্টিজনিত সমস্যা ও অপরিচ্ছনতাও দায়ী এর জন্যে।

আরো পড়ুন: অ্যালোভেরা জেল যখন মেকআপ রিমুভার!

নখ ভেঙ্গে যাওয়ার মতো বিরক্তিকর এই সমস্যাটি দূর করা সম্ভব অলিভ অয়েলের মিশ্রণ ব্যবহারে। নিয়মিত মেনিকিউরের মাধ্যমেও এই সমস্যা দূর করা সম্ভব। সেক্ষেত্রে অলিভ অয়েলের মিশ্রণ ব্যবহার সহজ ও এতে খুব কম সময় প্রয়োজন হয়।

কীভাবে তৈরি করতে হবে অলিভ অয়েলের মিশ্রণ?

/uploads/files/mvzDBTcINdzq3BOxtKtuDhIvjTCMKvWAkJOEA2lp.jpeg

এই মিশ্রণটি তৈরিতে প্রয়োজন হবে ৯-১০ ফোঁটা অলিভ অয়েল, ১-২ কোয়া রসুন ও ২-৩ চা চামচ কমলালেবুর রস।

মিশ্রণটি তৈরির জন্য প্রথমে রসুনের ছেঁচে পেস্ট তৈরি করতে হবে। এরপর কমলালেবু থেকে তিন চা চামচ পরিমাণ রস তৈরি করে নিতে হবে। এরপর রসুনের পেস্ট, কমলালেবুর রস ও অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

কীভাবে ব্যবহার করতে হবে এই মিশ্রণটি?

মিশ্রণটি একটি বাটিতে নিয়ে তার ভেতর হাতের নখ ১৫ মিনিটের জন্য ডুবিয়ে রাখতে হবে। প্রতি সপ্তাহে ২-৩ বার এই মিশ্রনটিতে নখ ডুবিয়ে রাখতে পারলে দ্রুত ফলাফল দেখা দিবে। এই প্রক্রিয়ার পরিবর্তে প্রতিদিন রাতে হাতের প্রতিটি নখে অলিভ অয়েল ম্যাসাজ করে সারারাত রেখে দিলেও ভালো ফলাফল পাওয়া যাবে।

আরো পড়ুন: সুস্থ চোখের স্বরলিপি

কেন এই মিশ্রণটি কাজ করবে?

অলিভ অয়েলে থাকা ময়েশাচারাইজিং উপাদান দূর্বল নখে পুষ্টি জোগাতে ও নখ শক্ত হতে সাহায্য করে। অপরদিকে কমলালেবুর রসে আছে ভিটামিন-সি ও প্রাকৃতিক এসিড। যা নখ পরিষ্কার করতে কাজ করে। সবশেষে, রসুনে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান নখের যেকোন ধরণের ইনফেকশন সারায় ও নখ শক্ত করে।

আপনার মতামত লিখুন :