কবি অমিতাভ পাল স্মরণে ‘অমিতাভ উৎসব-২০২১’



শিল্প-সাহিত্য ডেস্ক, বার্তা ২৪.কম
উৎসবের পোস্টার

উৎসবের পোস্টার

  • Font increase
  • Font Decrease

কবি ও কথাসাহিত্যিক অমিতাভ পাল স্মরণে আয়োজিত হয়েছে অমিতাভ উৎসব-২০২১। আগামী ৫ নভেম্বর রাজধানীর সংস্কৃতি বিকাশ কেন্দ্রের ছাদ মিলনায়তনে সন্ধ্যা ৬টায় এটি অনুষ্ঠিত হবে। কবির মৃত্যুতে শোক নয়-উৎসবের মধ্য দিয়েই তাঁর রেখে যাওয়া সৃষ্টি ও যাপনের প্রতি সম্মান প্রদর্শন করার নিমিত্তে এ আয়োজনটি করেছে অমিতাভ পাল এন্ড গং।

অমিতাভ পালের মৃত্যুতে তাঁর স্বজন ও বন্ধুদের নিয়ে গঠিত ব্যানারটির মুখপত্র গোলাম রাব্বানী বলেন, ‘কবির কখনো মৃত্যু হয় না। এটা আমার ব্যক্তিগত ‍বিশ্বাস। তিনি থাকেন আশপাশেই। আমরা হয়তো তাকে দেখি মাঝে মধ্যে আবার দেখি না। অথবা তিনি তার গংদের মাঝে মিশে যান। এই হেমন্তে ছাতিমের ঘ্রাণ, শীতের আগমন সব কিছুর সঙ্গেই কবি বসবাস করছেন। তো কবির দেহত্যাগ আমাদের জন্য দীর্ঘশ্বাস হলেও, তাকে সঙ্গে নিয়েই তাঁর থাকা না থাকাটাকে গান, কথা আর স্মৃতির উৎসবে রূপান্তর করার নামই অমিতাভ উৎসব।’

উৎসবে কবি অমিতাভ পালের কবিতা ও গল্পের উপর আলোচনা, স্মৃতিচারণ ও তার প্রিয় গানের আয়োজন করা হয়েছে। উৎসবে গান গাইবে জনপ্রিয় ব্যান্ড চিৎকার, ভব এন্ড কোং, অতনু তিয়াশসহ অনেকেই। কলকাতা থেকে ভার্চুয়ালি এ উৎসবে যোগ দিবেন দুই বাংলার জনপ্রিয় শিল্পী ও কবির বন্ধু মৌসুমী ভৌমিক।

অমিতাভ পালের জন্ম ১৯৬২ সালের ৫ ডিসেম্বর ময়মনসিংহ শহরে। তার বাবা আশুতোষ পাল ও মা শিউলী পাল। কৃষি বিজ্ঞানে স্নাতক এই কবি সুইডেন থেকে পরিবেশসম্মত কৃষিতে বিশেষজ্ঞতা অর্জন করেন। এ পর্যন্ত অমিতাভ পালের পাঁচটি কবিতার বই ও কবিতাসমগ্রের প্রথম খণ্ড প্রকাশিত হয়েছে। এ ছাড়া 'রাতপঞ্জি' নামের একটি গল্পের বই ও 'একশ ফোঁটা বৃষ্টিবিন্দু' নামের একটি গদ্যগ্রন্থ রয়েছে তার।

গত ১৩ অক্টোবর মারা যান এই বিশিষ্ট সাহিত্যিক। সর্বশেষ তিনি একাত্তর টেলিভিশনের যুগ্ম বার্তা সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।