কলকাতায় কবি নজরুল বিষয়ক সেমিনার

  • মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কলকাতায় কাজী নজরুল ইসলাম বিষয়ক সেমিনার। বার্তা২৪.কম

কলকাতায় কাজী নজরুল ইসলাম বিষয়ক সেমিনার। বার্তা২৪.কম

বৃহস্পতিবার (৬ জুলাই) কলকাতার অবনীন্দ্র সভাগৃহে (রবীন্দ্র সদন চত্বরে) কৃষ্ণপুর নজরুল চর্চা কেন্দ্র আয়োজন করে কাজী নজরুল ইসলাম বিষয়ক সেমিনার এবং নজরুল কবিতা পাঠের আসর। অনুষ্ঠানটির পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন নজরুল সঙ্গীতশিল্পী ও গবেষক, ছায়ানট কলকাতার সভাপতি সোমঋতা মল্লিক। অর্ধশতাধিক বাচিকশিল্পী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘরের পরিচাল ও ইসলামের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বশির আহাম্মদ। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. দেবনারায়ণ মোদক, প্রাক্তন বিভাগীয় প্রধান, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় এবং অধিকর্তা, মানবিক বিদ্যা ও সমাজ বিজ্ঞান অনুষদ, নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। তাঁর আলোচনার বিষয় ছিল 'কৃষ্ণনগরে নজরুল'।

বিজ্ঞাপন

বিশিষ্ট বাচিকশিল্পী শুভদীপ চক্রবর্তী 'স্বদেশপ্রেমিক নজরুল' বিষয়ে আলোকপাত করেন। নজরুল সঙ্গীতশিল্পী এবং ছায়ানট (কলকাতা) - এর সভাপতি সোমঋতা মল্লিক 'রবীন্দ্র-নজরুল সম্পর্ক' নিয়ে আলোচনা করেন।
নজরুল কবিতা আবৃত্তি শোনার পাশাপাশি গুরুত্বপূর্ণ আলোচনা দর্শকরা উপভোগ করেন বলে জানান সংস্থার পক্ষ থেকে সুরূপা মল্লিক। অনুষ্ঠানে একক পরিবেশনার পাশাপাশি দলগত পরিবেশনা ছিল মনোমুগ্ধকর। শিশুশিল্পীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন তরুণ, প্রতিভাবাণ বাচিকশিল্পী শৌভিক শাসমল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘরের পরিচাল ও ইসলামের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বশির আহাম্মদকে সম্বর্ধিত করে কৃষ্ণপুর নজরুল চর্চা কেন্দ্র এবং ছায়ানট কলকাতা।