বাছবিচার ও প্রিন্ট পোয়েট্রি’র ইন্টারভিউ সিরিজ

শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট পোয়েট্রি প্রকাশিত ইন্টারভিউ সিরিজের বই

প্রিন্ট পোয়েট্রি প্রকাশিত ইন্টারভিউ সিরিজের বই

  • Font increase
  • Font Decrease

বাছবিচার (bacbichar.net) ও প্রিন্ট পোয়েট্রি পাবলিকেশন থেকে ‘ইন্টারভিউ সিরিজ’-এর ব্যানারে কিস্তি ১-এ ৬ জন বিখ্যাত লেখক-কবিদের সাক্ষাৎকারের ৬টি বই প্রকাশিত হয়েছে চলতি মাসে।

৬ লেখকের মধ্যে রয়েছেন—আর্নেস্ট হেমিংওয়ে, পাবলো নেরুদা, টি. এস. এলিয়ট, ইতালো কালভিনো, ওরহান পামুক ও হারুকি মুরাকামি। জনপ্রিয় সাহিত্য-পত্রিকা দ্য প্যারিস রিভিউতে ‘দ্য আর্ট অব ফিকশন’ ও ‘দ্য আর্ট অব পোয়েট্রি’ শিরোনামে সাক্ষাৎকারগুলো ছাপা হয়।

বইগুলাতে লেখকরা সাহিত্য, রাজনীতি, দর্শন বিষয়ে তাদের মতামতের বাইরে নিজেদের লেখালেখির নানান কৌশল নিয়ে বিস্তারিত কথা বলছেন। বইগুলো বাংলায় তরজমা করছেন—কে এম রাকিব, তানভীর হোসেন, তুহিন খান, মঈন উদ্দিন, ইমরুল হাসান ও তানভীর হোসেন।

হারুকি মুরাকামির সাক্ষাৎকার বইয়ের প্রচ্ছদ

বই ছয়টি প্রসঙ্গে:
১. আমার মনে হয় একজন মানুষের ইমাজিনেশন তার রেসের ভিতর থেকে আসা অভিজ্ঞতার একটা রেজাল্ট – আর্নেস্ট হেমিংওয়ে। অনুবাদ: তৌকির হোসেন। পৃষ্ঠা: ৪০ | দাম: ১০০ টাকা।

২. একটা কালচার যদি নিজের ক্রিয়েটিভ শক্তিটারে বাঁচায়া রাখতে চায়, তাইলে বিদেশি কালচারের ব্যাপারে উদার থাকা লাগবে – ইতালো কালভিনো। অনুবাদ: তুহিন খান। পৃষ্ঠা: ৪০ | দাম: ১০০ টাকা।

৩. যা দরকার... তা হইতেছে... শক্তিশালী একটা লোকাল কালচার উদ্ভাবন করা – ওরহান পামুক। অনুবাদ: কে এম রাকিব। পৃষ্ঠা: ৪০ | দাম: ১০০ টাকা।

৪. এই সময়ে যে কোন কিছুর চাইতে ভিডিও গেমস ফিকশনের অনেক কাছাকাছি – হারুকি মুরাকামি। অনুবাদ: ইমরুল হাসান। পৃষ্ঠা: ৪০ | দাম: ১০০ টাকা।

৫. জীবনের মতোই আর্ট দিয়া সবাইরে খুশি করতে পারে না কেউ – পাবলো নেরুদা। অনুবাদ: তানভীর হোসেন। পৃষ্ঠা: ৪০ | দাম: ১০০ টাকা।

৬. একেকজন লেখক একেক তরিকায় লেখেন আর কামিয়াবি তাদের কাছে একেকভাবে ধরা দেয় – টি. এস. এলিয়ট। অনুবাদ: মঈন উদ্দিন। পৃষ্ঠা: ৩২ | দাম: ১০০ টাকা।

প্রতিটি বইয়ের দাম ১০০ টাকা করে। বইগুলোর পরিবেশক জনান্তিক। বইগুলো ঢাকার বাতিঘর এবং শাহবাগের আজিজ সুপার মার্কেটের নীচতলায় ৫০ নম্বর দোকানে পাওয়া যাচ্ছে। এছাড়াও আগ্রহীরা +৮৮০ ১৮২২-৩০৯৩০৭ নম্বরে বিকাশ করেও বইগুলো কিনতে পারবেন।

আপনার মতামত লিখুন :