সিলেট-১০ কূপে নতুন স্তর, দৈনিক মিলবে দেড় কোটি ঘনফুট



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেট গ্যাস ফিল্ডের ১০ নম্বর কূপে গ্যাসের নতুন স্তর সন্ধান পাওয়া গেছে। এই স্তর থেকে দৈনিক দেড় কোটি ঘনফুট গ্যাস পাওয়া যাবে বলে বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মিজানুর রহমান।

তিনি বার্তা২৪.কম-কে বলেন, উন্নয়ন কূপ থেকে ডিএসটির সময় সফলতা পাওয়া গেছে। নতুন স্তর থেকে দৈনিক দেড় কোটি ঘনফুট গ্যাস পাওয়ার আশা করছি। গত জুনে কূপটির খনন কাজ শুরু করা হয়।

গ্যাস উন্নয়ন তহবিল ও সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত হতে যাচ্ছে সিলেটের ১০ নম্বর কূপের খনন কাজ। এজন্য গ্যাসফিল্ড কোম্পানির সঙ্গে সিনোপ্যাক ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস করপোরেশন, চায়নার সঙ্গে গত বছরের ১১ সেপ্টেম্বর চুক্তি স্বাক্ষর করা হয়।

তরুণ উদ্যোক্তারাই হবে দেশের অর্থনীতির প্রাণশক্তি: এফবিসিসিআই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
এফবিসিসিআইয়ের তরুণ উদ্যোক্তা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভা

এফবিসিসিআইয়ের তরুণ উদ্যোক্তা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভা

  • Font increase
  • Font Decrease

উদ্যোক্তা হওয়ার আগে শক্তিশালী ভিশন ঠিক করে সততা ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। তাহলে এই তরুণ উদ্যোক্তারাই হবে বাংলাদেশের অর্থনীতির প্রাণশক্তি। এজন্য সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে তরুণ উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

রোববার (৩০ জুন) এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত তরুণ উদ্যোক্তা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির এক সভায় প্রধান অতিথির বক্তব্যে এই মন্তব্য করেন এফবিসিসিআই সভাপতি। সভায় ভার্চুয়ালি অংশগ্রহণ করেন তিনি। এতে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও ঢাকা রিসোর্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাজিবুল আল-রাজিব। স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইন-চার্জ মো. কাওসার আহমেদ এসময় উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, উদ্যোক্তা হওয়া সহজ কথা নয়। একজন তরুণ উদ্যোক্তাকে যেমন অনেক চড়াই-উতড়াই পার হয়ে যেতে হয়, তেমনি প্রতিনিয়ত মুখোমুখি হতে হয় নিত্য-নতুন চ্যালেঞ্জের। এজন্য তরুণ উদ্যোক্তাদের শক্তিশালী ভিশন ঠিক রেখে সততার সাথে কাজ করে যেতে হবে, তবেই ধরা দেবে কাঙ্ক্ষিত সফলতা।

মাহবুবুল আলম আরও বলেন, দেশের তরুণরাই হবে ২০৪১ এর স্মার্ট বাংলাদেশ গড়ার কারিগর। এই কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে যেখানে হাতের কাজ দিন দিন কমতে থাকবে, যেখানে ব্যবসায়ী চিন্তায় সৃজনশীল ও সহসী হতে হবে তরুণ উদ্যোক্তাদের। বড় স্বপ্ন নিয়ে সততা ও আন্তরিকতার সাথে কাজ করতে পারলে দেশের তরুণ উদ্যোক্তারা সফল হবে বলেও মন্তব্য করেন তিনি।

এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, দেশে বিরাট সংখ্যক তরুণ জনবল রয়েছে। এটাই এই দেশের বড় শক্তি। বিশ্বব্যাপী ব্যবসা বাণিজ্য প্রতিনিয়ত রূপান্তরিত হচ্ছে। দেশের তরুণ প্রজন্মকে এক্ষেত্রে অবদান রাখতে হবে।

স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইন-চার্জ মো. কাওসার আহমেদ বলেন, তরুণ প্রজন্ম নিজস্ব পরিকল্পনা নিয়ে কাজ করে প্রতিষ্ঠিত হতে চায়। কিন্তু বিভিন্ন সংস্থা থেকে লাইসেন্স প্রাপ্তির জটিলতার কারণে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় তাদের। সার্টিফিকেট সহজিকরণ ও প্রয়োজনীয় অর্থায়ন পেলে তরুণ উদ্যোক্তারা দেশে বড় অবদান রাখতে পারবে বলেও মন্তব্য করেন তিনি।

সভায় একটি প্রেজেন্টশন উপস্থাপন করেন ঢাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাফিউদ্দিন আহমেদ। তিনি জানান, দেশের তরুণ প্রজন্মকে দক্ষ হিসেবে গড়ে তুলতে না পারলে কিংবা ফ্রিল্যান্সিং ক্ষেত্রে না আসলে দেশে বেকার সংখ্যা বিরাট আকার ধারণ করবে।

সভায় আরও বক্তব্য রাখেন এফবিসিসিআইর পরিচালক হাফেজ হাজী হারুন অর-রশীদ, ইশহাকুল ইসলাম সুইট, সৈয়দ মো. বখতিয়ার, নিয়াজ আলী চিশতী, কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যরা।

উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে বক্তারা উদ্যোক্তা তৈরিতে জেলাভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা করা, তরুণ উদ্যোক্তাদের পণ্য বা সেবা প্রদর্শনীর জন্য জায়গার ব্যবস্থা করা, একই ছাতার নিচে সব লাইসেন্স প্রাপ্তি নিশ্চিতের ওপর জোর দেন তারা।

;

বিদ্যুৎ উৎপাদনে ফিরেছে আদানির এক টি ইউনিট



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিদ্যুৎকেন্দ্র, ছবি: সংগৃহীত

বিদ্যুৎকেন্দ্র, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উৎপাদনে ফিরেছে ভারতের গোড্ডায় নির্মিত আদানি গ্রুপের কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের এক টি ইউনিট।

সোমবার (১ জুলাই) দুই দিন পুরোপুরি বন্ধ থাকার পর ভোর ৫ টায় উৎপাদন শুরু করেছে বলে আদানি গ্রুপ সূত্র জানিয়েছে।

কয়েকদিন ধরেই একটি ইউনিট বন্ধ ছিল, আরেকটি ইউনিট থেকে আংশিক উৎপাদনে ছিল ভারতের গোড্ডায় নির্মিত আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্রটি। শনিবার (২৯ জুন) পুরোপুরি বন্ধ হয়ে যায়।

ওই বিদ্যুৎ কেন্দ্রটি থেকে ১৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করে বাংলাদেশ। যা বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জের রহনপুর হয়ে বাংলাদেশে প্রবেশ করে। পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) প্রতিবেদনে দেখা গেছে, গত ২১ জুন ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ দিয়েছে বিদ্যুৎকেন্দ্রটি।

আদানি গ্রুপের বাংলাদেশ অফিস সূত্র নাম প্রকাশ না করার শর্তে বার্তা২৪.কমকে বলেছেন, বিদ্যুৎ কেন্দ্রটির একটি ইউনিট নিয়মিত রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ রয়েছে। আরেকটি ইউনিট টেকনিক্যাল সমস্যার কারণে বন্ধ হয়েছিল।

পিজিসিবি সূত্র জানিয়েছিল, ঈদের ছুটির সময় চাহিদা কম থাকে, সে কারণে বিদ্যুৎ কেন্দ্রগুলো বাই রোটেশনে নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হয়ে থাকে। আদানি বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট সিডিউল রক্ষণাবেক্ষণে যায় ঈদের আগে। এটি আগামী ৫ জুলাই উৎপাদনে ফেরার কথা রয়েছে। হঠাৎ দ্বিতীয় ইউনিট থেকে সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় দেশে বিদ্যুৎ সরবরাহ বড় ঘাটতি তৈরি হয়েছে।

আদানির বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে গড়ে ৭৫০ মেগাওয়াটকরে বিদ্যুৎ সরবরাহ শুরু হয় গত বছরের মার্চে। দ্বিতীয় ইউনিট থেকে উৎপাদন শুরু হয় জুনে।

ঈদের পর থেকেই লোডশেডিংয়ের খবর আসছে। গ্রামে কোনো কোনো এলাকায় দিনে ও রাতের অধিকাংশ সময় বিদ্যুৎ থাকছে না বলে অনেকে আক্ষেপ ঝাড়ছেন ফেসবুকে।

;

ব্যাটারি ৬ হাজার মিলিঅ্যাম্পিয়ারের, কাজ তো চলবেই



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ব্যাটারি ৬ হাজার মিলিঅ্যাম্পিয়ারের, কাজ তো চলবেই

ব্যাটারি ৬ হাজার মিলিঅ্যাম্পিয়ারের, কাজ তো চলবেই

  • Font increase
  • Font Decrease

কেমন হতে পারে শক্তিশালী ৬ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি চালিত স্মার্টফোনের অনন্য স্বাধীনতার অভিজ্ঞতা! হরহামেশা চার্জার নিয়ে টানাটানির দরকার নেই, নেই বৈদ্যুতিক আউটলেটের লাগাতার সন্ধান। দিনভর দুনির্বার গতি ও চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলছে প্রিয় স্মার্টফোনটি।

ভাবুন তো, কেমন হয় যদি প্রিয় শো বা মুভি স্ট্রিম করতে পারেন ঘণ্টার পর ঘণ্টা। কিংবা ব্যাটারির চার্জ ফুরানোর চিন্তা ছাড়াই লাগাতার গেমিংয়ের অ্যাডভেঞ্চার উপভোগ করতে পারেন। এ সবই সম্ভব স্মার্টফোনে যদি থাকে একটি শক্তিশালী পাওয়ার ব‌্যাকআপ।

৬০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির একটি স্মার্টফোন ব্যবহার করে পেতে পারেন সারাদিন কানেক্টেড ও প্রোডাক্টিভ থাকার সক্ষমতা। এ স্মার্টফোনে লেখাপড়া বা কাজ সংক্রান্ত ইমেইল, ব্যাক-টু-ব্যাক কনফারেন্স কল বা সারাদিনের ইন্টারনেট নির্ভর যোগাযোগ হবে দ্রত ও নির্বি‌ঘ্নে। প্রয়োজনে ও বিনোদনে স্মার্টফোনটি দেবে সেরা পারফরম্যান্স।

স্মৃতিকে মুঠোবন্দি করতে ভালোবাসেন? ৬০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির সঙ্গে উপভোগ করতে পারবেন ইচ্ছেম‌তো ছবি তোলার স্বাধীনতা। বন্ধুদের সঙ্গে কাটানো সেরা সব মুহূর্ত কিংবা ক্লাসের লেকচার যত খুশি ভিডিও রেকর্ড করতে পারবেন। অ্যাডভ‌্যাঞ্চার প্রিয় তরুণ প্রজন্মের জন্য হতে পারে ভ্রমণের সেরা সঙ্গী শক্তিশালী এই স্মার্টফোন, যা দীর্ঘতম ভ্রমণে দেবে নির্ভরযোগ্য জিপিএস ও বাধাহীন নেভিগেশন।

এমনকি জরুরি পরিস্থি‌তি‌তে স্মার্টফোনটি পাশে থাকবে নির্ভরযোগ্য বন্ধুর মতো। কারণ বিপদে-দুর্যোগে প্রিয়জনের সাথে কানেক্টেড রাখতে ও প্রয়োজনে গুরুত্বপূর্ণ তথ্যের অ্যাক্সেস দিতে স্মার্টফোনের ব্যাটারি পাওয়ারই মূল ভরসা।

এছাড়া একবার চার্জ দিয়ে সারাদিন তুমুল ব্যবহারের পরও ব্যাটারির চার্জ ফুরাবে না, এমন স্মার্টফোন চান সবাই। বারবার চার্জ দরকার না হওয়া মানেই স্মার্টফোনের ব্যাটারি কম ব্যবহার হওয়া, যা ব্যাটারি হেলথ বাড়িয়ে দেয় বহুগুণ। আর স্মার্টফোনের ক্ষেত্রে ব্যাটারি হেলথই নিশ্চিত করে এর বাকি সব পারফরম্যান্স।

এমন এক দুর্দান্ত পারফরম্যান্সের স্মার্টফোনকে নিজের সার্বক্ষণিক সঙ্গী হিসেবে পেতে প্রস্তুত হোন। কারণ শিগগিরই বাজারে আসছে ৬০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির নতুন স্মার্টফোন ভিভো ওয়াই২৮! সাথে থাকছে ৪৪ ওয়াট ফ্ল্যাশচার্জ, ৮ জিবি + ৮ জিবি এক্সটেন্ডেড র‌্যাম এবং ৪৮ মাস স্মুথ পারফরম্যান্স।

;

ডিজেল-কেরোসিনে কমলো ১ টাকা, পেট্রোল, অকটেন অপরিবর্তিত



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: কেরোসিন তেল

ছবি: কেরোসিন তেল

  • Font increase
  • Font Decrease

ডিজেল ও কেরোসিনের বিদ্যমান মূল্য ১০৭.৭৫ টাকা থেকে লিটার প্রতি ১ টাকা কমিয়ে ১০৬.৭৫ করা হয়েছে। অন্যদিকে পেট্রোল ১২৭.০০ টাকা, অকটেনের বিদ্যমান মূল্য ১৩১ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে।

রোববার (৩০ জুন) সন্ধ্যায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত নির্বাহী আদেশ জারি করা হয়েছে। নতুন মূল্য ১ জুলাই, ২০২৪ হতে কার্যকর হবে বলে জানানো হয়েছে।
সরকার গত মার্চ, ২০২৪ হতে বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে করে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করে আসছে। আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে গেলে দেশেও দাম বাড়বে, আর কমে গেলে দাম কমবে, এটাই হচ্ছে মূলসুত্র।  
তবে গত জুন মাসে দাম পড়তির দিকে থাকলেও দেশে ছিল বাড়তির দিকে। মে মাসের তুলনায় জুনে ডিজেল-কেরোসিন লিটার প্রতি ৭৫ পয়সা হারে এবং পেট্রোল অকটেনে লিটার প্রতি ২.৫০টাকা করে বাড়ানো হয়। বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কিছুটা হ্রাস পেলেও মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে জুনে মূল্য সমন্বয় করতে হয়েছে বলে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ জানিয়েছিল। 
জ্বালানি বিভাগ বলেছে, মূল্য সমন্বয়ের পরেও ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯০.৭৬ রুপী বা বাংলাদেশী মুদ্রায় ১২৫.৭০ টাকায় এবং পেট্রোল ১০৩.৯৪ রুপী বা বাংলাদেশী মুদ্রায় ১৪৩.৯৬ টাকায় বিক্রি হচ্ছে যা বাংলাদেশ থেকে যথাক্রমে প্রায় ১৮.৯৫ টাকা ও ১৬.৯৬ টাকা বেশি।
;