৬ ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল শুরু

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
  • |
  • Font increase
  • Font Decrease

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল শুরু

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল শুরু

কোটা সংস্কারের দারিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার ঘটনায় প্রায় সাড়ে ৬ ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের অবরোধ তুলে নিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) রাত ১১টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কোটবাড়ি বিশ্বরোড এলাকা থেকে অবরোধ তুলে নেয় তারা। পরে যান চলাচল শুরু হয়।

বিজ্ঞাপন

এদিকে, রাত ১০ টার পর থেকে শিক্ষার্থীদের কয়েকজন প্রতিনিধি দায়িত্বপ্রাপ্ত জেলা ম্যাজিস্ট্রেট ও পুলিশ প্রশাসনের সঙ্গে প্রায় ১ ঘণ্টা আলোচনা করেন। এসময় শিক্ষার্থীদের দাবি শুনেন তারা।

শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে উপস্থিত কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন বলেন, যদি অতি উৎসাহী হয়ে শিক্ষার্থীদের ওপর কোনো পুলিশ সদস্য হামলা করে থাকে। তাহলে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ওই পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

এসময় উপস্থিত ছিলেন- কুমিল্লা জেলা প্রশাসনের অতিরিক্ত ম্যাজিস্ট্রেট সৈয়দ তাবরিজ, অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান, আশফাকুজ্জামান।

এদিন বেলা সোয়া তিনটার দিকে সরকারি চাকরির সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিলের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করতে যাওয়ার পথে পুলিশের বাধার সম্মুখীন হয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।

পাল্টাপাল্টি ধাওয়ার সময় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়েন শিক্ষার্থীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। এতে পুলিশ, সাংবাদিক, শিক্ষার্থীসহ অন্তত ২০ জন আহত হন। তাদের কয়েকজনকে বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যেতে দেখা যায়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিকেলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার কোটবাড়ীর দিকে যেতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। এ নিয়ে বাগ্‌বিতণ্ডার একপর্যায়ে পুলিশের সঙ্গে তাদের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। এরপর কিছুক্ষণ পাল্টাপাল্টি ধাওয়া বন্ধ থাকলেও আনসার ক্যাম্পের সামনে আবার শুরু হয়।

এরপর বিকেল সাড়ে চারটার দিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

প্রসঙ্গত, আন্দোলনরত শিক্ষার্থীদের নতুন কর্মসূচি হিসেবে শুক্রবার (১২ জুলাই) বিকেল ৪টায় সারাদেশের বিভিন্ন ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করার ঘোষণা দেওয়া হয়।

গত ৫ জুন নবম থেকে ১৩তম গ্রেডের সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য ৩০ শতাংশ কোটা পদ্ধতি বাতিলের সরকারি সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে রায় দিয়েছিল হাইকোর্ট। কয়েকজন মুক্তিযোদ্ধার সন্তানের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ওই রায় দেওয়া হয়েছিল। এর প্রতিবাদ জানিয়ে কোটা সংস্কারের দাবিতে বৃহস্পতিবার ১১তম দিনের মত কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।