হাতের কাছে বই পেয়ে খুশি গ্রামের পাঠকরা

শরীফ ইকবাল রাসেল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
হাতের কাছে বই পেয়ে খুশি গ্রামের পাঠকরা

হাতের কাছে বই পেয়ে খুশি গ্রামের পাঠকরা

  • Font increase
  • Font Decrease

হাতের নাগালে মনের মতো বই, হাতে নিয়েই বিনা খরচে পড়তে পারছি, আর পছন্দ অনুযায়ী বই ক্রয়ও করতে পারছি। এই সুযোগটি জীবনে এই প্রথম পেলাম। কেননা আমরা মাধ্যমিক স্কুলে পড়ি। সারা বছর স্কুলের পড়শুনা করতেই সকাল-সন্ধ্যা কেটে যায়। খুব একটা সময় পাইনা ঢাকায় যাওয়ার। তাই সুযোগটি হাতছাড়া করি নাই।

কথাগুলো পলাশ থানা মডেল উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির বাণিজ্য শাখার শিক্ষার্থী রিক্ত হাসানের। তার পছন্দ উপন্যাস পড়া। হুমায়ুন আহমেদের লেখা একটি উপন্যাস হাতে নেয় রিক্ত।

তার সাথে সাথে একই স্কুলের অপর শিক্ষার্থী তানভীরও মেলায় এসেছে। সে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। তার পছন্দের তালিকায় জাফর ইকবালের বিজ্ঞানের বই। পাশাপাশি কাজী নজরুল ইসলামের গল্প এবং হুমায়ুন আহমেদের লেখা উপন্যাস। এখানে স্কুল ছুটি হওয়ায় বাসায় যাওয়ার আগ পর্যন্ত মেলায় ঘুরে ফিরে বই দেখছে। দেখে শুনে দুটি বইও ক্রয় করেছে। বই দুটির মধ্যে একটি জাফর ইকবালের বিজ্ঞান নিয়ে খেলা ও অপরটি হুমায়ুন আহমেদের উপন্যাস অপেক্ষা।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ বই মেলা

উপজেলা সদরে অবস্থিত পলাশ বিয়াম ল্যাবরেটরি স্কুলের ২য় শ্রেণীর শিক্ষার্থী সামিয়া। সামিয়া সকালে স্কুলে আসে তার মায়ের সাথে। ছুটি হলে আবার মায়ের সাথেই বাসায় যায়। আজ স্কুল রুটি শেষে মাকে নিয়ে বই মেলায় আসে। বেশ কিছু বই দেখে তার পছন্দ অনুযায়ী কবি বন্দে আলী মিয়ার লেখা ছোটদের শ্রেষ্ঠ গল্প বইটি মা কিনে দেন।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ বই মেলার দায়িত্বরত কর্মকর্তা মো: আব্দুল মালেক জানান, বই পাঠের মাধ্যমে দেশে পাঠক সৃষ্টি করাই এই মেলার মূল লক্ষ্য। পলাশের এই মেলায় অন্যান্য এলাকার তুলনায় বিক্রি সন্তোষজনক। মেলায় শিশুতোষ, রম্যগল্প, বিজ্ঞানের বইয়ের বেশী চাহিদা রয়েছে। তাই পাঠকরা এই বইগুলোই বেশী সংগ্রহ করছে।

পলাশ উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় সংস্কৃতি মন্ত্রণালয়ের সহায়তায় মেলাটির আয়োজন করে বিশ্ব সাহিত্য কেন্দ্র। ১৫ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি তিনদিন ব্যাপী এই মেলার উদ্বোধন করেন পলাশ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ফারহানা আলী, ভাইস চেয়ারম্যান কারী উল্লাহ সরকার ও পলাশ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশাদ উল্লাহ মনাসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও স্কুলের শিক্ষক শিক্ষার্থীরা।

আপনার মতামত লিখুন :